কাদের মোল্লার ফাঁসি কার্যকরে আইন মন্ত্রণালয়ে উচ্চ পর্যায়ের বৈঠক চলছে!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ সুপ্রীম কোর্টে জামায়াতের সহকারী সেক্রেটারি আবদুল কাদের মোল্লার ফাঁসির রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন খারিজ হয়ে যাওয়াতে কাদের মোল্লার ফাঁসি কার্যকরের স্থগিতাদেশ আর নেই, এই মুহূর্তে কাদের মোল্লার ফাঁসির রায় কার্যকর এবং প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার বিষয়ে আইন মন্ত্রণালয়ে সরকারের সংশ্লিষ্ট উচ্চ পর্যায়ের  কর্মকর্তাদের বৈঠক চলছে!


বিভিন্ন সূত্রে জানা গেছে বৈঠকে প্রধান মন্ত্রীর আইন বিষয়ক উপদেষ্টা সাবেক আইন মন্ত্রী শফিক আহমেদ, বর্তমান আইন প্রতিমন্ত্রি এ্যাডভোকেট মোঃ কামরুল ইসলাম এবং স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী এডভোকেট শামসুল হক টুকু ছাড়াও সরকারের এরও কয়কজন শীর্ষ পর্যায়ের কর্মকর্তা উপস্থিত রয়েছেন। তারা বৈঠকে কাদের মোল্লার ফাঁসির রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন খারিজ হওয়ার পর রায় কার্যকরের বিষয়ে সকল প্রকার আইনি জটিলতা খতিয়ে দেখছেন।

ধারণা করা হচ্ছে রায় খারিজের পর যেহেতু কোন আইনি বাঁধা নেই সেহেতু ঠিক কবে নাগাদ এই রায় কার্যকর করা যায় সেই বিষয়ে সিদ্ধান্ত নিতে এই বৈঠক।

এদিকে মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ডাদেশ পাওয়া জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল আবদুল কাদের মোল্লার ফাঁসির রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন সুপ্রিম কোর্টে সকল বিচারপতিদের সর্বসম্মত সিদ্ধান্তে খারিজ হওয়ার পর কাদের মোল্লার আইনজীবী ব্যারিস্টার আব্দুর রাজ্জাক মিডিয়াকে জানিয়েছিলেন কাদের মোল্লার ফাঁসির রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন খারিজ হওয়ার পর সেই আদেশের সম্পূর্ণ সার্টিফাইড কপি হাতে আসার আগে ফাঁসির রায় কার্যকর করা যাবেনা, একই সাথে কাদের মোল্লার হাতে এখনও ২৮ ডিসেম্বর পর্যন্ত রাষ্ট্রপতির নিকট প্রান ভিক্ষা চাওয়ার সুযোগ রয়েছে।

কাদের মোল্লার ফাঁসির রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন খারিজ হওয়ার পর অবশ্য বাংলাদেশের রাষ্ট্রীয় প্রধান আইন কর্মকর্তা এটর্নি জেনারেল মাহবুবে আলম বলেছেন,যেহেতু কাদের মোল্লা আগের রায় ঘোষণার পর নির্দিষ্ট সময়ে কাল খেপন করেছে এবং তাকে ক্ষমা চাওয়ার বিষয়ে দুইজন ম্যাজিস্ট্রেটের সামনে জিজ্ঞাসা করা হলেও সে বলেছে সে ক্ষমা চাইবেনা সেহেতু ক্ষমা চাওয়ার আর কোন সুযোগ নেই। একই সাথে কাদের মোল্লার ফাঁসির রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন খারিজ হওয়ার সম্পূর্ণ কপি কারাগারে পাঠানোর কোন প্রয়োজন নেই, যেহেতু রায় সর্বসম্মত সেহেতু সংক্ষিপ্ত সার্টিফাইড আদেশ কারাগারে পাঠানো হলেই যেকোনো সময় রায় কার্যকর করা যাবে।

Related Post

এদিকে কাদের মোল্লার যেকোনো সময়ে ফাঁসি দেয়া হতে পারে! এই বিষয়ে মানসিক অবস্থা জানতে চাইলে কাদের মোল্লার ছেলে জানিয়েছেন “আমরা মানসিক ভাবে প্রস্তুত আছি।”

সর্বশেষ খবর মতে কিছুক্ষণ আগে সুপ্রীম কোর্ট থেকে কাদের মোল্লার ফাঁসির রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন খারিজ হওয়ার সংক্ষিপ্ত আদেশ ঢাকা কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়েছে বলে জানা গেছে।

কাদের মোল্লার ফাঁসির রায় কার্যকর এবং সর্বশেষ অবস্থা জানতে চোখ রাখুন দি ঢাকা টাইমসে।

This post was last modified on ডিসেম্বর ১২, ২০১৩ 4:21 অপরাহ্ন

Zia

"বাপের টাকার হিসেবে বড়লোক, নিজের টাকার হিসেবে গরীব। আল্টিমেট আমি নিজেকে গরীব ভাবি। কারণ বাবার টাকায় ফুটানি মারিনা।"

Recent Posts

রসগোল্লা বা সন্দেশ না খেয়েও শরীরে চিনির পরিমাণ বাড়তে পারে: কীভাবে বুঝবেন?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অনেক খাবারে চিনির পরিমাণ এতোই বেশি থাকে যে, পৃথক করে…

% দিন আগে

ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশে যুক্তরাজ্যের অ্যালামনাইদের অনন্য সাফল্য উদযাপন করবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মর্যাদাপূর্ণ স্টাডি ইউকে অ্যালামনাই অ্যাওয়ার্ডের ১১তম সংস্করণের ঘোষণা দিয়েছে ব্রিটিশ…

% দিন আগে

ভারতীয় নির্মাতা মাইকেল জ্যাকসনের বায়োপিক বানাতে চান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ভারতীয় নির্মাতা মাইকেল জ্যাকসনের বায়োপিক বানাতে চান। ওই চলচ্চিত্র পরিচালক…

% দিন আগে

বিএটি বাংলাদেশের পরিচালনা পর্ষদে যোগ দিলেন নুমায়ের আলম

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নুমায়ের আলমকে পরিচালক হিসেবে পরিচালনা পর্ষদে নিয়োগের ঘোষণা দিয়েছে বিএটি…

% দিন আগে

গাড়ির ধাক্কায় স্কুটার থেকে ছিটকে সেতুর পিলারের খাঁজে আটকে পড়লেন এক তরুণী!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ভারতের উত্তরপ্রদেশের নয়ডায় বরাতজোরে প্রাণে রক্ষা পেলেন এক তরুণী। গাড়ির…

% দিন আগে

ভারতের মুর্শিদাবাদের ঐতিহাসিক ফুটি মসজিদ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শুক্রবার, ২৭ সেপ্টেম্বর ২০২৪ খৃস্টাব্দ, ১২ আশ্বিন ১৪৩১…

% দিন আগে