বিশ্বনেতাদের মহাসম্মিলন হবে নেলসন ম্যান্ডেলার শেষকৃত্যে

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ শোকে বিহ্বল পুরো বিশ্ব। বিশ্বের এই অবিসংবাদিত নেতা নেলসন ম্যান্ডেলার শেষকৃত্য অনুষ্ঠানে বারাক ওবামাসহ বিশ্বের প্রায় দেশের সরকার বা রাষ্ট্র প্রধানরা উপস্থিত থাকবেন। আর তাই বিশ্বনেতাদের এক মহাসম্মিলন হবে সেখানে।

দক্ষিণ আফ্রিকায় চলছে এক শোকের মাতম। আর একই সঙ্গে চলছে প্রিয় নেতা নেলসন ম্যান্ডেলার বর্ণাঢ্য জীবনের বীরত্বগাথা ও মহানুভবতা উদযাপন। বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে চলছে রাষ্ট্রীয় শোক পালন। জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়েছে এসব দেশে। আর কিংবদন্তি ম্যান্ডেলার স্মরণে চলছে নানা অনুষ্ঠান।

ঘোষণা করা হয়েছে অন্তিম শয়ানের আগে ১০ ডিসেম্বর হবে অন্ত্যেষ্টিক্রিয়ার মূল রাষ্ট্রীয় অনুষ্ঠান। জোহানেসবার্গের সোয়েটো বিশাল স্টেডিয়ামে এই অনুষ্ঠান হবে। ধারণা করা হচ্ছে সে অনুষ্ঠানটি পরিণত হবে বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ও শক্তিধর রাষ্ট্র ও সরকারপ্রধান এবং সেলিব্রেটিদের মহাসম্মিলন আর মিলনমেলায়। দলমত, ধর্ম-বর্ণ, উত্তর-দক্ষিণ-পশ্চিম, ভৌগোলিক অবস্থান নির্বিশেষে মানুষের অন্তরে নেলসন ম্যান্ডেলার স্থান তাদের সবাইকেই ছাড়িয়ে গেছে। ১০ দিনের রাষ্ট্রীয় শোক পালন শেষে ১৫ ডিসেম্বর রাষ্ট্রীয় মর্যাদায় দক্ষিণ আফ্রিকা চিরবিদায় জানাবে তাদের জাতির পিতাকে।

দক্ষিণ আফ্রিকাকে বর্ণবাদমুক্ত করে বিশ্বকে এ অভিশাপমুক্তির পথ দেখানো অবিসংবাদিত নেতা নেলসন ম্যান্ডেলাকে শেষ শ্রদ্ধা জানাতে দক্ষিণ আফ্রিকা যাবেন পৃথিবীর সবচেয়ে শক্তিধর রাষ্ট্রপ্রধান মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। তাঁরসঙ্গে থাকবেন ফার্স্টলেডি মিশেলও। সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটন ও জর্জ ডব্লিউ বুশও যাবেন নেলসন ম্যান্ডেলার শেষকৃত্য অনুষ্ঠানে। সঙ্গে থাকবেন তাদের স্ত্রী দুই সাবেক ফার্স্টলেডি হিলারি ক্লিনটন ও লরা বুশও। অপরদিকে ব্রিটেনের প্রতিনিধিত্ব করতে পারেন প্রিন্স চার্লস, প্রিন্স উইলিয়ামস এবং প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। ব্রাজিলের প্রেসিডেন্ট ডিলমা রোসেফ যাবেন ম্যান্ডেলাকে শেষ শ্রদ্ধা জানাতে। এ ছাড়া যাবেন চীন, ইরান, কিউবা, ইসরায়েল, ফিলিস্তিনের শীর্ষ নেতারাও। ম্যান্ডেলার অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠানে প্রেসিডেন্ট ওবামার সঙ্গে প্রথমবারের মতো সাক্ষাৎ হতে পারে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির। ভারতের তরফ থেকে যাবেন সর্বদলীয় প্রতিনিধি নিয়ে রাষ্ট্রপতি প্রণব মুখার্জি, কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী, সহ-সভাপতি রাহুল গান্ধী, বিজেপির এল কে আদভানিসহ অনেকেই। যাওয়ার সম্ভাবনা রয়েছে তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। কোনো বিদেশি নেতার অন্ত্যেষ্টিক্রিয়াতে ভারত থেকে কখনও এত বড় প্রতিনিধি দল উপস্থিত থাকেনি- এমনটাই বলা হয়েছে।

Related Post

দক্ষিণ আফ্রিকায় একসঙ্গে এতো বিশ্বনেতাদের আগমনে জোহানেসবার্গ ও প্রিটোরিয়ার আবাসিক হোটেলগুলোকে হিমশিম খেতে হবে। এরই মধ্যে দক্ষিণ আফ্রিকা সরকার ও বিভিন্ন দেশের কনস্যুলেটের তরফে এ ২ শহরের হোটেল বুকিং দেওয়া শুরু হয়েছে। আজ রোববার পালিত হবে ম্যান্ডেলার জন্য প্রার্থনা দিবস। এ জন্য দক্ষিণ আফ্রিকানদের গির্জা, মসজিদ ও অন্যান্য ধর্মীয় উপাসনালয়ে গিয়ে প্রার্থনার অনুরোধ করা হয়েছে। ১০ ডিসেম্বর বিশ্ব নেতৃবৃন্দ ও সেলিব্রেটিদের অংশগ্রহণে রাষ্ট্রীয় অন্ত্যেষ্টি বা প্রার্থনাসভা। মূল অনুষ্ঠান হবে জোহানেসবার্গের মূল শহর সোয়েটোর স্টেডিয়ামে। ৯০ হাজারের বেশি মানুষের ধারণ ক্ষমতাসম্পন্ন এ স্টেডিয়াম। ধারণা করা হচ্ছে কোন অন্ত্যেষ্টিক্রিয়ায় একসঙ্গে এতোলোকের সমাগম এই প্রথম।

উল্লেখ্য, বৃহস্পতিবার স্থানীয় সময় রাত ৮টা ৫০ মিনিটে শেষনিঃশ্বাস ত্যাগ করেন বর্ণবাদ বিরোধী জনপ্রিয় নেতা নেলসন ম্যান্ডেলা। তাঁর মৃত্যুতে বিশ্বব্যাপী শোকের ছায়া নেমে আসে। তিনি শুধু নিজ দেশেই নয় বিশ্ববাসীর কাছেও এক অবিসংবাদিত নেতা ছিলেন।

This post was last modified on ডিসেম্বর ৮, ২০১৩ 11:40 পূর্বাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

নখ দেখেই বোঝা যাবে রোগ হয়েছে কি না!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বয়স বৃদ্ধির পর নখ কিছুটা হলেও ভঙ্গুর হতেই পারে। আবার…

% দিন আগে

তরুণ প্রজন্মকে কৃষি উদ্যোক্তা হিসেবে এগিয়ে আসতে হবে- মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী সিমিন হোসেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ “কৃষি-উদ্যোক্তাদের সর্বাত্মক সহায়তা প্রদান করার পাশাপাশি সরকার তাদের বিকাশে সকল…

% দিন আগে

বিস্ময়কর এক রোবট অ্যাটলাসের গল্প

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মানুষের চেয়ে ভালোভাবে তো একটি রোবট শরীরকে কখনই নিয়ন্ত্রণ করতে…

% দিন আগে

প্রথম পারিশ্রমিক ছিলো ৫০ রুপি: বর্তমানে প্রতি ছবিতে নেন ২০ কোটি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্তমান সময়ে দক্ষিণী চলচ্চিত্রের জনপ্রিয় একজন অভিনেতা যশ। যিনি সবার…

% দিন আগে

গাজার যুদ্ধ বন্ধে মার্কিন যুক্তরাষ্ট্রের কথা শুনছে না ইসরায়েল!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাসের সঙ্গে যুদ্ধবিরতি এবং জিম্মি চুক্তি করতে…

% দিন আগে

ভারতে গাধার দুধ বিক্রি হচ্ছে সাড়ে ৬ হাজার টাকা লিটার!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমাদের সমাজে গাধা নামক প্রাণীটি কঠোর পরিশ্রমের রূপক হিসেবে প্রচলিত।…

% দিন আগে