Categories: সাধারণ

পথচারীদের উদ্বুদ্ধ করতে বনানীর ফুটওভারব্রিজে বসছে চলন্ত সিঁড়ি!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ সাধারন ফুটওভারব্রিজ দিয়ে মানুষ সিঁড়ি বেয়ে উঠতে চায়না বলেই, বনানীর ফুটওভারব্রিজে বসছে চলন্ত সিঁড়ি (লিফট)। পথচারীদের ফুটওভারব্রিজ ব্যবহারে আগ্রহী করে তুলতেই সরকারের এই উদ্যোগ।


বাংলাদেশ একটি জনবহুল দেশ, আমাদের দেশে অসংখ্য রাস্তা এতোটাই ঝুঁকিপূর্ণ যে এখানে প্রতিনিয়ত দুর্ঘটনা ঘটছে। বেশিরভাগ শহর কেন্দ্রিক সড়ক দুর্ঘটনা ঘটছে মানুষের অসচেতন রাস্তা পারাপারের কারণে। এছাড়াও মানুষ যত্র তত্র ব্যস্ত মোড় সমূহে রাস্তার উপর দিয়েই পারাপার হওয়ার কারণেই সৃষ্টি হয় যানজট।

পথচারীরা যাতে নিরাপদে ও স্বাচ্ছন্দ্যে রাস্তা অতিক্রম করতে পারেন সে জন্য ঢাকা সহ সারা দেশের সকল বিভাগীয় শহর এবং ব্যস্ত জেলা শহর সমূহে স্থাপন করা হয়েছে অসংখ্য ফুটওভারব্রিজ। কিছু কিছু যায়গায় সচেতন মানুষ এসব ফুটওভারব্রিজ ব্যবহার করলেও কিছু কিছু স্থানে ওভারব্রিজ স্থাপনের কিছুদিনের মাঝেই তা চলে যায় ছিন্নমূল, হকারদের দখলে। মূলত পথচারীরা কষ্টকরে এসব ওভারব্রিজ বেয়ে রাস্তা পারাপার না হয়ে জীবনের ঝুঁকি নিয়ে শটকাট খুঁজেন বলেই ফুটওভারব্রিজ ব্যবহার হচ্ছেনা সঠিক ভাবে।

এক পরিসংখ্যানে দেখা গেছে, বাংলাদেশের রাজধানী শহর ঢাকাতেই কেবল ৬৮ টি ফুটওভার ব্রিজ রয়েছে। তবে এসব ফুটওভারব্রিজের মাঝে কিছু সংখ্যকে এখন পূর্ণ-রুপে পথচারী পারাপার হচ্ছে। অন্য সব ব্যবহারকারীদের অনীহার কারণে সেখানে ছিন্নমূল হকারদের আস্তানায় পরিণত হয়েছে।

Related Post

এবার রাজধানীর বনানীর একটি পদচারী সেতুতে (ফুটওভারব্রিজ) প্রায় দেড় কোটি টাকা ব্যয়ে চলন্ত সিঁড়ি স্থাপনের কাজ শুরু হয়েছে। মূলত পথচারীদের ঝুঁকি নিয়ে রাস্তা পার না হয়ে ওভারব্রিজ ব্যবহারে উৎসাহী করতেই এই উদ্যোগ।

মালয়েশিয়া থেকে আনা উচ্চ ক্ষমতা সম্পূর্ণ এবং টেঁকসই এই স্কেলেটর দিয়ে প্রতি ঘণ্টায় ছয় হাজার ৭৫০ জন লোক রাস্তা পারাপার হতে পারবেন। এই স্কেলেটর পরিচালনায় সার্বক্ষণিক একজন পরিচালক থাকবেন ফলে এটি অপারেট করতে সমস্যা হবেনা।

প্রকল্প পরিচালক ঢাকা সিটি করপোরেশনের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. সেহাবউল্লাহ বলেন, “ঢাকার রাস্তায় প্রতিনিয়ত জনগণ ঝুঁকি নিয়ে পারাপার হচ্ছে, এর ফলে ঘটছে দুর্ঘটনা সহ যানজট। মানুষ ওভারব্রিজ থাকলেও তা ব্যবহার করছেনা কেবল সিঁড়ি বেয়ে উপরে উঠতে হয় বলে। ফলে আমরা তাদের আগ্রহী করে তুলতে ফুটওভারব্রিজে স্কেলেটর স্থাপন করছি।”

তিনি আরও বলেন,”আমরা বনানীর চেয়ারম্যানবাড়ী-সংলগ্ন পদচারী সেতুতে প্রাথমিক ভাবে স্কেলেটর বসালেও মূলত এর সাফল্যের উপর নির্ভর করে পরবর্তীতে ঢাকার অন্যান্য ফুটওভারব্রিজ সমূহেও স্কেলেটর স্থাপন করা হবে।”

মানুষকে ফুটওভারব্রিজ ব্যবহারে আগ্রহী করে তুলতে এধরণের উদ্যোগ অত্যন্ত প্রশংসনীয়, শুধু বাংলাদেশেই ওভারব্রিজে উঠতে স্কেলেটর ব্যবহার হচ্ছেনা। ভারত, মালয়েশিয়া সহ পৃথিবীর অনেক দেশে পথচারীদের সুবিধার কথা মাথায় রেখে ফুটওভারব্রিজে স্কেলেটর বসানো হয়েছে। তবে এখন দেখার বিষয়ে ঠিক মত রক্ষণাবেক্ষণে কতদিন চলে এই স্কেলেটর।

This post was last modified on মার্চ ৫, ২০১৪ 10:42 পূর্বাহ্ন

Zia

"বাপের টাকার হিসেবে বড়লোক, নিজের টাকার হিসেবে গরীব। আল্টিমেট আমি নিজেকে গরীব ভাবি। কারণ বাবার টাকায় ফুটানি মারিনা।"

Recent Posts

কক্সবাজার আইকনিক রেলওয়ে স্টেশন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শনিবার, ৪ মে ২০২৪ খৃস্টাব্দ, ২১ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

গরম পড়তেই মাইগ্রেনের সমস্যা? অস্বস্তি থেকে রেহাই পেতে ভরসা রাখবেন যে দাওয়াইয়ে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এই গরমে রোদে বেরোলে মাইগ্রেনের সমস্যায় ভোগেন অনেকেই। এক বার…

% দিন আগে

ওপেনএআইয়ের মডেল মাত্র ১৫ সেকেন্ডেই ভয়েস ক্লোনিং করতে পারবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নতুন এআই মডেল মাত্র ১৫ সেকেন্ডের অডিও থেকে ভয়েস ক্লোনিং…

% দিন আগে

এক ব্যতিক্রমি সিনেমা ‘লাপাতা লেডিস’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পরিচালক কিরণ রাওয়ের আলোচিত সিনেমা ‘লাপাতা লেডিস’ অবশেষে মুক্তি পেলো…

% দিন আগে

এপ্রিল মাসে ভারতে রেকর্ড গরমে ৯ জনের মৃত্যু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মার্চ মাস থেকেই গরমের আভাস দেওয়া হয়েছিলো ভারতে। তবে এপ্রিলের…

% দিন আগে

এবার গাজর দিয়ে তৈরি হলো বাঁশি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা এতোদিন দেখে আসছি বাঁশ দিয়ে বাঁশি বানানো হয়। আর…

% দিন আগে