Categories: জ্ঞান

একজন ভালো জীবন সাথী পারে আপনার হৃদরোগের ঝুঁকি কমাতে! [গবেষণা]

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ সম্প্রতি এক স্বাস্থ্য গবেষণায় দেখে গেছে, যেসকল মানুষ তাদের জীবন সাথীদের থেকে সুন্দর বন্ধুত্বপূর্ণ ভালোবাসা পেয়ে থাকেন তাদের হৃদরোগের ঝুঁকি অনেক কম।


হৃদরোগ আর কোলেস্টেরল এ দুটো শব্দের সাথে আমরা সবাই কমবেশী পরিচিত। এ দুটো শব্দ একে অপরের পরিপূরক৷ হৃদরোগ বা হার্টের যে কোন রোগের অন্যতম প্রধান কারণ দেহে কোলেস্টেরোলের আধিক্য, অত্যধিক দুশ্চিন্তা ও অতিমাত্রায় চর্বিযুক্ত খাবার গ্রহণ৷ তবে এবার হৃদরোগের বিষয়ে বলা হচ্ছে হৃদরোগের ঝুঁকি কমাতে পারে একজন সঠিক যত্নশীল জীবন সাথী!

একজন মানুষ যার সাথে সবচেয়ে বেশি সময় কাটান তিনি হচ্ছেন তার জীবন সাথী। ফলে একজন মানুষের জীবনে স্বাস্থ্যগত কিংবা মানসিক সকল ক্ষেত্রে তাঁর জীবন সাথীর প্রভাব অনেক প্রকট হিসেবে দেখা দেয়। আপনার পাশে থাকা মানুষটি আপনাকে কিভাবে সাপোর্ট দিচ্ছে কিংবা আপনার জীবন বিষিয়ে তুলছে তার উপর নির্ভর করে আপনার স্বাস্থ্যগত এবং মানসিক অবস্থা।

সংশ্লিষ্ট পোস্টঃ তেজপাতা হৃদরোগ ও কোলেস্টরেল কমাতে সাহায্য করে

সম্প্রতি উথ বিশ্ববিদ্যালয়ের এক দল গবেষক ১৩৬ জন মানুষের উপর একটি বিশেষ জরিপ চালান। জরিপে মানুষের স্বাস্থ্য এবং মানসিক তথা হৃদরোগের ঝুঁকির সাথে জীবন সাথীর প্রভাব বিষয়ে উঠে আসে গুরুত্বপূর্ণ তথ্য। জরিপে দেখা যায়, ৩০ শতাংশ মানুষ মনে করেন তাদের জীবন সাথী তাদের সমস্যা এবং মানসিক চাপকে নিয়ন্ত্রণ করতে বিশেষ সহযোগী ভূমিকা পালন করেন এবং ৭০ শতাংশ মানুষ মনে করেন তাদের জীবন সাথী তাদের মানসিক সাপোর্ট দেয়না বরং মাঝে মাঝে তাদের সাথে সম্পর্কের অবনতির কারণে মানসিক চাপ বেড়ে যায়। উথ বিশ্ববিদ্যালয়ের এই গবেষণা প্রতিবেদন প্রকাশিত হয় Psychological Science নামক জার্নালে।

Related Post

আরও জানুনঃ জেনে নিন Heart Attack কিংবা হৃদরোগের লক্ষণ সমূহ

জরিপের পরে ওই ১৩৬ জন মানুষকে সিটি স্ক্যান করা হলে সেখানে বেরিয়ে আসে চাঞ্চল্যকর তথ্য। সিটি স্ক্যানে দেখা যায় যে, ৩০ শতাংশ মানুষ তাদের জীবন সাথীদের থেকে মানসিক সাপোর্ট পেয়ে থাকেন তাদের কার্ডিওভাসকুলার সমস্যা খুব কম। অপরদিকে যে ৭০ শতাংশ মানুষ তাদের জীবন সাথীর থেকে মানসিক সমস্যায় কোন রকম সমর্থন পান না, বরং তাদের জীবন সাথী তাদের চাপ বাড়িয়ে দেয় তারা কার্ডিওভাসকুলার সমস্যায় ভোগেন।

গবেষক Uchino বলেন, “দুইজন মানুষের মাঝে সুন্দর সম্পর্ক মানসিক চাপ কমিয়ে দিতে পারে এবং হৃদরোগের ঝুঁকি কমাতে পারে। আর যদি আপনার সাথে আপনার জীবন সাথীর সম্পর্ক ভালো না হয় আপনি আরও বেশি চাপে থাকবেন এতে আপনার হৃদরোগের ঝুঁকি স্বাভাবিকভাবে বেড়ে যাবে।”

সংশ্লিষ্ট পোস্টঃ আপনি কি জানেন দীর্ঘ মেয়াদী স্থূলতা আপনার হৃদরোগের ঝুঁকি বাড়ায়

Uchino আরও বলেন, “পৃথিবীতে সবচেয়ে বেশি সংখ্যক হৃদরোগের কারণ হচ্ছে মানসিক চাপ, ফলে মানসিক চাপ থেকে যদি আপনি নিরাপদে থাকতে পারেন তবেই আপনার হৃদরোগের ঝুঁকি অনেকটাই হ্রাস পাবে।”

অতএব উক্ত গবেষণা থেকে পরিষ্কার বোঝা যাচ্ছে, একজন মানুষের জীবন সাথী তাঁর মানসিক অবস্থার উপর কতোটা প্রভাব ফেলতে পারে। এছাড়াও এই গবেষণা থেকে দেখা যাচ্ছে, আপনার হৃদয়ের প্রিয় মানুষটিই পারে আপনার হৃদয়ের সঠিক যত্ন নিতে। সুতরাং একজন ভালো মনের জীবন সাথী খুঁজে নিন হৃদরোগের ঝুঁকি কমিয়ে আনুন।

সূত্রঃ Newsmaxhealth

This post was last modified on মার্চ ৪, ২০১৪ 12:32 অপরাহ্ন

Zia

"বাপের টাকার হিসেবে বড়লোক, নিজের টাকার হিসেবে গরীব। আল্টিমেট আমি নিজেকে গরীব ভাবি। কারণ বাবার টাকায় ফুটানি মারিনা।"

Recent Posts

আইফোনের নতুন গেম ইমুলেটর ডেলটা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সম্প্রতি ডেলটা নামে আইফোনের একটি নতুন ইমুলেটর অ্যাপ তৈরি হয়েছে।…

% দিন আগে

চমক দেখাতে আসছে ‘পুষ্পা-২’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দক্ষিণী সিনেমা ‘পুষ্পা’র তুমুল জনপ্রিয়তার পর মুক্তি পেতে চলেছে ‘পুষ্পা-২’।…

% দিন আগে

পাহাড়ি রাস্তায় লাফিয়ে চলা মেয়েটির ছবিতে কী কী পরিবর্তন আছে তা বলতে পারবেন?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ছোট বেলায় কিশোর পত্রিকার পাতায় আমরা অনেকেই এমন খেলা খেলেছি।…

% দিন আগে

সিলেটের সাদা পাথর: এক অপার প্রাকৃতিক সৌন্দর্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৪ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

গরমে করলার সঙ্গে কয়েকটি খাবার খেলে উপকার পাবেন না: কোন সেই খাবার?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা জানি করলা খেলে সুস্থ থাকে শরীর। তবে সঙ্গে বা…

% দিন আগে

হুমকির মুখে সফটওয়্যার এবং স্টার্টআপ খাতের উদ্যোগ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এই বছরের জুন মাসে শেষ হচ্ছে সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তি সার্ভিস…

% দিন আগে