Categories: বিনোদন

চিত্র-বিচিত্র: গরু নিয়ে বিচিত্র ফটোগ্রাফি!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ টনি মেনেগুজ্জো ইতালির একজন ফ্যাশন ফটোগ্রাফার। দীর্ঘ ৩০ বছর মিলানের সুন্দরী ললনাদের র‍্যাম্পে ছবি তুলার অভিজ্ঞতা রয়েছে তার। হঠাৎ মনে হল একটু ভিন্ন স্বাদ নিলে কেমন হয়! চলে এলেন ভারতে। এখানে তার কাজের বিষয় হচ্ছে গরু! হ্যা টনি মেনেগুজ্জো গরুদের বিচিত্র সব ছবি তুলেছেন। আজ আমাদের প্রতিবেদনে উঠে আসবে সেই সব ছবি এবং ছবির পেছনের কাহিনী।


টনি মেনেগুজ্জো এর হঠাৎ ইচ্ছে হয় মিলানের সুন্দরী র‍্যাম্প মডেল ছেড়ে ভারতে এসে বিচিত্র গরুদের ফটোগ্রাফি করবেন। যেমন চিন্তা তেমন কাজ, টনি চলে এলেন ভারতে এবং প্রায় দীর্ঘ ৬ বছর ধরে ভারতের বিভিন্ন প্রদেশের অলিতে-গলিতে চষে বেড়িয়েছেন এবং ছবি তুলেছেন বিচিত্র সব সাজে বিভিন্ন গরুর। ৬ বছরে তিনি প্রায় ১০০ এর উপরে গরুর ছবি তুলেছেন।

ভারতে গরুকে ভাবা হয় পবিত্র দেবতা, ফলে ভারতে গরুদের আলাদা কদর একই সাথে গরুদের সাজানো হয় বিভিন্ন সাজে। টনি ঠিক সেই সব গরুদের ছবি তুলেন যাদের, তাদের মালিক সম্মান করে বিভিন্ন অনুষ্ঠানের জন্য অসাধারণ সাজে সাজিয়েছেন। গরুদের বিভিন্ন ছবি তুলতে টনিকে দীর্ঘদিন অপেক্ষা করতে হয়েছে। এমন অনেক সময় গেছে যখন কোন একটি গরুর একটি বিশেষ পজে ছবি তুলতে টনির দীর্ঘ ২০ দিন সময় লেগে গেছে। তবে এত বেশি সময় লাগাতে টনি মোটেই নারাজ নন। তার ভাষায়, একটি অভিব্যক্তি পেতে অনেক দিন সময় লাগলেও অপেক্ষার ফলে ক্যামেরায় যা উঠে আসে তা সত্যি অসাধারণ।

Related Post

টনি নিজেই বলেন, “আমি র‍্যাম্প মডেলদের মাঝে যা পেয়েছি ঠিক কই জিনিস ভারতীয় এসব গরুর মাঝেও পেয়েছি। গরুদের চিকন চিকন বাঁকানো পা, এবং তাদের বিশাল মায়াবী চোখে মিলানের সুন্দরী র‍্যাম্প মডেলদের সাথে দারুণ মিলে যায়।”

তিনি আরও বলেন, “আমি যখন মডেলদের ছবি তুলতাম, হাজার বার ক্যামেরায় ক্লিক করতে হত। বেশ কয়েকবার ক্লিক করে একটি মনের মত ছবি পেতাম। ঠিক তেমনি এখানেও গরুদের ছবি তুলতে আমাকে বেশ কিছু সময় অপেক্ষার পরে একটি দারুণ ছবি পেতে হয়েছে।”

গরুর ছবি তুলতে টনি ঘুরে বেড়িয়েছেন ভারতের প্রত্যন্ত গ্রামে। অবশ্য গ্রামবাসী টনি কে কখনো হতাশ করেনি, যখন যেখানে গরুদের ছবি তুলতে গেছেন সবাই তাকে স্বাগত জানিয়েছে। আগ্রহ নিয়ে নিজেদের গরুর ছবি তুলতে দিয়েছেন।

গ্রামবাসীরা নিজেদের গরুদের পবিত্র মনে করে, ফলে বিভিন্ন উৎসবে তারা গরুদের আদর যত্ন করে গোসল করিয়ে ফুল এবং রঙ্গিন কাপড় দিয়ে সাজায়। আর টনি ঠিক এই সুযোগের অপেক্ষায় থাকে। তিনি সুন্দর পরিপাটি সব গরুর ছবি নিজের ক্যামেরায় তুলে নেন এবং সেসব ছবি অসাধারণ ভাবে সাদা ক্যানভাসে তুলে ধরেন।

গ্যালারীতে দেখুনঃ

আপাতত টনি মেনেগুজ্জো নিজের, গরু নিয়ে ছবি তোলার কজ শেষ করেছেন। তিনি এখন এসব ছবির প্রদর্শনী নিয়েই ব্যস্ত আছেন। তবে তার পরবর্তী উদ্দেশ্য গ্রাম্য ডাকাতদের বিষয়ে ছবি তলা। এজন্য তিনি আর্জেন্টিনায় পাড়ি জমাবেন। সেখানে তিনি গ্রাম্য ডাকাতদের সাথে সময় কাটাবেন এবং তাদের লাইফ স্টাইল নিয়ে গবেষণা করবেন এবং দুর্লভ ছবি তুলবেন।

সূত্রঃ Theguardian

This post was last modified on জুলাই ২১, ২০১৪ 2:19 অপরাহ্ন

Zia

"বাপের টাকার হিসেবে বড়লোক, নিজের টাকার হিসেবে গরীব। আল্টিমেট আমি নিজেকে গরীব ভাবি। কারণ বাবার টাকায় ফুটানি মারিনা।"

Recent Posts

ডিপিএস এসটিএস স্কুল ঢাকার ২০২৩-২৪ সেশনের গ্র্যাজুয়েশন অনুষ্ঠান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ডিপিএস এসটিএস সিনিয়র স্কুল অডিটোরিয়ামে আয়োজিত হয়েছে ডিপিএস এসটিএস স্কুল…

% দিন আগে

এসসিবি-চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ড ২০২৩: ‘সেরা কৃষি প্রতিষ্ঠান’ স্বীকৃতি পেলো আইফার্মার

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক অ্যান্ড চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ড ২০২৩- এর…

% দিন আগে

দেশের জনপ্রিয় অভিনেত্রীর ছোটবেলার ছবি: বলুনতো এটি কে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যে ছবিটি আপনারা দেখছেন সেটি দেশের জনপ্রিয় একজন অভিনেত্রীর ছোটবেলার…

% দিন আগে

ওয়ারেন্ট ঠেকাতে মরিয়া মার্কিন যুক্তরাষ্ট্র: গ্রেফতার আতঙ্কে নেতানিয়াহু!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের গাজা উপত্যকায় গণহত্যা ও আন্তর্জাতিক আইন লঙ্ঘনের অভিযোগে ইসরায়েলের…

% দিন আগে

ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি: কেবলমাত্র বুদ্ধিমানেরাই ৩০ সেকেন্ডে খুঁজে বের করতে পারবেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি। তবে এই কাঁচির প্রতিকৃতিটি এই…

% দিন আগে

মাছ ধরার এক অসাধারণ দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৬ বৈশাখ ১৪৩১…

% দিন আগে