অস্ট্রেলিয়ার নিউসাউথ ওয়েলসম পুড়ছে ॥ ভয়াবহ আগুনের শিখা গ্রাস করছে শত শত বসতবাড়ি

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ এক ভয়াবহ দাবানলে পুড়ছে অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পারিনি অগ্নি নির্বাপন কর্তৃপক্ষ এখনও দাউ দাউ করে জ্বললে।

দাউ দাউ করে জ্বলা অস্ট্রেলিয়ায় ভয়াবহ দাবানল নিয়ন্ত্রণে ৩ হাজারের অধিক দমকল বাহিনী কাজ করলেও খারাপ আবহাওয়ার কারণে নিউ সাউথ ওয়েলেস জুড়ে এটা ছড়িয়ে পড়েছে। পরিস্থিতি যে আরো খারাপ হবে তা উল্লেখ করে গ্রামীণ ফায়ার সার্ভিসের প্রধান সেন ফিসিমমোনস বলেন, এতে আরো জীবনহানি ও বাড়িঘর ধ্বংস হয়ে যেতে পারে।

এদিকে আগাম আবহাওয়া পূর্বাভাস অনুযায়ী, গতকাল বুধবার থেকে ওখানে একশ’ কিলোমিটার বেগে বাতাস বইছে এবং উচ্চ তাপমাত্রা ও আর্দ্রতা বিরাজ করছে। রাজ্যে ৫৯টি দাবানল এখনো জ্বলছে। এদের মধ্যে ১৯টিকে এখনো নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়নি। ইতিহাসে বৃহত্তম অগ্নিকাণ্ডে সিডনীর পশ্চিমাঞ্চলের ব্লু পর্বতমালায় শত শত ফায়ার ব্রিগেড স্থাপন করা হয়েছে এবং হাজার হাজার দমকল বাহিনী আগুন নিয়ন্ত্রণে কাজ করছে। স্থানীয় বাসিন্দাদের ওই এলাকা জরুরিভাবে ছেড়ে যাওয়ার ঘোষণা দেয়া হয়েছে এবং নার্সিংহোমের শত শত মানুষকে সরিয়ে নেয়া হয়েছে এবং এলাকার সব স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে।

ইতিমধ্যেই জরুরি অবস্থা ঘোষণা করে নিউ সাউথ ওয়েলসের মুখ্যমন্ত্রী ব্যারি ও’ফ্যারেল বলেন, এর মাধ্যমে জরুরি বিভাগগুলো পরিস্থিতি মোকাবেলায় আগামী ৩০ দিন বাড়তি কিছু ক্ষমতা ভোগ করবে। এরমধ্যে প্রয়োজনে গ্যাস ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করার ক্ষমতা দেওয়া হয়েছে।

গত কয়েকদিনের দাবানলে নিউ সাউথ ওয়েলসের ৩৭ হাজার হেক্টরের বেশি বন এলাকা ধ্বংস হয়ে গেছে। কর্মকর্তারা জানিয়েছেন ধোঁয়া এবং ছাইয়ে অস্ট্রেলিয়ার বৃহত্তম শহর সিডনির আকাশ ঢাকা পড়ে গেছে। দাবানলে জ্বলছে সিডনির পশ্চিম প্রান্তে অবস্থিত ‘দ্য ব্লু পর্বতমালা’ অঞ্চল। এলাকাটি উচ্চ তাপমাত্রার অঞ্চলগুলোর অন্যতম।

ওই রাজ্যের এক কর্মকর্তা জানিয়েছেন, গত ৪০ বছরের মধ্যে তারা সবচেয়ে খারাপ পরিস্থিতির মুখোমুখি হতে চলেছেন। আবহাওয়াবিদরা জানিয়েছেন, শীতের পর অসময়ে গরম আবহাওয়া শুরু হওয়ায় এ অবস্থা তৈরি হয়েছে। তাপমাত্র ৩০ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে এবং এটা আরো বাড়বে বলে জানিয়েছেন তারা। একটি প্রশিক্ষণ চলার সময় বিস্ফোরক দ্রব্য ব্যবহারের মাধ্যমে এই আগুনের সূত্রপাত ঘটে বলে ধারণা করা হচ্ছে। অস্ট্রেলিয়ার সেনাবাহিনী বিষয়টি তদন্ত করে দেখছে বলে সংবাদ মাধ্যম জানিয়েছে।

This post was last modified on অক্টোবর ২৪, ২০১৩ 12:52 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

পাসওয়ার্ডে এই ছোট্ট পরিবর্তন আনলে কখনও হ্যাক হবে না অ্যাকাউন্ট

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অনলাইনে যে কোনো অ্যাকাউন্ট সুরক্ষিত রাখার জন্য প্রয়োজন হয় পাসওয়ার্ড।…

% দিন আগে

ওটিটিতে আসছে মস্কোজয়ী সিনেমা ‘আদিম’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ৪৪তম মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের প্রতিযোগিতা বিভাগে জায়গা নিয়ে আলোচনায়…

% দিন আগে

টাইটানিকের সবচেয়ে ধনী যাত্রীর সেই স্বর্ণের পকেট ঘড়িটি রেকর্ড দাম ১৬ কোটি টাকায় বিক্রি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আটলান্টিক মহাসাগরে ডুবে ধ্বংস হয়ে যাওয়া ঐতিহাসিক টাইটানিক জাহাজ ট্রাজেডির…

% দিন আগে

আজ মহান মে দিবস: শ্রমিকদের ঐক্যবদ্ধ হওয়ার দিন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আজ ১লা মে, মহান মে দিবস। বঞ্চনা, নির্যাতন ও বৈষম্যের…

% দিন আগে

নদীমাতৃক বাংলাদেশের এক চিরাচরিত দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। বুধবার, ১ মে ২০২৪ খৃস্টাব্দ, ১৮ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

অফিসে এসি না থাকলে গরমে সারাদিন পরিশ্রম করে সুস্থ থাকবেন কীভাবে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অনেক অফিসেই এসির ব্যবস্থা থাকে না। এসি না থাকলেও কাজ…

% দিন আগে