মালয়েশীয় বিমান নিখোঁজ: ধ্বংসাবশেষ পাওয়া নিয়ে চলছে নানা অনুসন্ধান

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ শুধুমাত্র অনুমানের ওপর নির্ভর করে কোন কাজ হয় না। তার প্রমাণ পাওয়া গেছে মালয়েশীয় বিমান নিখোঁজের পর। একের পর এক তথ্য আসছে অথচ বাস্তবিকভাবে কোন ফল আসছে না। এমন অবস্থা চলছে গত ১৬ দিন যাবত।


গতকাল রবিবার হঠাৎ করেই খবর আসে অস্ট্রেয়িয়ার নৌ অনুসন্ধানকারী দল সিটবেল্টসহ বিমানের কিছু অংশ পেয়েছে। পরে সেটিরও কোন ভিত্তি পাওয়া যায়নি। স্যাটেলাইটের ছবি দেখে গত কয়েকদিন বঙ্গোপসাগর ও ভারত মহাসাগরে ব্যাপক অনুসন্ধান চালানো হচ্ছে। কিন্তু এখন পর্যন্ত উল্লেখ্যযোগ্য কোন অগ্রগতি হয়নি। অন্ধকারে হাতড়ানোর মতো করে এগিয়ে চলেছে অনুসন্ধানের কাজ।

অনুমান আর সম্ভাবনাকে সম্বল করে পার করা হয়েছে ১৬ দিন। যদিও কয়েকটি তথ্যকে মিলিয়ে এবার কিছুটা আশার আলো দেখা যাচ্ছে বলে ধারণা হচ্ছে। কৃত্রিম উপগ্রহ থেকে তোলা ছবিতে প্রথম যে দুটি বস্তু দেখার কথা বলেছিল অস্ট্রেলিয়া। ঠিক দুই দিন পর চীনও বলেছে একই কথা। এখন আবার ফ্রান্সও এমন দাবি করেছে। অর্থাৎ দক্ষিণ ভারত মহাসাগরে মোটামুটি কাছাকাছি এলাকায় সম্ভাব্য ধ্বংসাবশেষের ৩ দফা ছবি পাওয়া গেল। যদিও এখন পর্যন্ত কোনোটিই নিশ্চিত কোন তথ্য নয়। তারপরও একই ধরনের তথ্যের কারণে এ বিষয়ে বিশেষজ্ঞরা আশান্বিত হচ্ছেন।

সর্বশেষ ফ্রান্সের কৃত্রিম উপগ্রহচিত্রে মালয়েশিয়ার নিখোঁজ বিমান এমএইচ৩৭০-এর সম্ভাব্য ধ্বংসাবশেষ ধরা পড়েছে বলে দাবি করেছে তারা। গতকাল রবিবার ওই ছবিগুলো মালয়েশিয়ার কাছে পাঠিয়ে দিয়েছে ফ্রান্স। এমনকি এই তথ্যটি তাৎক্ষণিকভাবে অস্ট্রেলিয়ার উদ্ধারকারী সমন্বয়কেন্দ্রেও পাঠিয়ে দেওয়া হয়েছে বলে সংবাদ মাধ্যম সূত্র জানিয়েছে। অস্ট্রেলিয়া এই কাজের জন্য ৮টি বিমানও মোতায়েন করে। অপরদিকে চীন দুটি বিমান পাঠিয়েছে উদ্ধারকাজের জন্য।

Related Post

তবে তোড়-জোড় যতই থাকুক এখন পর্যন্ত কোন ভালো খবর আসেনি। বিমানটি ছিনতাই হোক আর ধ্বংস হোক এর একটি হদিস দরকার। সংশ্লিষ্ট দেশসহ বিশ্বের অনেকগুলো দেশ অনুসন্ধানে সহযোগিতা করে আসছে। এরমধ্যে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, ভারত, বাংলাদেশ অপরদিকে চীন ও মালয়েশীয়া তো রয়েছেই।

সব কিছুর একটি শান্তিপূর্ণ সমাধান আসবে সেটিই এখন বিশ্ববাসীর কাছে মুখ্য বিষয়। বিমানের নিখোঁজ আরহীদের পরিবারবর্গও আশা করছেন তেমনটিই।

This post was last modified on মার্চ ২৪, ২০১৪ 1:31 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

ইউরিক অ্যাসিডের মাত্রা কমাতে ওষুধের পাশাপাশি জীবন যাত্রায় কিছু বদল আনতে হবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ রক্তে ইউরিক অ্যাসিড বেশি থাকলে খাওয়া-দাওয়ায় রাশ টানতে হবে। তবে…

% দিন আগে

প্রবৃদ্ধিশীল ফ্রিল্যান্সিং খাতে গুরুত্বারোপ: কুমিল্লায় ফ্রিল্যান্সার মিটআপ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফ্রিল্যান্সিং খাতের প্রবৃদ্ধির ওপর আলোকপাত করে সম্প্রতি ফ্রিল্যান্সার নিয়ে এক…

% দিন আগে

সবাইকে সাথে নিয়ে দেশের ঝান্ডা-বেসিসের পতাকা পুরো বিশ্বে বয়ে বেড়াতে চাই- এম আসিফ রহমান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নতুন প্রজন্মের কাছে ভিষণ জনপ্রিয় মুখ এম আসিফ রহমান। ওয়ার্ডপ্রেস…

% দিন আগে

ইত্যাদির গানে দুনিয়া মাত করলেন অভিনেত্রী ফারিণ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবারের রোজার ঈদে ইত্যাদির বিশেষ পর্বে গায়িকা হিসেবে অভিষেক ঘটে…

% দিন আগে

ফিলিস্তিনের অবৈধ দখল ছাড়তে হবে: আয়াতুল্লাহ আলী খামেনি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি বলেছেন যে, ইসরাইলকে ফিলিস্তিনের…

% দিন আগে

ছবিতে রয়েছে একটি ব্রাশ: খুঁজে বের করতে পারবেন?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মূলত এই ছবিটি একটি হাতে আঁকা কার্টুন। তবে গল্পটি বহুপুরনো…

% দিন আগে