Categories: মতামত

মার্চ ফর ডেমোক্রেসির পর এবার আসছে অসহযোগ আন্দোলনের কর্মসূচি

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলের ‘মার্চ ফর ডেমোক্রেসি’ কর্মসূচির পর এবার আসছে অসহযোগ আন্দোলনের কর্মসূচি। দলীয় একটি সূত্র এমন আভাস দিয়েছে।


২৯ ডিসেম্বরের মার্চ ফর ডেমোক্রেসি কর্মসূচি গ্রহণের পর দেশব্যাপী নেতা-কর্মীদের গণগ্রেফতার এবং কর্মসূচি স্থলে উপস্থিত হতে না দেওয়া এবং বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়াকে অবরুদ্ধ করে রাখাসহ নানা অঘটনের মধে দিন প্রায় পার হতে চলেছে। ১৮ দলীয় জোটের কর্মসূচি ঘিরে ব্যাপক প্রস্তুতিও ছিল। বিভিন্ন জেলা-উপজেলা থেকে ব্যাপক লোক সমাগম ঘটতো কর্মসূচি করতে পারলে- এমনটায় মনে করছেন বিএনপি নেতারা।

বিএনপি নেতারা বলেছেন, ‘সরকার অগণতান্ত্রিকভাবে তাদের অধিকার খর্ব করেছে। মিছিল, মিটিং বা সমাবেশ করার অধিকার সংবিধান সম্মত হলেও সরকার তাদের অনুমতি তো দেয়ই নি বরং বিভিন্ন ভাবে অগণতান্ত্রিকভাবে বাধা সৃষ্টি করেছে। বিএনপি নেতারা মনে করছেন, ১৮ দলের কর্মসূচি ভন্ডুল করতে সরকার যেভাবে মাঠে নেমেছিল তাতে স্বৈরাচারী কোন সরকারকেও হার মানিয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির এক নেতা ক্ষোভ প্রকাশ করে বলেন, যত বাধায় দেওয়া হোক না কেনো বিএনপি গণআন্দোলনের মাধ্যমে তাদের অধিকার আদায় করে ছাড়বে। ৫ জানুয়ারির নির্বাচন করে সরকার কিছুই অর্জন করতে পারবে না। দেশে এবং বিদেশে এই নির্বাচনের কোন গ্রহণযোগ্যতায় নেই।

্‌এমন পরিস্থিতিতে সমাবেশ করতে না দেওয়ায় সারাদেশে একযোগে লাগাতার বিক্ষোভ আন্দোলন চালিয়ে যাওয়ার পরিকল্পনা করছে বিরোধী জোট। সেভাবেই প্রস্তুতি নিচ্ছে নেতাকর্মীরা।

ঢাকায় জমায়েত হতে প্রশাসন ও সরকারের পক্ষ থেকে যেভাবে বাধা সৃষ্টি করা হচ্ছে তাতে কর্মসূচি পালন করা না গেলে জেলায় জেলায় প্রতিরোধ গড়ে তোলার পরিকল্পনা রয়েছে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের। এ জন্য পরিকল্পিতভাবে কিছু নেতাকর্মীকে নিজ নিজ এলাকায় থাকতে কেন্দ্র থেকে বলা হয়েছে। এমনকি অসহযোগ আন্দোলনসহ লাগাতার কর্মসূচি দেওয়া হতে পারে বলে দলীয় একটি সূত্রে জানা গেছে।

Related Post

উল্লেখ্য, বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট নির্বাচনী তফসিল বাতিল করে নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে আজ ২৯ ডিসেম্বর ‘মার্চ ফর ডেমোক্রেসি’ কর্মসূচি ঘোষণা করে। সরকারি বাধার মুখে সে কর্মসূচি হয়নি।

This post was last modified on ডিসেম্বর ২৯, ২০১৩ 4:28 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

View Comments

  • কি মনে হয় বি এন পি...।আই কথা ভুলে যাবে???রাঞ্জিনির মার খুব বর মার...।এই বার যদি বি।এন।পি খমতায় আসে তবে দেশের অবস্তা কি হবে আমি জানি না কিন্তু হাসিনার শিক্ষা হয়ে যাবে...।

Recent Posts

খাওয়া শেষ ৫ মিনিটেই! দ্রুত গতিতে খেলে কী কী ক্ষতি হতে পারে শরীরের?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অনেকেই খেতে বসলে মিনিট পাঁচেকের মধ্যেই খাওয়া শেষ হয়ে যায়।…

% দিন আগে

‘ভরসার নতুন জানালা’ প্রকল্পের অধীনে বরগুনার ১৮৫ কৃষি উদ্যোক্তার জন্য দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণের আয়োজন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বরগুনার আরডিএফ মিলনায়তনে ‘ভরসার নতুন জানালা’ শীর্ষক কৃষিবিষয়ক সহায়তা উদ্যোগের…

% দিন আগে

আইফোনের ব্যাটারি হেলথ পরীক্ষা করার নিয়ম জেনে নিন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নিজের আইফোনের ব্যাটারি হেলথ নিয়ে যদি কৌতূহলী হয়ে থাকেন কিংবা…

% দিন আগে

তারিন অভিনীত ‘এটা আমাদের গল্প’ টালিউডে বেশ আলোচিত একটি সিনেমা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বাংলাদেশের জনপ্রিয় অভিনেত্রী তারিন জাহান এবার দেশের গণ্ডি পেরিয়ে কোলকাতার…

% দিন আগে

যুদ্ধবিরতিতে হামাস রাজি হলেও তালবাহানা করছে ইসরায়েল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দীর্ঘ ৭ মাসের যুদ্ধের পর অবরুদ্ধ গাজা উপত্যকায় দ্বিতীয় দফা…

% দিন আগে

স্কুলে দেরিতে আসায় শিক্ষিকাকে বেদম মারধর অধ্যক্ষের!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ভারতের আগ্রার সেগানা গ্রামের একটি প্রাক-মাধ্যমিক বিদ্যালয়ে দেরি করে স্কুলে…

% দিন আগে