১৭শ’ বছর পুরোনো কফিন উদ্ধার: যার মূল্যমান ২ কোটি ৫০ লক্ষ টাকা!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ ব্রিটেনের এক মাঠ খুঁড়ে পাওয়া গেলো ১৭শ’ বছর পুরোনো এক শিশুর কফিন। ধারণা করা হচ্ছে এটি তৃতীয় শতকের রোমান কোন ধনী ব্যক্তির শিশু সন্তানের কফিন।


ঘটনার শুরু হয় আরও আগে থেকে, যেখানে এই কফিন পাওয়া গিয়েছে এই যায়গার আরো দুই কিলোমিটার উত্তরে মাটির নিচে থাকা গুপ্ত ধন শিকারিরা অনুসন্ধান চালাচ্ছিল। অনুসন্ধান চালাতে চালাতে লিসেস্টারসেয়ার ঐ মাঠের খুব কাছে চলে আসলে ধন শিকারিদের মেটাল ডিটেক্টর হটাৎ ইঙ্গিত দেয় মাটির নিচে ধাতব কিছুর। পরে মাটি খুঁড়ে এই কফিন উদ্ধার করা হয়।

তবে ঠিক কোন যায়গায় কফিনটি পাওয়া গেছে তা এখনো গোপন রাখা হয়েছে কারণে ধারণা করা হচ্ছে এটি খ্রিষ্টান ধনী ব্যক্তিদের সমাধি স্থল ছিল। এখানে আরো অনেক গুপ্তধন পাওয়ার আশা করছেন ঐ গুপ্ত ধন সন্ধানী দল।

এই কফিন উদ্ধারকারীর নাম Chris Wright তার বয়স ৩০। Chris Wright তার অভিজ্ঞতার বিষয়ে বলেন, আমি বলে বুঝাতে পারবোনা আমি কেমন অনুভব করছি। ঐ মাঠে আমরা দিরভর ঘন্টার পর ঘন্টা খুঁজে গেছি অবশেষে এমন বিশেষ কিছু পেয়ে আমি অনেক আনন্দিত। আমরা মাঠে খুঁজতে খুঁজতে হঠাৎ মেটাল ডিটেক্টরে হালকা শব্দ শুনতে পাই। প্রধমে আমরা এড়িয়ে যেতে চেয়েও ভাবলাম খুঁড়ে দেখি এবং এর পর মাটির একটু গভীরে যেতেই আমরা এই কফিনের সন্ধান পাই।

Related Post

তিনি আরো বলেন, আমরা খুঁড়তে খুঁড়তে বুঝতে পারছিলাম এটি বিশেষ কোন কিছু হবে। যখন আমরা বুঝতে পারি এটি এমন এক প্রত্নতত্ত্ব তখন আমরা আনন্দে লাফিয়ে উঠি। তবে এখন নানান প্রশ্নের জন্ম নিচ্ছে সবার মাঝে এই শিশুটিকে এখানে কেন সমাধি করা হল কিংবা প্রকৃত সমাধিস্থ্য হবার সময়টাই বা কখন! তবে কিছু প্রশ্নের উত্তর খোঁজা আসলেই অনেক কষ্টসাধ্য।

David Hutchings হচ্ছেন গুপ্ত ধন খোঁজা বিষয়ক সমিতির প্রধান, তিনি তাদের এই আবিষ্কারের বিষয়ে বলেন, “ কফিনটি আনুমানিক ৪ ফুট মাটির গভীরে ছিল তবে এটি সম্পূর্ণ সীসা অর্থাৎ লেড ধাতু দিয়ে তৈরি বলে আমাদের একে খুঁজে পেতে তেমন কোন সমস্যাই হয়নি। আমরা এই কফিন এখনো খুলিনি তবে এটি দেখেই বুঝা যাচ্ছে এটি একটি শিশুর কফিন এবং এটি তৃতীয় শতকের প্রথম ভাগের কোন এক সম্ভ্রান্ত খ্রিষ্টান সম্প্রদায়ের সমাধি।

তিনি আরো বলেন, “ আমরা কফিন খুঁজে পাওয়ার পর সাথে সাথে পুলিশকে খবর দেই, এবং পুলিশ আসার আগ পর্যন্ত আমরা ডাকাত থেকে এর নিরাপত্তা নিশ্চিত করি। এটি সম্পূর্ণ সীসা’র তৈরি একটি কফিন এবং এর মূল্যমান ২ কোটি ৫০ লক্ষ টাকা হবে।”

এই অতি মূল্যবান কফিনটি বর্তমানে ঐ মাঠ থেকে সরিয়ে নিরাপদ অবস্থানে রাখা হয়েছে বলে সূত্র জানিয়েছে।

সৌজন্যে: বিবিসি

This post was last modified on মে ২৯, ২০২৩ 4:10 অপরাহ্ন

Zia

"বাপের টাকার হিসেবে বড়লোক, নিজের টাকার হিসেবে গরীব। আল্টিমেট আমি নিজেকে গরীব ভাবি। কারণ বাবার টাকায় ফুটানি মারিনা।"

Recent Posts

৬ মাসে ইসরায়েলি বর্বরতায় গাজায় নিহত ১৩ হাজার শিশু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজা উপত্যকায় গত ৬ মাসে নিহত শিশুদের সংখ্যা আঁতকে উঠার…

% দিন আগে

আপনার চরিত্র কেমন তা আপনার আঙুলের আকৃতিই বলে দেবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনার ব্যক্তিত্ব কীরকম তা বলে দিতে পারে আপনার আঙুলের আকৃতি!…

% দিন আগে

সিলেটের মালিনিছড়া চা বাগানের দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। রবিবার, ২৮ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৫ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

খালি পেটে পাকা পেঁপে খাওয়া কী আদৌ শরীরের জন্য ভালো?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেঁপেতে উপস্থিত ‘পেপসিন’ ও ‘প্যাপাইন’ নামক উৎসেচকগুলো পরিপাকে বিশেষ সহায়ক।…

% দিন আগে

আইফোনের নতুন গেম ইমুলেটর ডেলটা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সম্প্রতি ডেলটা নামে আইফোনের একটি নতুন ইমুলেটর অ্যাপ তৈরি হয়েছে।…

% দিন আগে

চমক দেখাতে আসছে ‘পুষ্পা-২’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দক্ষিণী সিনেমা ‘পুষ্পা’র তুমুল জনপ্রিয়তার পর মুক্তি পেতে চলেছে ‘পুষ্পা-২’।…

% দিন আগে