বিবিসি জরিপে বিজ্ঞান প্রযুক্তি এবং মানবতার সেরা ১০টি ছবি

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ বিবিসি জরিপে উঠে এসেছে বিজ্ঞান-প্রযুক্তির সেরা ১০টি ছবি। যা আমাদেরকে ধারণা দিতে পারে আসছে পৃথিবীটা কেমন হতে পারে? ছবিগুলোতে একই সাথে ফুটে উঠেছে যান্ত্রিকতা ও মানবিকতা।


১. পোলার ড্যান্সার রোবট

ক্রমবর্ধমান প্রযুক্তির উন্নয়নের ধারায় রোবট শিল্পের ব্যাপক উন্নতি হচ্ছে। তারই ফলশ্রুতিতে এবার জার্মানির হ্যাংওভারে অনুষ্ঠিত সিবিট মেলায় প্রদর্শিত হল পোলার ড্যান্সার রোবট। পশ্চিমা দেশগুলোতে বিভিন্ন বারশপে প্রদর্শিত হয় পোল ড্যান্স, মেয়েরা সে পোল ড্যান্সে অংশগ্রহন করে থাকে। এবার তাদের বিকল্প হিসেবে সেখানে রোবট ব্যবহারের চিন্তা করা হচ্ছে। ছবিটি সিবিট মেলায় এএফপির তোলা।

২. ন্যাটো অ্যাওয়াক বিমান

Related Post

ন্যাটো নতুন ধরণের বিশেষায়িত বিমান তৈরি করেছে। যার নাম অ্যাওয়াক রাডার এয়ারক্র্যাফট। জার্মানির গেইলেন ন্যাটো এয়ারবেস স্টেশনে এটি রাখা। জার্মানির আশেপাশে রোমানিয়া ও পোল্যান্ডে টহল দেওয়ার জন্য এটি ব্যবহার করা হয়। ন্যাটো এয়ারবেইস থেকে এপির তোলা ছবি।

৩. জেব্রাফিশ

ক্ষুদ্রাতিক্ষুদ্র জেব্রাফিশকে বলা হচ্ছে ভিনগ্রহী দানব। ইলেকট্রন মাইক্রোস্কোপের মাধ্যমে জেব্রাফিশের এই ছবিটি পাওয়া গিয়েছে। ছবিটি ওয়েলকাম ইমেজ অ্যাওয়ার্ড ২০১৪ অর্জন করে।

৪. হাড়ের উপত্যকা

এন্টার্কটিকার নিকটে মিলিটারী ফেরাজ বেস স্টেশনে একটি হামপ্যাক তিমির কঙ্কাল পাওয়া গিয়েছে। এটি সেই জায়গা যেখানে ১৯৭২ সালে জ্যাকুইজ ক্লুজো তিমি নিধন বিরোধী আন্দোলন গড়ে তুলেছিলেন। ছবিটি এএফপির তোলা।

৫. বাস্পের সংস্পর্শে

টোব্যাকো বা সিগারেটের বিকল্প হিসেবে নতুন কিছু চিন্তা করছে বিজ্ঞানীরা। বিশ্বজুড়ে সিগারেটের বিরুদ্ধে আন্দোলনে ধূমপায়ীদের সংখ্যা তো কমেইনি বরং বেড়েছে। তারই বিকল্প হিসেবে বাজারে ছাড়া হয়েছে ই-সিগারেট। সিবিট আইটি মেলায় রয়টার্সের তোলা ছবি।

৬. শহরে অদ্ভুত আগুন্তক

ব্রাজিলের পাটাক্সো উপজাতিরা রাজধানী ব্রাসিলে মিলিত হয় তাদের স্বাস্থ্য সমস্যার সমাধানের ইস্যু এবং কৃষকদের সাথে উপজাতিদের সংঘর্ষ সমাধানের উপায় খুজে বের করতে তারা একটি রাষ্ট্রপ্রধানদের শীর্ষ বৈঠকে যোগ দেয়।

৭. ব্রেইনবো

ব্রেইনবো ছবিটি প্রকাশ করে ইউনিভার্সিটি অব ক্যামব্রিজ। এখানে ছবিটির নাম দেন জিগস ব্রেইন। এখানে ব্রেইনকে ১০০০ ভিন্ন ভিন্ন অংশে দেখানো হয়েছে। এটিকে এমনভাবে সাজানো হয়েছে একটি প্রদর্শনীর জন্য।

৮. অ্যাসেন রিমেইন

একটি ছোট বাঁধ, ঘোড়ার ঘাস খাওয়ার মাঠে তৈরি করা হয়েছিল ঘাসের সতেজতার জন্য কিন্তু আগুনে সেই মাঠ পুড়ে গিয়েছে। ছবিটি গ্রীষ্মের দাবদাহ বোঝাচ্ছে তার পাশাপাশি গ্লোবাল ওয়ার্মিং বোঝানো হচ্ছে। অস্ট্রেলিয়ার মেলবোর্ন থেকে রয়টার্স ছবিটি তুলেছে।

৯. বুধগ্রহের জ্বালামুখ

রঙ্গিন কারুকার্যময় গ্রহ বুধ। নাসার স্পেসক্রাফট মেসেঞ্জারে তোলা ছবি এটি। এখানে বুধের আগ্নেয়গিরির জ্বালামুখের বিস্ফোরণের সময় পারিপার্শ্বিক অবস্থা দেখা যাচ্ছে।

১০. মায়ের অবর্তমানে লালন

নতুন জন্ম নেওয়া চারটি শিয়ালের বাচ্চা যারা তাদের মাকে হারিয়েছে। স্কটল্যান্ডের ফিশক্রসের ওয়াইল্ড লাইফ রেসকিউ সেন্টার বাচ্চাদের পরিচর্যা করে বড় করে তুলে। ছবিটি স্কটল্যান্ডের এসপিসিএ তোলা।

ছবি একেকটি সময়কে ধারন করে। ছবির কল্যাণে বর্তমানে মুহূর্ত আমরা বয়ে নিয়ে যেতে পারি ভবিষ্যতে। কিংবা অতীতের অনেক কিছুই আমরা ছবির কল্যাণে আজো  মনে রেখেছি। সুতরাং অপেক্ষা করুন আরও অসাধারণ কিছু ছবি পেতে।

তথ্যসূত্রঃ বিবিসি

This post was last modified on মার্চ ২০, ২০১৪ 8:55 অপরাহ্ন

K. A. B Tohin

Recent Posts

গাজার যুদ্ধ বন্ধে মার্কিন যুক্তরাষ্ট্রের কথা শুনছে না ইসরায়েল!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাসের সঙ্গে যুদ্ধবিরতি এবং জিম্মি চুক্তি করতে…

% দিন আগে

ভারতে গাধার দুধ বিক্রি হচ্ছে সাড়ে ৬ হাজার টাকা লিটার!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমাদের সমাজে গাধা নামক প্রাণীটি কঠোর পরিশ্রমের রূপক হিসেবে প্রচলিত।…

% দিন আগে

চট্টগ্রামের একটি নৈসর্গিক প্রাকৃতিক দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। রবিবার, ৫ মে ২০২৪ খৃস্টাব্দ, ২২ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

সঠিক নিয়ম মানলে আম খেয়ে পেটের কোনো সমস্যা হবে না

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পরিমাণে একটু বেশি আম খেলেই গ্যাসের মতো সমস্যা হয় অনেকের।…

% দিন আগে

বাংলা ভাষার প্রথম স্মার্টওয়াচ এবার বাজারে এলো

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বাজারে এলো বাংলা ভাষার স্মার্টওয়াচ। দেশীয় প্রযুক্তি প্রতিষ্ঠান আজওয়া টেকের…

% দিন আগে

আবারও অনিরুদ্ধর সিনেমায় অভিনয় করবেন জয়া

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বলিউডের বহুল আলোচিত সিনেমা ‘পিংক’ এর নির্মাতা অনিরুদ্ধ রায় চৌধুরীর…

% দিন আগে