রুবেলের আত্মবিশ্বাস বাড়ানো হ্যাটট্রিক [ভিডিও]

পাঁচ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে রুবেলের পথ কখনোই মসৃণ ছিলো না! তাঁর সতীর্থদের অনেকেই পারফরম্যান্স দিয়ে দলে স্থায়ীভাবে জায়গা করে নিলেও রুবেলের পক্ষে সেটা সম্ভব হয়নি। তবে গতকাল হ্যাটট্রিকের পাশাপাশি ছয় উইকেট নিয়ে বাংলাদেশকে ৪৩ রানের জয় এনে দিয়ে যেনো সব প্রত্যাশা পূরণ করে নিলেন!


কিন্তু রুবেলের অভিষেক ম্যাচটি ছিলো স্বপ্নে মোড়ানো। প্রথম বাংলাদেশী বোলার হিসেবে অভিষেক ম্যাচেই শ্রীলঙ্কার বিপক্ষে চার উইকেট নিয়ে নিজের প্রতিভার কথা জানিয়ে দিয়েছিলেন রুবেল, সেই ম্যাচে সাকিব আল হাসানের দূর্দান্ত নট আউট ৯২ রানের ইনিংসে বাংলাদেশ জিতেছিলো পাঁচ উইকেটে। অবশ্য পরের ম্যাচেই বনে যান খল নায়ক। তাঁকে শেষ দুওভার বেধড়ক পিটিয়েই হেরে যেতে বসা ম্যাচ বের করে আনেন মুত্তিয়া মুরালিধরন। সেই ম্যাচের অমন পরাজয়ের বোলিংয়ে অনেকদিন ধরেই বাংলাদেশের ভক্তরা রুবেলের ওপর নাখোশ ছিলো বলা যায়।

তবে নিজেকে আবারও পাদপ্রদীপের আলোয় নিয়ে আসেন ২০১০ এ নিউজিল্যাণ্ডের বিপক্ষে। জয়ের জন্য শেষ চার বলে ৪ রান প্রয়োজন ছিল কিউইদের। এই মিরপুরেই কাইল মিলসকে বোল্ড করে এক হাত উঁচিয়ে রুবেলের দৌড়ের ছবি স্থায়ী জায়গা পেয়ে গেছে বাংলাদেশের ক্রিকেট আর্কাইভে। ওই বোল্ডেই নিশ্চিত হয়েছিল ‘বাংলাওয়াশ’। ক্যারিয়ার-সেরা (৪/২৫) বোলিংয়ে সেদিন ম্যাচ-সেরা হয়েছিলেন।

তবে এরপর কিছুটা ইঞ্জুরি আর পারফরম্যান্সের ঘাটতির অভাবে দলে বেশ অনিয়মিত ছিলেন। কিন্তু এরমাঝেও নিজের বোলিং নিয়ে নিরন্তর পরিশ্রম করে গেছেন। সংবাদ সম্মেলনে কাল সে কথাই বললেন অধিনায়ক মুশফিক, “প্রিমিয়ার লিগের বোলিংয়েও সে অনেক উন্নতি করেছে। বেশির ভাগ ম্যাচে ইকোনমি রেট ছিল ৩ বা ৩.৫। ভালো জায়গায় বল করতে শিখেছে। আজ (গতকাল) একটা বলেও আমি বলিনি, এটা করতে হবে বা ওটা করতে হবে। ও নিজের বুদ্ধিতেই সব করেছে।”

“টেস্টেও ও অসাধারণ বল করেছে। উইকেট না পেলেও আমার মনে হয়, ও-ই একমাত্র পেস বোলার, যে ধারাবাহিকভাবে ভালো বল করেছে। যে রকম বল করছে, এটা ওর প্রাপ্য ছিল।”

Related Post

অবশ্য এই ব্যাতিক্রমী রুবেলকে কোচ শেন জার্গেনসেন আগেই ধরতে পেরেছিলেন! ওয়ানডে শুরু হবার আগেই কোচ বলেছিলেন, “রুবেল বোলিংয়ে অনেক উন্নতি করেছে! টেস্টে এতো ভালো বল করে যাওয়ার পরেও উইকেট না পাওয়াটা দূর্ভাগ্যজনক। সে এখন অনেক আত্মবিশ্বাসী, আশা করছি টেস্টে পুরনো বল হাতে যেমন ভালো বল করে গিয়েছে, ওয়ানডেতেও নতুন বল হাতে চমক দেখাবে।”

কোচ শেন জার্গেনসেনের আস্থার প্রতিদান যে রুবেল এভাবে হ্যাটট্রিক করে দেখিয়ে দেবেন কে ভেবেছিলো! ওয়ানডে হ্যাটট্রিকের ইতিহাসে মাত্র ৩১তম বোলার হিসেবে নাম লেখালেন রুবেল।

আসুন রুবেলের হ্যাটট্রিক একটু ফিরে দেখা যাক!

বৃষ্টির আগেই এক উইকেট নেওয়া রুবেল বৃষ্টির পর নিজের প্রথম ওভারের তৃতীয় বলেই কোরে এন্ডারসনকে বোল্ড করে সূচনা করেন হ্যাটট্রিকের। পরের বলেই নিউজিল্যান্ডের অধিনায়ক ও অন্যতম সেরা ব্যাটসম্যান ব্রেন্ডন ম্যাককালামকে ব্যাকওয়ার্ড পয়েন্টে বদলি ফিল্ডার শামসুর রহমানের ক্যাচে পরিণত করেন তিনি। হ্যাটট্রিকের বলটা লেগ স্টাম্পের বাইরে পিচ পড়া বল ফ্লিক করতে চেয়েছিলেন নিশাম। কিন্তু ঝাঁপিয়ে পড়ে দুর্দান্তভাবে বল গ্লাভসবন্দী করে রুবেলের স্বপ্ন পূরণ করেন অধিনায়ক মুশফিকুর রহিম।

দেখে নিন সেই হ্যাটট্রিক ভিডিও

রাজিউর রহমান

Recent Posts

সকাল বেলায় পাহাড় দেখতে কিন্তু ভালোই লাগে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪ খৃস্টাব্দ, ৭ আশ্বিন ১৪৩১…

% দিন আগে

ঘড়ির কাঁটা ধরে খাবার খাওয়াটা জরুরি: কোন খাবার কখন খেলে পাবেন সুফল?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঘড়ির কাঁটা ধরে খাওয়ার বিষয়টি সম্পর্কে পুষ্টিবিদরা জানিয়েছেন, শুধু ডায়েট…

% দিন আগে

এবার চীনও ইলন মাস্কের স্টারলিংকের আদলে স্যাটেলাইট নেটওয়ার্ক তৈরি করতে যাচ্ছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্তমানে পুরো বিশ্বই প্রযুক্তির উৎকর্ষে আবর্তিত হচ্ছে। বিশেষ করে স্যাটেলাইট…

% দিন আগে

‘ওম্যান অব দ্য ইয়ার’ দক্ষিণী তারকা সামান্থা রুথ প্রভু!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ওম্যান অব দ্য ইয়ার’ এবার ভারতীয় সিনেমায় বিশেষ অবদানের জন্য…

% দিন আগে

ঐক্য সম্মেলনে ইরানের জাতীয় সংগীতে দাঁড়ালেন না আফগান মন্ত্রী: কিন্তু কেনো?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঐক্য সম্মেলনে ইরানের জাতীয় সংগীতে দাঁড়ালেন না আফগান মন্ত্রী: কিন্তু…

% দিন আগে

ট্রেনের দরজায় ঝুলে কেরামতি: রিল বানাতে গিয়ে লোহার স্তম্ভে বাড়ি খেলেন এক তরুণী!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ চলন্ত ট্রেনের পাদানিতে দাঁড়িয়ে রয়েছেন এক তরুণী। পাদানিতে দাঁড়িয়ে ট্রেনের…

% দিন আগে