সফল উদ্যোক্তা: বায়োগ্যাস প্ল্যান্টের মাধ্যমে গ্যাস ও বিদ্যুৎ চাহিদা পূরণ করে স্বাবলম্বী দুই ভাই

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ সারা দেশ যেখানে গ্যাস ও বিদ্যুৎ সংকটে ঠিক সেই সময়ে পটিয়ার দুই ভাই দেখালেন ভিন্ন রকম নজীর! দুই ভাই মিলে গড়ে তুলেছেন বিশাল বায়োগ্যাস প্ল্যান্ট যার থেকে উৎপাদিত গ্যাস দিয়ে চলছে ১০০ পরিবারের রান্না-বান্নার কাজ এবং বিদ্যুৎ চাহিদা!


চট্রগ্রামের পটিয়ার হাইদগাঁওয়ের দুই ভাই সেলিম উদ্দিনজসিম উদ্দিন মিলে ২০১২ সালে স্থানীয় পূবালী ব্যাংক শাখা থেকে ২০ লাখ টাকা ঋণ নিয়ে শুরু করেন বায়োগ্যাস প্ল্যান্ট তৈরির কাজ। তাদের বায়োগ্যাস প্ল্যান্টের জন্য প্রয়োজনীয় কাঁচামাল আসে তাদেরই স্থাপিত এস এস পোল্ট্রি ফার্মের মুরগীর বিষ্ঠা থেকে। প্রতিদিন দুই ভাইয়ের বায়োগ্যাস প্ল্যান্ট থেকে প্রায় চার হাজার সিএফটি গ্যাস উৎপাদিত হয়। এই গ্যাস থেকে আশেপাশের প্রায় ১০০ বাড়ির গ্যাসের চাহিদা এবং বিদ্যুতের চাহিদা মেটানো হচ্ছে।

সেলিম উদ্দিন ও জসিম উদ্দিনের মিলিত প্রয়াসের এই বায়োগ্যাস প্ল্যান্ট থেকে মাসিক আয় হয় ৫০ হাজার টাকার মত। এছাড়াও তাদের পোল্ট্রি ফার্ম থেকে আলাদা আয় আসে। দুই ভাই নিজদের এই বাণিজ্যিক উদ্যোগ নেয়ার ফলে আজ সফল উদ্যোক্তা।

সেলিম উদ্দিন ও জসিম উদ্দিনের বায়োগ্যাস প্লান্ট এবং পোল্ট্রি ফার্মের জন্য ঋণ দেয়া স্থানীয় পূবালী ব্যাংকের ম্যানেজার বলেন, “তাঁরা দুই ভাই আমার কাছে তাদের পরিকল্পনা তুলে ধরলে আমি তাদের ঋণ দেয়ার বিষয়টি ঢাকায় প্রধান কার্যালয়ে পাঠিয়ে দিই। সেখান থেকে পরে দুইবার পরিদর্শন শেষে সেলিম উদ্দিন ও জসিম উদ্দিনের বায়োগ্যাস প্লান্ট এবং এস এস পোল্ট্রি ফার্মের জন্য ১০ লাখ করে মোট ২০ লাখ টাকা ঋণ দেয়া হয়। তারা এখন তাদের প্রকল্প নিয়ে সফল, প্রতি মাসে ঋণের টাকা ঠিক ভাবেই পরিশোধ করছে বায়োগ্যাস প্লান্ট থেকে প্রাপ্ত আয় দিয়েই।”

এদিকে সেলিম উদ্দিন ও জসিম উদ্দিনের বায়োগ্যাস প্ল্যান্ট তৈরিতে সহায়তা করেছে বগুড়ার মাসুদ বায়োগ্যাস কনসালটেন্ট ফার্ম। সম্পূর্ণ প্রকল্পটি বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের ‘ফিক্সড ডোম’ প্রযুক্তির সাহায্যে পরিচালিত হচ্ছে।

Related Post

বায়োগ্যাস প্ল্যান্ট থেকে যাদের কাছে বিদ্যুৎ এবং গ্যাস পৌঁছে যাচ্ছে তারা তাদের অভিজ্ঞতার কথা জানাতে গিয়ে বলেন, “সাধারণ গ্যাসের থেকে যদিও এই গ্যাসের চাপ কম, তবুও বায়োগ্যাস প্ল্যান্ট থেকে পাওয়া গ্যাস দিয়ে আমাদের সকল প্রকার রান্নার কাজ হয়ে যায়। এছাড়াও আমাদের জরুরী বিদ্যুৎ চাহিদাও পূরণ হচ্ছে।”

দুই ভাই সেলিম উদ্দিন ও জসিম উদ্দিনের এই সফল উদ্যোগ নেয়ার ফলে নিজেদের সফলতা এবং স্বাবলম্বীতা বাংলাদেশের অন্যান্য অঞ্চলের যুবকদের উৎসাহ দেবে বলেই ধারণা করা হচ্ছে। আর সেলিম উদ্দিন ও জসিম উদ্দিনের মত যদি অন্য বেকার যুবকরা এরকম উদ্যোগ নিতে এগিয়ে আসেন তবে দেশের গ্যাস বিদ্যুৎ চাহিদা পূরণের পাশাপাশি সামাজিক উন্নয়নও সুনিশ্চিত!

This post was last modified on মার্চ ৪, ২০১৪ 12:32 অপরাহ্ন

Zia

"বাপের টাকার হিসেবে বড়লোক, নিজের টাকার হিসেবে গরীব। আল্টিমেট আমি নিজেকে গরীব ভাবি। কারণ বাবার টাকায় ফুটানি মারিনা।"

Recent Posts

এবার কন্যা সন্তানের মা হলেন পরীমণি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পরীমণি প্রথমবারের মতো তিনি পুত্র সন্তানের মা হন ২০২২ সালের…

% দিন আগে

মার্কিন যুক্তরাষ্ট্র অস্ত্র সরবরাহ বন্ধ করলে ইসরায়েল একাই লড়বে: নেতানিয়াহু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ইসরায়েল রাফায় হামলা চালালে মার্কিন যুক্তরাষ্ট্র ইসরায়েলকে অস্ত্র সরবরাহ বন্ধ…

% দিন আগে

ছবির দু’টি মধ্যে লুকিয়ে রয়েছে ৩টি অমিল: খুঁজে বের করতে পারবেন?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বলা হয়েছে থাকে এই ধরনের ধাঁধার সমাধান করার অভ্যাস আমাদের…

% দিন আগে

অসম্ভব সুন্দর এক প্রাকৃতিক দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শনিবার, ১১ মে ২০২৪ খৃস্টাব্দ, ২৮ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

নিয়মিত ৮ ঘণ্টা ঘুমিয়েও চোখের তলায় কালি পড়ছে! কারণ কী?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নিয়মিত ৮ ঘণ্টা ঘুমিয়েও চোখের তলায় কালি পড়ছে! এর কারণ…

% দিন আগে

ক্রাইম জিপিটি পুলিশকে সাহায্য করবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমাদের চারপাশে প্রতিদিন নানা অপরাধ সংঘটিত হচ্ছে। এইসব অপরাধের দ্রুত…

% দিন আগে