১০ বছর বয়সী শিশু ‘সুইটি’ এর যৌন নিপীড়ক তালিকায় চারজন বাংলাদেশী! [ভিডিও]

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ অনলাইনের জগতের বিকৃত যৌনাচারের আরেক নাম ‘ওয়েবক্যাম চাইল্ড সেক্স’| দুঃখজনক ব্যাপার হচ্ছে এই বিকৃত এবং ঘৃণ্য কাজে আগ্রহী বাংলাদেশেও বিদ্যমান। শিশু যৌননিপীড়ণ বিষয়ে গনসচেতনতা বৃদ্ধি এবং যৌনপীড়কদের চিহ্নিত করতে নেদারল্যান্ড ভিত্তিক দাতব্য সংস্থা তেরে দেস হোমসের একটি মিশনে বের হয়েছে ৪ বাংলাদেশী সহ এক হাজার যৌননিপীড়কের নাম।


‘আন্ডারকাভার অপারেশন’ নামের একটি অপারেশন শুরু করেছিলেন তেরে দেস হোমস। উদ্দেশ্য শিশু যৌননিপীড়কদের চিহ্নিত করা এবং বিষয়টির ভয়াবহতা ব্যাপারে সচেতনতা তৈরি করা। এই লুকোচুরি অভিযানের কাজে তৈরি করা হয় কম্পিউটার প্রোগ্রামিং এর সাহায্যে কাল্পনিক ও অ্যানিমেটেড শিশু চরিত্র সুইটি। এই ১০ বছর বয়সী ফিলিপাইন সুইটিকে চ্যাটরুমে উপস্থাপন করা হয়।

সেখান থেকেই বের হয়ে আসে কদর্য শিশু যৌন নিপীড়কদের আসল চেহারা। প্রায় ৭০ দিনের ব্যবধানে ২০ হাজার লোক সুইটির সাথে যৌন আলাপচারিতার চেষ্টা করেছেন – যৌন হয়রানিমূলক মন্তব্য করেছেন অনেকেই। এদের মধ্যে অর্থের বিনিময়ে ওয়েবক্যামের দিয়ে সুইটির সঙ্গে যৌনতায় লিপ্ত হওয়ার চেষ্টা করেন ১ হাজার লোক। আর  বিশ্বব্যাপী ৭১ টি দেশের মোট ১ হাজার যৌননিপীড়কের মধ্যেই আছেন ৪ বাংলাদেশি নাগরিক – যা আমাদের দেশের জন্য খুবই লজ্জাজনক ব্যাপার।

অপারেশনে উঠে আসা যৌননিপীড়কদের ব্যক্তিদের নামের তালিকা এবং তেরে দেস হোমসের তৈরি করা ভিডিও প্রতিবেদন পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে।

ভিডিও প্রতিবেদন থেকে জানা যায় – তাদের কর্মপদ্ধতি সম্পর্কে। কম্পিউটার হ্যাক না করেই সুইটির সাথে চ্যাটরত অবস্থায় দেওয়া যৌন নিপীড়কদের ব্যক্তিগত তথ্য, ছবি, ভিডিও সংগ্রহ করা হয়। এবং সেইসব তথ্য যাচাই বাছাই করে তাদের আসল পরিচয়, ফোন নম্বর এবং ঠিকানা সম্পর্কে জানা সম্ভব হয়। নভেম্বরের ৪ তারিখে ইন্টারপোলের কাছে এইসব তথ্য হস্তান্তর করা হয়।

“তেরে দেস হোমস” যে তালিকা তৈরি করেছেন তাদের মধ্যে ১১০ জন ব্রিটিশ, ২৫৪ জন আমেরিকান, ১০৩ জন ভারতীয়, ২০ জন পাকিস্তান সহ ৪ জন বাংলাদেশী রয়েছে।

ভিডিও প্রতিবেদন 

জাতিসংঘ জরিপ অনুযায়ী প্রতিদিন বিশ্বে প্রায় সাড়ে সাত লাখ শিশু যৌনপীড়কের উপস্থিতি থাকে অনলাইনে। বুঝায় যাচ্ছে শিশুদের এইসব বিকৃত মন মানসিকতার দানবদের হাত থেকে বাঁচানো খুব সহজ কিছু নয়। কঠিন বটে কারণ অনেকেই নকল নাম এবং মালিককে চিহ্নিত করা সম্ভব নয় এমন প্রিপেইড ক্রেডিট কার্ড ব্যবহার করে থাকেন এইসব নোংরা কাজে ব্যবহারের জন্য। সুতরাং, সচেতনতার বিকল্প কিছু নেই। যথাযথ আইন প্রয়োগ, কঠিন শাস্তির বিধান, পুলিশের আন্তরিক প্রচেষ্টা ব্যতীত এই ঘৃণ্য সামাজিক অবক্ষয় বন্ধ করা কঠিন ব্যাপার। তবুও শিশুদের জন্য নিরাপদ পৃথিবী এবং নিরাপদ অনলাইন জগত তৈরি করতে সবার অংশগ্রহণ জরুরি – আশা করা যায় সবাই এই ব্যাপারে সচেতন থাকবেন।

তথ্যসূত্রঃ তেরে দেস হোমস

This post was last modified on নভেম্বর ১৩, ২০১৩ 11:18 পূর্বাহ্ন

মাহমুদুর রহমান

View Comments

  • আসলে আমরা বড়রাই খারাপ কারন রাস্তা দিয়ে একটা ছোট্ট মেয়ে হেটে গেলেই আমরা কু দিষ্টিতে তাকিয়ে থাকি

Recent Posts

ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি: কেবলমাত্র বুদ্ধিমানেরাই ৩০ সেকেন্ডে খুঁজে বের করতে পারবেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি। তবে এই কাঁচির প্রতিকৃতিটি এই…

% দিন আগে

মাছ ধরার এক অসাধারণ দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৬ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে