অবসরে সময় কাটানর জন্য ইন্টারনেটে কিছু গুরুত্বপূর্ণ ওয়েব সাইট!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ ইন্টারনেট হচ্ছে তথ্য এবং অন্যান্য নানান বিষয়ের বিশাল ভান্ডার! আর আপনি এই ভান্ডার থেকে বেছে নিতে পারেন আপনার পছন্দের যেকোনো বিষয়বস্তু। আজ আমরা জানবো আপনি যখন অবসর সময় কাটান তখন কিভাবে ইন্টারনেট ব্রাউজ করে আপনি আপনার সময়টি উপভোগ্য করে নিতে পারবেন।


ইন্টারনেটের রয়েছে বিশাল পরিধি,এটি কোন দেশের সীমায় বন্দী নয়। অতএব আপনি চাইলেই এখানে করার মত অসংখ্য কাজ খুজে পাবেন। আজ সেরকম কিছু কাজ এবং তার বিষয়ে বিস্তারিত টিপস জানতে পারবেন আমাদের এই প্রতিবেদনে।

  • আপনি চাইলে ইন্টারনেটে নিজের মেধার বিকাশ কিংবা মেধাকে ঝালিয়ে নিতে পারেন। এজন্য আপনি অংশ নিতে পারেন বিভিন্ন কুইজ ভিত্তিক সাইট সমূহের ফ্রি কুইজ প্রতিযোগিতায়। ইন্টারনেটে বিভিন্ন কুইজ সাইট রয়েছে এসবের মাঝে Quizilla, Quibblo, Quizfarm হচ্ছে কয়েকটি।
  • আপনি চাইলে অলস সময় কাটাতে ফ্রি ভিডিও দেখতে পারেন আর ভিডিও দেখার জন্য সারা বিশ্বে  জনপ্রিয় দুটি সাইট হচ্ছে YoutubeDailyMotion। এসব সাইটে আপনি সারা বিশ্বের নানান ভিডিও এবং চলচিত্র দেখতে পাবেন।
  • বিভিন্ন সামাজিক যোগাযোগ সাইটে নিজের একাউন্ট খুলুন এবং সেখানে বন্ধু খুঁজুন অথবা নিজের ইচ্ছে ভালোলাগা ইত্যাদি শেয়ার করুন। সারা বিশ্বব্যপি জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যমের সাইট সমূহ হচ্ছে, ফেসবুক, টুইটার, গুগল প্লাস, টাম্বলার ইত্যাদি।
  • আপনি যদি ইন্টারনেটে গান শুনতে চান তবে তাও পারবেন, ইন্টারনেট হচ্ছে গান শুনা শেয়ার করা ইত্যাদি নানান কাজের জন্য আদর্শ স্থান। সারা বিশ্বের বিভিন্ন দেশের নানান ভাষার অসংখ্য গান ইন্টারনেট জুড়ে বিভিন্ন ওয়েব সাইটে শোনা যায়। গান শোনার জন্য বিশেষ কিছু সাইট হচ্ছে, Pandora, Rhapsody, AOL Radio, Mysapce Music এবং Playlis ইত্যাদি।
  • অনেকেই আছেন সারাদিন বাসায় থেকে অনেকটাই হতাশ কিংবা অলস সময় কাটাচ্ছেন, আপনাদের জন্য রয়েছে অনলাইনে এমন এক সাইট যেখানে আপনি ভিজিট করলে কোন রকম হতাশা কিংবা অলসতা আপনাকে পেয়ে বসবেনা। Bored.com নামের এই সাইটে আপনি ঘুরে দেখতে পারেন।
  • আপনি কি আপনার কাজের কিংবা ভিন্ন কোন কারনে প্রিয় টিভি অনুষ্ঠান দেখতে পারেননি! হতাশ হওয়ার কারন নেই। আপনি চাইলেই দেখে নিতে পারেন আপনার মিস হয়ে যাওয়া বিভিন্ন টিভি অনুষ্ঠান সমূহের রেকর্ড করা অংশ। আপনি  মিস করে ফেলা টিভি অনুষ্ঠান দেখতে পারেন যে সব সাইটে তা হচ্ছে, Hulu, Veoh, MySpaceTV, YouTube ইত্যাদি।
  • আপনি যদি সংবাদ কিংবা ম্যাগাজিন পড়ার বিষয়ে আগ্রহী হন তবে অবশ্যই ইন্টারনেট হচ্ছে আপনার জন্য বিশেষ এক জায়গা যেখানে সব কিছুই আপনি জানতে পারবেন এক ক্লিকেই। অনলাইনে রয়েছে বিবিসি, সিএনএন কিংবা নিউইয়র্ক টাইমের মত বিশ্ব সংবাদ মাধ্যম একই সাথে দিডেইলিমেইল, দি ঢাকা টাইমস, মাশ্যাবেল কিংবা The Tech Journal এর মত জনপ্রিয় ম্যাগাজিন সাইট।
  • উইকিপিডিয়া থেকে পেতে পারেন সারা বিশ্বের সকল তথ্য ভান্ডারের সন্ধান। এ ছাড়াও নিজের জন্য আলাদা ব্লগ তৈরি করে সেখানেই নিজের মনের কথা কিংবা ইচ্ছে মত লিখতে পারেন সব বিষয়ে। WordPress বা Blogger দিচ্ছে ফ্রি ব্লগ তৈরির সুবিধা।
  • আপনি যদি গেমস খেলতে চান তবে চলে যান BeFunGames, AddictingGame, Miniclip, ShockWave সাইটে এবং জনপ্রিয় গেমস সম্পর্কে ধারনা পেতে ঘুরে আসুন JayIsGames এই সাইট থেকে।

উপরের বর্ণিত সাইট সমূহে ঘুরে দেখুন এবং অবসর সময়ে এসব সাইটের যেকোনো একটিকে আপনার ভালোলাগার কাজের জন্য বেছে নিন অথবা সময় কাটান। আশা করছি মন্দ যাবেনা আপনাদের অবসর সময়।

This post was last modified on জুলাই ৩১, ২০১৪ 6:02 অপরাহ্ন

Zia

"বাপের টাকার হিসেবে বড়লোক, নিজের টাকার হিসেবে গরীব। আল্টিমেট আমি নিজেকে গরীব ভাবি। কারণ বাবার টাকায় ফুটানি মারিনা।"

Recent Posts

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে

৬ মাসে ইসরায়েলি বর্বরতায় গাজায় নিহত ১৩ হাজার শিশু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজা উপত্যকায় গত ৬ মাসে নিহত শিশুদের সংখ্যা আঁতকে উঠার…

% দিন আগে

আপনার চরিত্র কেমন তা আপনার আঙুলের আকৃতিই বলে দেবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনার ব্যক্তিত্ব কীরকম তা বলে দিতে পারে আপনার আঙুলের আকৃতি!…

% দিন আগে