মুক্তির আকুতি জানিয়েছেন সৌদি আরবের বন্দী রাজকন্যারা!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ সৌদি আরবের বাদশাহ আবদুল্লাহ তার ৪ মেয়েকে জেদ্দার রাজপ্রাসাদে আটকে রেখেছেন বলে অভিযোগ করেছেন স্বয়ং বাদশাহ আবদুল্লার দুই মেয়ে। সৌদি আরবের বাদশাহদের নামে এ ধরণের অভিযোগ এটা নতুন নয়।


সৌদি বাদশাহ আব্দুল্লা এখন পর্যন্ত ৩০টি বিয়ে করেছেন যার মাঝে বেশ কয়েকজন স্ত্রীকে তিনি সন্তান জন্ম দেয়ার পরেই তালাক দিয়ে দেন। সেই সব স্ত্রীর মাঝে বিচ্ছেদ হওয়া স্ত্রী আলানাউদ আলফায়েজ একজন। তাঁর গর্ভে সৌদি বাদশাহর মোট চারটি মেয়ে সন্তান জন্ম হয়। চার সন্তানের মাঝে ৪ জনকেই বাদশাহ আবদুল্লাহ প্রাসাদে আটকে রেখেছেন বলে অভিযোগ করেছে তার সাবেক স্ত্রী এবং দুই মেয়ে সাহার (৪২) ও জাওয়াহের (৩৮)।

সাহারজাওয়াহের যুক্তরাজ্যভিত্তিক সানডে টাইমস পত্রিকাকে ফোন করে ও ই-মেইলের মাধ্যমে জানান তারা এবং তাদের অন্য দুই বোনকে বাদশাহ আবদুল্লাহ বন্দী করে রেখেছেন। তাদের এই বন্দীদশা প্রায় ১৩ বছর ধরে। বাদশাহ আবদুল্লাহর এই মানবতা বিরোধী কাজের প্রতিবাদ করার কোনো সাহস সৌদি মানবাধিকার সংস্থা সমূহের নেই বলেই মনে করেন চার রাজকন্যার মা আলানাউদ আলফায়েজ। ফলে তিনি তার মেয়েদের উদ্ধার করার জন্য আন্তর্জাতিক সংস্থা এবং জাতিসংঘের নিকট আবেদন জানিয়েছেন।

Related Post

বিভিন্ন সূত্রে এবং রাজকন্যাদের বর্ণনায় জানা যায় বন্দী ৪ রাজকন্যা উচ্চ শিক্ষিত। তাদের মাঝে একজন ব্যাংকার, আরেকজন রয়েছেন মানসিক চিকিৎসক, যিনি বেশ কিছুদিন সৌদি সরকারের একটি বিশেষ মানসিক চিকিৎসা কেন্দ্রে কাজ করেন। তবে সেখানে সৌদি বাদশাহ, সৌদি আরবে যেসব জনগণ সরকারের কাজের সমালোচনা করে কথা বলেন তাদের মানসিক ভারসাম্যহীন প্রমান করে আটক রাখা হয় এমন কথা ফাস করে দেয়ার পরেই ঐ রাজকন্যা এবং তার বাকি ৩ বোনকে বাদশাহ আবদুল্লাহ বন্দি করে রাখেন। তারা দীর্ঘ ১৩ বছর তারা রাজপ্রাসাদে বন্দী আছেন। তাদের মাঝে দুই বোন কখনও বাইরে যেতে পারেন না, বাকি দুইজন যদিও কেনাকাটা করতে মাঝে মাঝে বাইরে যাওয়ার অনুমতি পান তাও সাথে থাকে রাজকীয় নিরাপত্তা বাহিনী। বাদশাহ আবদুল্লাহ তার ৪ রাজকন্যাদের সব কিছু নিয়ন্ত্রণ করার দায়িত্ব দিয়েছেন রাজকন্যাদের ৩ সৎ ভাইদের হাতে। ফলে ৪ রাজকন্যার উপর সব সময় এই ৩ সৎ ভাই কড়া নজর রাখেন।

সৌদি আরবে নারী অধিকার এবং মানবাধিকার সব সময় প্রশ্নবিদ্ধ। তবে নিজের সন্তানদের এমন ভয়াবহ শাস্তি দেয়া এবং বন্দী করে রাখার ঘটনা আমরা ইতিহাসে রাজাদের ক্ষেত্রে জানলেও বর্তমান আধুনিক যুগে এ ধরনের ঘটনা সত্যি অবাক করা।

তথ্যসূত্রঃ ডেইলিমেইল

This post was last modified on মার্চ ১৩, ২০১৪ 1:49 অপরাহ্ন

Zia

"বাপের টাকার হিসেবে বড়লোক, নিজের টাকার হিসেবে গরীব। আল্টিমেট আমি নিজেকে গরীব ভাবি। কারণ বাবার টাকায় ফুটানি মারিনা।"

Recent Posts

আপনার চরিত্র কেমন তা আপনার আঙুলের আকৃতিই বলে দেবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনার ব্যক্তিত্ব কীরকম তা বলে দিতে পারে আপনার আঙুলের আকৃতি!…

% দিন আগে

সিলেটের মালিনিছড়া চা বাগানের দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। রবিবার, ২৮ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৫ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

খালি পেটে পাকা পেঁপে খাওয়া কী আদৌ শরীরের জন্য ভালো?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেঁপেতে উপস্থিত ‘পেপসিন’ ও ‘প্যাপাইন’ নামক উৎসেচকগুলো পরিপাকে বিশেষ সহায়ক।…

% দিন আগে

আইফোনের নতুন গেম ইমুলেটর ডেলটা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সম্প্রতি ডেলটা নামে আইফোনের একটি নতুন ইমুলেটর অ্যাপ তৈরি হয়েছে।…

% দিন আগে

চমক দেখাতে আসছে ‘পুষ্পা-২’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দক্ষিণী সিনেমা ‘পুষ্পা’র তুমুল জনপ্রিয়তার পর মুক্তি পেতে চলেছে ‘পুষ্পা-২’।…

% দিন আগে

পাহাড়ি রাস্তায় লাফিয়ে চলা মেয়েটির ছবিতে কী কী পরিবর্তন আছে তা বলতে পারবেন?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ছোট বেলায় কিশোর পত্রিকার পাতায় আমরা অনেকেই এমন খেলা খেলেছি।…

% দিন আগে