মঙ্গলের গ্রহে প্রথম বাংলাদেশি বাসিন্দা হতে যাচ্ছেন লুলু ফেরদৌস!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ মঙ্গল গ্রহে স্থায়ী ভাবে মানব বসতি গড়তে বেশ আয়োজন করে মার্স ওয়ান প্রকল্পের কাজ চলছে। ফলে এই প্রকল্পে সারা বিশ্ব থেকে অনেক মানুষ আবেদন করলেও সর্বমোট ২৪ জন যেতে পারবেন মঙ্গল গ্রহে। সেই ২৪ জনের মাঝে চারজন মহাকাশচারীর নাম নির্ধারণ করা হয়েছে যাদের মাঝে বাংলাদেশের মেয়ে লুলু ফেরদৌস একজন।


লুলু ফেরদৌস (৩৫) ঢাকায় জন্মনেন এবং নিজের ৬ বছর বয়স থেকেই তার মহাকাশ নিয়ে আগ্রহ। সেই ধারাবাহিকতায় তিনি বাংলাদেশে বিমান বাহিনীতে দেশের হয়ে প্রথম নারী বৈমানিকের খাতায় নাম লেখাতে চেষ্টা করেন। কিন্তু সে সময় বাংলাদেশ বিমান বাহিনী তাকে পরিষ্কার জানিয়ে দেয় বাংলাদেশ বিমান বাহিনীতে ইচ্ছে বা মেধা থাকলেও কোন নারী বৈমানিক নেয়ার সুযোগ নেই। পরবর্তীতে লুলু ফেরদৌস বাণিজ্যিক বিমানের পাইলট হওয়ার চেষ্টা চালান। তবে বাংলাদেশে তাও সে সময় সম্ভব ছিলো না। এক্ষেত্রেও তাকে হতাশ হতে হয়।

এর পরে লুলু ফেরদৌস এর অন্য রকম এক যুদ্ধ শুরু হয়, একে বলা যায়, আকাশ জয়ের যুদ্ধ। নিজেকে একজন মহাকাশচারী কিংবা মহাকাশ নিয়েই গবেষণার অংশ হিসেবে গড়ে তুলতে লুলু ফেরদৌস ২০০৭ সালে পাড়ি জমান যুক্তরাষ্ট্রে। যুক্তরাষ্ট্রে তিনি Air transportation administration বিষয়ে উচ্চতর ডিগ্রী নেন। পরে যোগ দেন নাসার বিশেষ গবেষক হিসেবে। ২০১৩ সালের অক্টোবর মাস পর্যন্ত তিনি নাসার গবেষণার সাথেই নিজেকে যুক্ত রাখেন।

Related Post

লুলু ফেরদৌস বলেন, মার্স ওয়ান মিশন আমাকে দারুণ ভাবে আলোড়িত করেছে। আমি যখন প্রথম শুনি মার্স ওয়ান প্রকল্প নেয়া হয়েছে এবং সেখানে মানুষদের আবেদন সংগ্রহ করা হচ্ছে তখন আমি এই প্রকল্পের বিষয়ে খোঁজ খবর নিই। মার্স ওয়ান প্রকল্প কেবল একমুখী টিকেট দিচ্ছে এমন টা জানার পরেও লুলু ফেরদৌস বিচলিত নন। তিনি বলেন, ‘আমি বিষয়টি উপভোগ করছি, আমার পরিবার প্রথমে এটি শুনে অবাক হয় এবং আমাকে না করলেও, আমি জানি তারা এক সময় আমাকে নিয়ে গর্ব করতে পারবে।’

২ লাখের বেশি আবেদনপত্র জমা পড়ে মার্স ওয়ান প্রকল্পে। তার মাঝে এখন ছাটাই হয়ে সংক্ষিপ্ত তালিকা নেমে এসেছে ১,০৫৮ জনে। বাছাই করা সর্বশেষ ২৪ জন আগ্রহী নভোচারীদের দীর্ঘ সময় বিভিন্ন ভাবে মহকাশযান চালনা, সেখানে অবস্থান, এবং কিভাবে নিজেকে বিরূপ আবহাওয়ায় টিকেয়ে রেখে মঙ্গল গ্রহে মানুষের বসতি স্থাপন করা যাবে সেই বিষয়ে প্রশিক্ষণ দেয়া হবে। মার্স ওয়ান প্রকল্প পৃথিবী থেকে ২৪ জন নভোচারী নিয়ে মঙ্গলের উদ্দেশ্যে দীর্ঘ ৭ মাসের মহাকাশ যাত্রা শুরু করবে ২০২৪ সালে।

সূত্রঃ Omaha, Thedailystar

This post was last modified on মার্চ ৭, ২০১৭ 12:10 অপরাহ্ন

Zia

"বাপের টাকার হিসেবে বড়লোক, নিজের টাকার হিসেবে গরীব। আল্টিমেট আমি নিজেকে গরীব ভাবি। কারণ বাবার টাকায় ফুটানি মারিনা।"

Recent Posts

ওটিটিতে আসছে মস্কোজয়ী সিনেমা ‘আদিম’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ৪৪তম মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের প্রতিযোগিতা বিভাগে জায়গা নিয়ে আলোচনায়…

% দিন আগে

টাইটানিকের সবচেয়ে ধনী যাত্রীর সেই স্বর্ণের পকেট ঘড়িটি রেকর্ড দাম ১৬ কোটি টাকায় বিক্রি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আটলান্টিক মহাসাগরে ডুবে ধ্বংস হয়ে যাওয়া ঐতিহাসিক টাইটানিক জাহাজ ট্রাজেডির…

% দিন আগে

আজ মহান মে দিবস: শ্রমিকদের ঐক্যবদ্ধ হওয়ার দিন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আজ ১লা মে, মহান মে দিবস। বঞ্চনা, নির্যাতন ও বৈষম্যের…

% দিন আগে

নদীমাতৃক বাংলাদেশের এক চিরাচরিত দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। বুধবার, ১ মে ২০২৪ খৃস্টাব্দ, ১৮ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

অফিসে এসি না থাকলে গরমে সারাদিন পরিশ্রম করে সুস্থ থাকবেন কীভাবে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অনেক অফিসেই এসির ব্যবস্থা থাকে না। এসি না থাকলেও কাজ…

% দিন আগে

জলবায়ু পরিবর্তনজনিত সমস্যা: এক মহা দুর্যোগের শিকার এশিয়া

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পুরো বিশ্বের জলবায়ুর সঙ্গে তুলনা করলে প্রথমেই উঠে আসে এশিয়ার…

% দিন আগে