Categories: জ্ঞান

গবেষকদের ধারণা: স্বপ্নের প্রভাব পড়তে পারে বাস্তবেও

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ গবেষকরা বলেছেন, স্বপ্নের প্রভাব পড়তে পারে বাস্তবেও। রাতে মানুষ যে স্বপ্ন দেখে, সেই স্বপ্নের প্রভাব দিনেও পড়তে পারে।


রাতে ঘুমের ঘোরে মানুষ নানা ধরনের স্বপ্ন দেখে। ভালো কিংবা মন্দ, সুখের কিংবা বেদনার যে কোন কিছু হতে পারে। রাতের দেখা সেই স্বপ্নের প্রভাব বাস্তব জীবনে তথা আচার-আচরণেও পড়তে পারে। নতুন এক গবেষণায় বিজ্ঞানীরা এমন দাবিই করেছেন। আবার এমন দেখা গেছে, আমরা দিনের বেলায় যা কিছু করি বা ভাবি, রাতে ঘুমের মধ্যেও তাই স্বপ্নে দেখে থাকি- এমন ঘটনাও ঘটে প্রায়শই। কিংবা অবচেতন মনের খেয়ালগুলো ধরা দেয় স্বপ্নে। এমনও দেখা গেছে, একজন খেলোয়াড় দিনে যেমনভাবে খেলাধুলায় মত্ত থাকেন রাতে সেসব বিষয় নিয়ে স্বপ্ন দেখেন- গবেষণায় এ ধরনের কথাই বলা হয়। গবেষকরা বলেছেন, অনেক সময় ঘুম উন্নত খেলাধুলার দক্ষতা, সময় ও নির্মল আনন্দদায়ক বিষয়ের সঙ্গে একটি যোগসূত্র করে দেয়।

রাতের স্বপ্ন পরদিন বাস্তবে আমাদের মনমেজাজ বা আচরণে কী প্রভাব ফেলে এ প্রশ্ন ধরেই চালানো এক গবেষণায় বিজ্ঞানীরা বলছেন, আমরা সঙ্গী বা সঙ্গিনীর সঙ্গে অনেক সময় যে খারাপ আচরণ করি, তার কিছু কিছুর জন্য দায়ী রাতে দেখা স্বপ্নও দায়ি।

গবেষকরা আরও বলেছেন, আমরা স্বপ্নে যা দেখি তা আমাদের বাস্তব জীবনে নানান প্রভাব ফেলে। অনেক সময় রাতের স্বপ্ন দিনের বেলায় আমাদের মেজাজ খিঁচড়ে দিতে পারে। সঙ্গী বা সঙ্গিনীর প্রতি বাড়িয়ে দিতে পারে সন্দেহ।

রিপোর্টে বলা হয়, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের একদল গবেষক ৬১ নারী-পুরুষকে ঘুম ভাঙার পরপরই তাদের দেখা স্বপ্ন বিস্তারিত লিখতে বলেন। এরপর দিনের শেষে তাদের আচরণ ও কর্মকাণ্ডের বিশদ লিখতে বলা হয়। অংশগ্রহণকারীদের কিছু প্রশ্নও করেন গবেষকরা- এর মধ্যে সারাদিনে তারা কতক্ষণ তাদের সঙ্গীর সঙ্গে সময় কাটিয়েছেন, খারাপ আচরণ করেছেন কি-না বা কতটুকু ভালো আচরণ করেছেন। গবেষকরা অংশগ্রহণকারীদের দেখা ৮৪২টি স্বপ্ন বিশ্লেষণ করেন।

Related Post

অপর একটি জার্নাল সোশ্যাল সাইকোলজিক্যাল অ্যান্ড পারসোনালিটি সায়েন্স-এ এই স্বপ্ন নিয়ে এক প্রবন্ধে গবেষকরা বলেন, ঘুম ভাঙার পর স্বপ্নের ঘটনা অনেকের মনে গেঁথে থাকে। অনেকের অবশ্য স্বপ্নে যা দেখেছেন, তার মানসিক পরিস্থিতিও ঘুম ভাঙার পর ঠিক তেমনই থাকে। তবে গবেষকরা বলেছেন, এ ধরনের পরিস্থিতি বাস্তব আচরণেও অনেক সময় প্রভাব ফেলতে বাধ্য হয়। তথ্যসূত্র : ডেইলি মেইল অনলাইন

This post was last modified on মে ৩১, ২০১৫ 11:51 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

নখ দেখেই বোঝা যাবে রোগ হয়েছে কি না!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বয়স বৃদ্ধির পর নখ কিছুটা হলেও ভঙ্গুর হতেই পারে। আবার…

% দিন আগে

তরুণ প্রজন্মকে কৃষি উদ্যোক্তা হিসেবে এগিয়ে আসতে হবে- মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী সিমিন হোসেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ “কৃষি-উদ্যোক্তাদের সর্বাত্মক সহায়তা প্রদান করার পাশাপাশি সরকার তাদের বিকাশে সকল…

% দিন আগে

বিস্ময়কর এক রোবট অ্যাটলাসের গল্প

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মানুষের চেয়ে ভালোভাবে তো একটি রোবট শরীরকে কখনই নিয়ন্ত্রণ করতে…

% দিন আগে

প্রথম পারিশ্রমিক ছিলো ৫০ রুপি: বর্তমানে প্রতি ছবিতে নেন ২০ কোটি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্তমান সময়ে দক্ষিণী চলচ্চিত্রের জনপ্রিয় একজন অভিনেতা যশ। যিনি সবার…

% দিন আগে

গাজার যুদ্ধ বন্ধে মার্কিন যুক্তরাষ্ট্রের কথা শুনছে না ইসরায়েল!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাসের সঙ্গে যুদ্ধবিরতি এবং জিম্মি চুক্তি করতে…

% দিন আগে

ভারতে গাধার দুধ বিক্রি হচ্ছে সাড়ে ৬ হাজার টাকা লিটার!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমাদের সমাজে গাধা নামক প্রাণীটি কঠোর পরিশ্রমের রূপক হিসেবে প্রচলিত।…

% দিন আগে