Categories: জ্ঞান

খুব শীঘ্রই বেলুনে করে মহাকাশের কাছ থেকে পৃথিবী দেখার সুযোগ মিলবে

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ এতদিন যা অচিন্তনীয় ছিল এবার তা সম্ভব হবে একটি হিলিয়াম বেলুনে উড়ে যাত্রী হয়ে চলে যেতে পারবেন ১০০,০০০ ফুট উপরে মহাকাশের খুব কাছে সেখান থেকে অবলোকন করা যাবে পৃথিবীর সৌন্দর্য। তবে এতে আপনাকে গুনতে হবে প্রায় ৬০ লক্ষ টাকা!


এই সুযোগটি দিচ্ছে একটি বেলুন উড্ডয়ন সংস্থা যারা ওয়াল্ড ভিউ নামে একটি পরিকল্পনার অংশ হিসেবেই এই প্রকল্প হাতে নিয়েছেন। বেলুন উড্ডয়ন সংস্থাটি জানিয়েছেন একটি ক্যাপসুলে করে ৬জন যাত্রী সাথে দুইজন কর্মী নিয়ে একটি হিলিয়াম বেলুন উড়ে যাবে পৃথিবী পৃষ্ঠ থেকে ১৮ মাইল উপরে অনেকটা মহাকাশের কাছা কাছি।

এদিকে কোম্পানির পক্ষ থেকে জানানো হয়েছে পরীক্ষামূলক উড্ডয়ন করা হবে আসছে বছরের কোন এক সময় নিউ মেক্সিকো এবং আরিজোনা অঙ্গ রাজ্য থেকে।

বেলুন উড্ডয়নের একটি অফিশিয়াল ভিডিওতে দেখা যাচ্ছে বিশাল আঁকারের একটি হিলিয়াম বেলুন একটি ক্যাপসুল নিয়ে আকাশে উড়ে যাচ্ছে। বেলুনটির আয়তন একটি বিরাট ফুটবল মাঠের থেকেও বিশাল।

Related Post

কোম্পানির এক বার্তায় জানানো হয়েছে উড্ডয়ন করার পর পৃথিবীতে ফিরে আসার আগে প্রায় ২ ঘন্টা ধরে যাত্রীরা পৃথিবীর সৌন্দর্য অবলোকন করতে পারবেন।

যাত্রীদের নিয়ে বেলুনটি আনুমানিক ১০০,০০০ ফুট উপরে উড়ে যাবে যা আগে কখনোই কল্পনা করা যায়নি। এই উচ্চতা সাধারণ বেলুন উচ্চতা থেকে ১০ গুন বেশী! সাধারণত বেলুন সমূহ ৩,০০০ ফুট উচ্চতার মাঝেই সীমাবদ্ধ থাকে। ১০০,০০০ ফুট উচ্চতা অনেকটা মহাকাশের খুব নিকটে ধরা হয়। এই যাত্রার জন্য ছয়জনের একটি যাত্রী দল এক সাথেই ভ্রমণ করবেন তবে প্রত্যেকে আলাদা আলাদা ভাবে প্রায় ৬০ লক্ষ টাকা খরচ করতে হবে।

সম্পূর্ণ যাত্রাটি হবে ৪ ঘন্টার যাত্রা শেষে বেলুন থেকে যাত্রী ক্যাপসুলটি আলাদা হয়ে পৃথিবীতে নেমে আসবে। তবে এক্ষেত্রে সরাসরি ক্যাপসুল দ্রুত বেগে স্কাই ড্রাইভের মত নিচে নেমে আসবেনা কারণ এতে যাত্রীদের ক্ষতির সম্ভাবনা থাকে সুতরাং ক্যাপসুল পৃথিবীর ভূমির কাছাকাছি নেমে আসলে বিশেষ প্যারাসুট খুলে যাবে এবং এর গতি কমে যাবে এবং ল্যান্ডিং অনেকটা ধীর এবং আরাম দায়ক হবে।

চলুন এবার হিলিয়াম বলুনে করে যাত্রীরা যেভাবে পৃথিবী দেখবে তা দেখেনিইঃ

ধন্যবাদান্তেঃ Techspot.com

This post was last modified on অক্টোবর ২৯, ২০১৩ 12:17 অপরাহ্ন

Zia

"বাপের টাকার হিসেবে বড়লোক, নিজের টাকার হিসেবে গরীব। আল্টিমেট আমি নিজেকে গরীব ভাবি। কারণ বাবার টাকায় ফুটানি মারিনা।"

Recent Posts

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে

৬ মাসে ইসরায়েলি বর্বরতায় গাজায় নিহত ১৩ হাজার শিশু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজা উপত্যকায় গত ৬ মাসে নিহত শিশুদের সংখ্যা আঁতকে উঠার…

% দিন আগে

আপনার চরিত্র কেমন তা আপনার আঙুলের আকৃতিই বলে দেবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনার ব্যক্তিত্ব কীরকম তা বলে দিতে পারে আপনার আঙুলের আকৃতি!…

% দিন আগে

সিলেটের মালিনিছড়া চা বাগানের দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। রবিবার, ২৮ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৫ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

খালি পেটে পাকা পেঁপে খাওয়া কী আদৌ শরীরের জন্য ভালো?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেঁপেতে উপস্থিত ‘পেপসিন’ ও ‘প্যাপাইন’ নামক উৎসেচকগুলো পরিপাকে বিশেষ সহায়ক।…

% দিন আগে