জেনে নিন পৃথিবীর সেরা ১০ পরিত্যক্ত প্রাচীন স্থাপনার বিষয়ে বিস্তারিত!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ মানব সভ্যতার ইতিহাস অনেক পুরনো, প্রাচীন যুগ থেকেই সভ্যতার বিকাশের সাথে সাথে নানান গড়নের নানান আয়তনের ভবন নির্মাণ হয়েছে। তবে কালের বিবর্তনে এসব ভবন আর ব্যবহার হচ্ছেনা কিন্তু ব্যবহার না হলেও এসব ভবন ঠিকই প্রাচীন নিদর্শন হিসেবে টিকে আছে ইতিহাসে এবং নিজের যায়গায়!


আজ আমাদের প্রতিবেদনে উঠে আসবে সারা পৃথিবীর সেরা ১০ পরিত্যক্ত ভবনের কাহিনী এবং ছবি। চলুন একে একে জেনে নেই সেই সব ভবনের নামও ইতিহাস।

১) ইতালির ভেলা জেনেল্লি সাভোনা

ইতালির মিলানে এই ভবন অবস্থিত। এটি ১৯০৭ সালে তৈরি হয়েছে এর নাম করণ করা হয়েছে এর মালিকের নাম অনুসারে। তৈরির পর থেকে দীর্ঘ সময় এই ভবন বিভিন্ন কাজে ব্যবহার হয়ে এসেছে। এটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ে রেডক্রিসেন্টের কাছে হস্তান্তর করা হয় এবং এখানে হাজার হাজার যুদ্ধাহত সৈনিকের চিকিৎসা সেবা দেয়া হয়েছে। যদিও এখন এই বাড়িটি পরিত্যক্ত।

Related Post

২) বার্সেলোনার গভর্নরস টাওয়ার

এটি স্পেনের বার্সেলোনা শহরে অবস্থিত। এই ভবন বার্সেলোনা শহরে ১৬  শতকের দিকে তৈরি হয়েছে। এটি এক কালে বার্সেলোনার গভর্নরের ভবন হিসেবে ব্যবহার হত। পরে এটি ব্যাংক ভবন এবং আরও পরে ব্যাংকারস কোয়াটার হিসেবে ব্যবহার হয়েছে। ২০০০ সালে এই ভবন সম্পূর্ণ রূপে ব্যবহার অন-উপযোগী হিসেবে সিলগালা করে দেয়া হয়। এখন এই বাড়ি ঠায় দাড়িয়ে আছে কালের সাক্ষী হয়ে।

৩) কাস্টেল্ল ডি সামাজ্জান্ন

এই ভবন ইতালিতে অবস্থিত এই ভবনের অসাধারণ নির্মাণ শৈলী এবং কারুকাজ যে কাউকে মুগ্ধ করবে। এটি ফ্লরেন্স শহর থেকে ১৯ মাইল দূরে অবস্থিত। ১৭ শতকে এই ভবন নির্মাণ করা হয়েছে। ক্লিস্টাল পাথরের অসাধারণ কারু কাজে এই ভবন সাজান। ১৯৯৯ সালে এই ভবনকে হেরিটেজ হোটেল হিসেবে ব্যবহার করা শুরু হয়। তবে এখন এটি পুরাকীর্তি হিসেবে সংরক্ষিত।

৪) বুলগেরিয়ান কমিউনিস্ট পার্টির প্রধান কার্যালয়

এটি বুলগেরিয়ার কমিউনিস্ট পার্টির হেডকোয়াটার হিসেবে বিশেষ পরিচিত। ১৯৭৪ থেকে ১৯৮১ সালের মাঝে এই ভবন নির্মাণ করা হয়। এটি তৈরিতে ৬ হাজার শ্রমিক কাজ করে। বিশাল এই ভবন যদিও নির্মাণ করা হয়েছে দীর্ঘ সময় নিয়ে তবে এটি ১৯৮৯ সালেই সোভিয়েত ইউনিয়নের পতনের পর বন্ধ হয়ে যায়। সেই থেকে এর কোন সংস্কার করা হয়নি আর।

৫) এজিডিয়াম সিনেমা হল

এটি বেলজিয়ামের ব্রাসেলসে অবস্থিত। বিংশ শতাব্দীতে নির্মিত এই হল সে সময়ের আধুনিক বৈদ্যুতিক ইন্টেরিয়রে সাজানো। সেই সময়ে এটি সবচেয়ে আধুনিক এক সিনেমা হল ছিল। এই সিনেমা হলকে তৎকালীন ডিজিটাল হল বলা চলে। একটি এখন অব্যবহৃত এবং পরিত্যক্ত প্রাচীন নিদর্শন।

৬) বাটারসি পাওয়ার স্টেশন

এটি ইংল্যান্ডে অবস্থিত একটি পাওয়ার ষ্টেশন। এটি কয়লা ভিত্তিক তাপ বিদ্যুৎ কেন্দ্র। ১৯৩৯ সালে এই বিদ্যুৎ কেন্দ্র কাজ শুরু করে ১৯৮৩ সালে বন্ধ হয়ে যায়। এই পাওয়ার ষ্টেশন খুব জনপ্রিয়তা পায় যখন জনপ্রিয় ব্যান্ড পিংক ফ্লয়েড তাদের “Animals” এ্যালবামের কভারে এই বিদ্যুৎ কেন্দ্রের ছবি তুলে আনে। সে যাই হোক বিখ্যাত এই বিদ্যুৎ কেন্দ্র এখন পরিত্যক্ত এক স্থাপনা।

৭) স্টেলা বেরওয়ারি বেলজিয়াম

এটি একটি বিয়ার তৈরির কারখানা এখানে Stella Artois বিয়ার তৈরি হত। বেলজিয়ামে অবস্থিত এই বিয়ার কারখানা সেই ১৯২৬ সাল থেকে শুরু হয়। যদিও Stella Artois বিয়ারের লাইসেন্স হয় ১৩৬৬ সালে! যাই হোক হঠাৎ Stella Artois তাদের উৎপাদন বন্ধ ঘোষণা করে দিলে এই কারখানা সেভাবেই রয়ে যায় প্রাচীন নিদর্শন হিসেবে।

৮) ফ্রান্সের Salle Sthrau

১৭ শতকের দিকে তৈরি হওয়া এই ভবন একটি Jesuit college হিসেবে ব্যবহার হত। তবে প্রথম বিশ্বযুদ্ধে এই ভবন ধ্বংস হয়ে গেলে আবার এটি পুনঃনির্মাণ করা হয় ১৯৩২ সালে। ১৯৯৮ সালে এই ভবন নিরাপত্তার জন্য বন্ধ করে দেয়া হয়। তবে এটি এখন পুনঃনির্মাণে রয়েছে ২০১৫ সালে একে আবার দর্শনার্থীর জন্য খুলে দেয়া হবে।

৯) শেয়ার বাজার, বেলজিয়াম

এটি বেলজিয়ামের শেয়ার বাজার হিসেবে ব্যবহার হত এটি বেলজিয়ামের প্রধান বাণিজ্যের কেন্দ্র ছিল। একে বেলজিয়ামের অর্থনীতির সূতিকাগৃহ হিসেবে ভাবা হত। ২০০০ সালে একে বিলাস বহুল রিসোর্টে রূপ দেয়ার কথা থাকলেও আর্থিক মন্দার করণে তা আর সম্ভব হয়নি।

১০) ইতালির Crespi d’Adda power station

এটি তৈরি করা হয় গ্রামের শ্রমিকদের ঘরে ঘরে বিদ্যুৎ সাপ্লাই দেয়ার জন্য তবে এখন এটি সম্পূর্ণ পরিত্যক্ত প্রাচীন স্থাপনা হিসেবে বিবেচিত।

তথ্য সূত্রঃ Buzzfeed

This post was last modified on মার্চ ২৩, ২০১৬ 11:41 অপরাহ্ন

Zia

"বাপের টাকার হিসেবে বড়লোক, নিজের টাকার হিসেবে গরীব। আল্টিমেট আমি নিজেকে গরীব ভাবি। কারণ বাবার টাকায় ফুটানি মারিনা।"

Recent Posts

আপনার চরিত্র কেমন তা আপনার আঙুলের আকৃতিই বলে দেবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনার ব্যক্তিত্ব কীরকম তা বলে দিতে পারে আপনার আঙুলের আকৃতি!…

% দিন আগে

সিলেটের মালিনিছড়া চা বাগানের দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। রবিবার, ২৮ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৫ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

খালি পেটে পাকা পেঁপে খাওয়া কী আদৌ শরীরের জন্য ভালো?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেঁপেতে উপস্থিত ‘পেপসিন’ ও ‘প্যাপাইন’ নামক উৎসেচকগুলো পরিপাকে বিশেষ সহায়ক।…

% দিন আগে

আইফোনের নতুন গেম ইমুলেটর ডেলটা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সম্প্রতি ডেলটা নামে আইফোনের একটি নতুন ইমুলেটর অ্যাপ তৈরি হয়েছে।…

% দিন আগে

চমক দেখাতে আসছে ‘পুষ্পা-২’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দক্ষিণী সিনেমা ‘পুষ্পা’র তুমুল জনপ্রিয়তার পর মুক্তি পেতে চলেছে ‘পুষ্পা-২’।…

% দিন আগে

পাহাড়ি রাস্তায় লাফিয়ে চলা মেয়েটির ছবিতে কী কী পরিবর্তন আছে তা বলতে পারবেন?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ছোট বেলায় কিশোর পত্রিকার পাতায় আমরা অনেকেই এমন খেলা খেলেছি।…

% দিন আগে