Categories: সাধারণ

অবরোধে অগ্নিদগ্ধ: মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছেন ৯ জন

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ শাহবাগে শিশুপার্কের সামনে বাসে অগ্নিকাণ্ডের ঘটনায় আহত আরও ১ জনের মৃত্যু ঘটার পর অন্তত ৯ জন মৃতুর সঙ্গে পাঞ্জা লড়ছেন।

বিরোধী দলের ডাকা ৭১ ঘণ্টার অবরোধের প্রায় পুরো সময়টি ছিল সহিংস। এই সহিংসতার শিকার হয়েছেন এদেশের সাধারণ মানুষ। এদেশের রাজনীতি সাধারণ মানুষকে নিয়েই। অথচ সামপ্রতিক সময়ের রাজনীতি এক অশুভ আকার ধারণ করেছে। বৃহস্পতিবার সন্ধ্যায় শাহবাগে বিহঙ্গ পরিবহনের একটি বাসে পেট্রোল বোমা ছুঁড়ে মারে দুর্বৃত্তরা। চালক-হেলপারসহ ১৯ যাত্রীর শরীর ঝলসে যায় আগুনে।

ওই দিনই ১৮ জনের মধ্যে নাহিদ নামের একজনের মৃত্যু হয় রাতে পরে গতকাল সকালে মারা যায় রবিন নামের আরেকজন। এরা দুজই মামাতো-ফুপাতে ভাই। এই দুই ভাইকে বলা হতো জড়োয়া কবুতর। যেখানে যেতেন এরা সব সময় এক সাথেই যেতেন। আর তাই দুনিয়া থেকেই বিদায় নিলেন একই সঙ্গে। সেদিন অবরোধের শেষ সন্ধ্যায় দুজন একই সঙ্গে ঘর থেকে বেরিয়েছিল। কে জানতো তাদের আর ঘরে ফেরা হবে না। তাদের বাড়ি মাদারিপুর। ওই ঘটনার বাকি ১৭ জনের মধ্যে অন্তত ৩ জন ঢাকা মেডিকেল কলেজের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছেন। তবে অসহ্য যন্ত্রণা নিয়ে তারা কতদিন এ লড়াই চালিয়ে যেতে পারবেন তা জানেনা কেওই। বর্তমানে অগ্নিদগ্ধদের ৩ জন আছেন আইসিইউতে, ৬ জন পোস্ট অপারেটিভ বিভাগে এবং ৮ জন সাধারণ ওয়ার্ডে। আইসিইউতে চিকিৎসাধীন অ্যাডভোকেট খোদেজা নাসরিন ও জাহাঙ্গীর হোসেন মৃধার অবস্থাও বড়ই করুন।

এদিকে গতকাল সকালে অগ্নিদগ্ধদের দেখতে গিয়েছিলেন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা প্রতিমন্ত্রী ক্যাপ্টেন (অব.) মজিবুর রহমান ফকির। এ সময় তিনি বললেন, বিএনপি লাশের রাজনীতি করছে। প্রধানমন্ত্রীর বিশেষ নির্দেশ আছে যে এখানে যারা অগ্নিদগ্ধ আছেন তাদের প্রাথমিক চিকিৎসা বিনামূল্যে হবে। পরবর্তীতে যাদের প্লাস্টিক সার্জারি বা আরও উন্নত চিকিৎসার দরকার হলে সরকারের পক্ষ থেকে সেই ব্যবস্থা নেয়া হবে। এছাড়াও দেশের বাইরে থেকে বিশেষজ্ঞ চিকিৎসক আনার বিষয়টিও প্রক্রিয়াধীন রয়েছে বলে তিনি সাংবাদিকদের জানান।

বার্ন ইউনিটের আবাসিক সার্জন পার্থ শঙ্কর পাল সংবাদ মাধ্যমকে জানান, অগ্নিদগ্ধদের ১৬ জনেরই শ্বাসনালীতে বার্ন আছে। আর এ কারণে এদের সবারই অবস্থা আশংকাজনক। তবে ৯ জনের অবস্থা গুরুতর। আর কতদিন নিরীহ মানুষ এভাবে অগ্নিদগ্ধ হবে দেশের রাজনৈতিক নেতা-নেত্রীদের কাছে সে জিজ্ঞাসা ভুক্তভোগী আত্মীয় স্বজনদের।

Related Post

This post was last modified on নভেম্বর ৩০, ২০১৩ 2:28 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

ওপেনএআইয়ের মডেল মাত্র ১৫ সেকেন্ডেই ভয়েস ক্লোনিং করতে পারবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নতুন এআই মডেল মাত্র ১৫ সেকেন্ডের অডিও থেকে ভয়েস ক্লোনিং…

% দিন আগে

এক ব্যতিক্রমি সিনেমা ‘লাপাতা লেডিস’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পরিচালক কিরণ রাওয়ের আলোচিত সিনেমা ‘লাপাতা লেডিস’ অবশেষে মুক্তি পেলো…

% দিন আগে

এপ্রিল মাসে ভারতে রেকর্ড গরমে ৯ জনের মৃত্যু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মার্চ মাস থেকেই গরমের আভাস দেওয়া হয়েছিলো ভারতে। তবে এপ্রিলের…

% দিন আগে

এবার গাজর দিয়ে তৈরি হলো বাঁশি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা এতোদিন দেখে আসছি বাঁশ দিয়ে বাঁশি বানানো হয়। আর…

% দিন আগে

কুষ্টিয়ার ঐতিহাসিক ঝাউদিয়া শাহী মসজিদ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শুক্রবার, ৩ মে ২০২৪ খৃস্টাব্দ, ২০ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

ইউরিক অ্যাসিডের মাত্রা কমাতে ওষুধের পাশাপাশি জীবন যাত্রায় কিছু বদল আনতে হবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ রক্তে ইউরিক অ্যাসিড বেশি থাকলে খাওয়া-দাওয়ায় রাশ টানতে হবে। তবে…

% দিন আগে