বিশ্বব্যাপি স্মার্টফোনের দাম কমতে যাচ্ছে!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ লেনেভোর হাতে যাচ্ছে মটোরোলা মোবিলিটি। মাইক্রোসফটের অধীনে নোকিয়া গেছে আগেই। সম্প্রতি ইকোনোমিক টাইমস ব্যুরোর এক প্রতিবেদনে বলা হয়, এই পরিবর্তনের প্রভাব পড়বে বাজারেও। স্মার্টফোনের দাম কমে যাবে। লাভবান হবে ক্রেতারা।


স্মার্টফোনের দাম কমতে পারে যেসব প্রতিষ্ঠানের কারণেঃ

লেনেভো-মটোরোলাঃ
চীনা কম্পিউটার কোম্পানি লেনেভো স্মার্টফোনের বাজারে প্রবেশ করেছে আগেই। আইডিসির সাম্প্রতিক তথ্য হতে যানা যায়, ২০১৩ সালের শীর্ষ দশ স্মার্টফোন বিক্রেতার মধ্যে পঞ্চম স্থানে ছিল লেনোভো। গুগলের কাছ থেকে মটোরোলা মোবিলিটি ২৯০ কোটি মার্কিন ডলারে কিনে নিয়েছে লেনেভো। তালিকার শীর্ষ চারে থাকা স্যামসাং, অ্যাপল, হুয়াউয়ে, এলজির সঙ্গে প্রতিযোগিতা করতেই মটোরোলা কিনে নেওয়ার সিদ্ধান্ত।

বর্তমানে বাজারে কম্পিউটার বিক্রি কমে যাওয়ায় মুঠোফোন ব্যবসায় আরও বেশি জোর দেবে লেনেভো। মটোরোলা মোবিলিটি কেনার পর বিশ্বের তৃতীয় বৃহত্তম স্মার্টফোন নির্মাতা হিসেবে আত্মপ্রকাশ করবে লেনোভো। প্রথম দুটি অবস্থান স্যামসাং ও অ্যাপলের।

মটোরোলা কিনে নেওয়ার পর এর পেটেন্ট ও প্রযুক্তি দক্ষতা কাজে লাগিয়ে স্মার্টফোন বাজারে শীর্ষস্থানে আসার পরিকল্পনা করছে লেনেভো। বিশ্বের দ্রুত বর্ধনশীল স্মার্টফোনের বাজার চীন ও ভারতের বাজার দখল করতে এই পদক্ষেপ। এছাড়া বাজার গবেষণা প্রতিষ্ঠান স্ট্র্যাটেজি অ্যানালাইটিকসের মতে, এ পদক্ষেপের ফলে যুক্তরাষ্ট্র এবং দ্রুত বর্ধনশীল স্মার্টফোনের বাজার লাতিন আমেরিকায় ব্যবসা প্রসারেরও সুযোগ বাড়বে প্রতিষ্ঠানটির।

Related Post

লেনোভোর মটোরোলা মোবিলিটি কিনে নেওয়ার ফলে এশিয়ার বাজারে মাইক্রোম্যাক্স, নকিয়া, অ্যাপল ও বিভিন্ন চীনা ব্র্যান্ডের স্মার্টফোনগুলোর দামে প্রভাব পড়বে। লেনোভো যদি এশিয়ার দেশগুলোতে সাশ্রয়ী দামের স্মার্টফোন উন্মুক্ত করে তবে দক্ষিণ কোরিয়ার স্মার্টফোন নির্মাতা স্যামসাংয়ের শক্ত প্রতিদ্বন্দ্বী হিসেবে দাঁড়াতে সক্ষম হবে। কেননা এখন লেনোভো মটোরোলার বিশেষ ফিচার সমৃদ্ধ সাশ্রয়ী দামের স্মার্টফোন বাজারে আনতে সক্ষম হবে। এর ফলে প্রতিযোগিতার খাতিরে অন্যান্য স্মার্টফোনের দামও কমে আসতে বাধ্য হবে বলে মনে করছেন বাজার বিশ্লেষকেরা।

চীনের বাজারে দ্রুত জনপ্রিয়তা পাচ্ছে লেনোভো স্মার্টফোন। বাজারে ৪০টিরও বেশি মডেল রয়েছে লেনোভোর। মটোরোলা কেনার পরে উপমহাদেশের বাজার উপযোগী সঠিক মডেল ও ফিচার-সমৃদ্ধ স্মার্টফোন আনতে কাজ করবে লেনোভো। আইডিসির মতে, স্মার্টফোনের বাজারে সাত হাজার টাকা থেকে ১৫ হাজার টাকার মধ্যে স্মার্টফোন ছাড়তে পারবে লেনোভো। আগামী দুই থেকে তিন বছরের মধ্যেই কম দামের স্মার্টফোন বাজারে পাওয়া সম্ভব হতে পারে।

মাইক্রোসফট-নকিয়াঃ
স্মার্টফোনের দাম কমার ক্ষেত্রে আরেকটি প্রভাবক হিসেবে কাজ করবে মাইক্রোসফট। বিশ্বের বৃহত্তম সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফট ২০১৩ সালের সেপ্টেম্বর মাসে ৭০০ কোটি মার্কিন ডলার ব্যয়ে নকিয়া কিনে নেওয়ার কথা জানিয়েছিল। এই বছরের মার্চ মাসে নকিয়ার পুরো ইউনিট মাইক্রোসফটের অধীনে চলে আসবে। বর্তমানে শুধু সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান থেকে পণ্য নির্মাতা ও পণ্য বিষয়ক সেবাদাতা প্রতিষ্ঠান হিসেবেও আত্মপ্রকাশ করছে মাইক্রোসফট। সব পণ্যের জন্য একই অপারেটিং সিস্টেম—এমন নীতিতে কাজ চালিয়ে যাচ্ছে এটি।

নকিয়ার এন্ট্রি লেভেলের আশা সিরিজের হ্যান্ডসেট ও সাশ্রয়ী হ্যান্ডসেটগুলোর পরিবর্তে উইন্ডোজ অপারেটিং সিস্টেমনির্ভর সাশ্রয়ী স্মার্টফোন বাজারে আনার পরিকল্পনা নিয়েছে মাইক্রোসফট। 3G নেটওয়ার্ক বিস্তৃত হওয়ায় থ্রিজি সুবিধার সাশ্রয়ী স্মার্টফোন বাজারে আনতে কাজ করবে মাইক্রোসফট। বাজার বিশ্লেষকদের ধারণা, মাইক্রোসফট-নকিয়ার উদ্যোগের ফলে আগামী দুই থেকে তিন বছরের মধ্যে উইন্ডোজনির্ভর মুঠোফোন সেটের দাম কমে যেতে পারে।

মাইক্রোসফট ইন্ডিয়া অপারেটর চ্যানেল গ্রুপ পরিচালক শার্লিন থায়িল বলেন, সময়ের সঙ্গে তাল মিলিয়ে মুঠোফোনের দাম কমানোর বিষয়টি পর্যালোচনা করবে মাইক্রোসফট। গ্রাহকদের আরো বেশি স্মার্টফোন মুখাপেক্ষী করা এবং বেশি করে অ্যাপ্লিকেশন ব্যবহারে আগ্রহী করার জন্য মাইক্রোসফটের উইন্ডোজ অপারেটিং সিস্টেমনির্ভর স্মার্টফোনের দামের বিষয়টি খেয়াল রাখবে মাইক্রোসফট।
বর্তমানে নকিয়া ও মাইক্রোসফট যৌথভাবে বাজার বিশ্লেষণ ও গ্রাহকদের চাহিদা পর্যালোচনা করে নতুন স্মার্টফোন তৈরিতে কাজ করছে।

শাওমিঃ
কমদামে স্মার্টফোন বাজারে ছেড়ে জনপ্রিয়তা পেয়েছে আরেক চীনা কোম্পানি শাওমি। মাত্র ৫০ ডলার বা ৪০০০ টাকার মধ্যে উন্নত স্মার্টফোন বাজারে আনার পরিকল্পনা করে প্রতিষ্ঠানটি। এটি বিক্রির দিকে অ্যাপলকে ছাড়িয়ে যেতে চায়। এই বছর চার কোটি ইউনিট স্মার্টফোন বিক্রির লক্ষ্যমাত্রা নির্ধারন করেছে শাওমি।

স্মার্টফোনের নতুন বাজার তৈরির পরিকল্পনা করেছে শাওমি কর্তৃপক্ষ। শাওমির সহ-প্রতিষ্ঠাতা লেই জুন জানিয়েছেন, তাঁরা এ বছর সাশ্রয়ী দামের আরও বেশি স্মার্টফোন বিক্রি করতে চান।

সম্প্রতি গুগল ছেড়ে শাওমিতে যোগ দেওয়া হুগো বাররা জানিয়েছেন, দক্ষিণ এশিয়ায় বাজার সম্প্রসারণের পরিকল্পনা রয়েছে শাওমির।
আনেক ব্র্যান্ডই কম দামে স্মার্টফোন বাজারজাত করলেও কোনটির দাম ৫০ ডলারের কম নয়। কিন্তু বাজারে এর কম দামের স্মার্টফোনের চাহিদা রয়েছে বলে শাওমি এ চাহিদা পুড়ন করতে কাজ করবে বলে জানিয়েছে।

বর্তমানে প্রায় সব কিছুই স্মার্টফোন নির্ভর। তাই এর চাহিদা ক্রমাগত বেড়ে যাচ্ছে। কমদামের মধ্যে উন্নত স্মার্টফোন বাজারে আনতে স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান গুলোর মধ্যে রীতিমত প্রতিযোগীতা চলছে। যার ফলে লাভবান হবে ক্রেতারা।

This post was last modified on ফেব্রুয়ারী ৬, ২০১৪ 10:17 পূর্বাহ্ন

A. B. M. Noorullah

Recent Posts

রসগোল্লা বা সন্দেশ না খেয়েও শরীরে চিনির পরিমাণ বাড়তে পারে: কীভাবে বুঝবেন?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অনেক খাবারে চিনির পরিমাণ এতোই বেশি থাকে যে, পৃথক করে…

% দিন আগে

ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশে যুক্তরাজ্যের অ্যালামনাইদের অনন্য সাফল্য উদযাপন করবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মর্যাদাপূর্ণ স্টাডি ইউকে অ্যালামনাই অ্যাওয়ার্ডের ১১তম সংস্করণের ঘোষণা দিয়েছে ব্রিটিশ…

% দিন আগে

ভারতীয় নির্মাতা মাইকেল জ্যাকসনের বায়োপিক বানাতে চান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ভারতীয় নির্মাতা মাইকেল জ্যাকসনের বায়োপিক বানাতে চান। ওই চলচ্চিত্র পরিচালক…

% দিন আগে

বিএটি বাংলাদেশের পরিচালনা পর্ষদে যোগ দিলেন নুমায়ের আলম

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নুমায়ের আলমকে পরিচালক হিসেবে পরিচালনা পর্ষদে নিয়োগের ঘোষণা দিয়েছে বিএটি…

% দিন আগে

গাড়ির ধাক্কায় স্কুটার থেকে ছিটকে সেতুর পিলারের খাঁজে আটকে পড়লেন এক তরুণী!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ভারতের উত্তরপ্রদেশের নয়ডায় বরাতজোরে প্রাণে রক্ষা পেলেন এক তরুণী। গাড়ির…

% দিন আগে

ভারতের মুর্শিদাবাদের ঐতিহাসিক ফুটি মসজিদ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শুক্রবার, ২৭ সেপ্টেম্বর ২০২৪ খৃস্টাব্দ, ১২ আশ্বিন ১৪৩১…

% দিন আগে