চলুন জেনে নিই আধুনিক 4K ভিডিও প্রযুক্তি কি?

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ বর্তমানে বিশ্বের অনেক প্রযোজনা প্রতিষ্ঠান, টেলিভিশন নেটওয়ার্ক এবং ভিডিও এডিটিং কোম্পানী 4K টেকনোলজির ভিডিও প্রযুক্তি ব্যবহার করছে। কিন্তু মজার বিষয় হলো যে 4K ভিডিও প্রযুক্তি নামটি সম্পর্কেই বেশিরভাগ মানুষ জানে। এর প্রযুক্তিগত ব্যবহার কি বা কেন এর নাম 4K, তা অনেকেই জানে না। আজ আমরা পাঠকদের জন্য তুলে ধরবো 4K ভিডিও প্রযুক্তি আসলে কি?


4K প্রযুক্তি কি?

প্রাথমিকভাবে 4K হলো গ্রাফিক্স এবং সিনেমার একটি নতুন রেজুল্যেশন যা স্ট্যান্ডার্ড ডিজাইন আকারে তৈরি করা হয়েছে। এর সবচেয়ে ভালো দিক হলো এর মাধ্যমে ছবির সবচেয়ে উচ্চতর গুনগত মান বজায় থাকে, ছবিটি ভালোভাবে বোঝা যায়, ছবির উপরিতলের দৃশ্যমান অংশের ভালো প্রক্ষেপণ হয়ে থাকে, ছবিটি গতিশীল হলেও বাস্তব দৃশ্যমান বোঝা যায়। 4K ভিডিও প্রযুক্তিতে অনুভূমিক রেজুল্যেশন ৪০০০ পিক্সেল এবং উল্লম্ব রেজুল্যেশন ৩০০০ পিক্সেল হয়ে থাকে।

4K প্রযুক্তির ব্যবহার

Related Post

প্রধানত 4K প্রযুক্তির মূল ব্যবহার হলো ভিডিও রেকর্ডিং। 4K প্রযুক্তির রেজুল্যেশনে কাছে 2K প্রযুক্তি (১৯২০ রেজুল্যেশন) বলতে গেলে একে বারেই নিম্নতর। তাই বর্তমানে অ্যানিমেশন ফার্ম, সিনেমাটোগ্রাফাররা টুকে প্রযুক্তির পরিবর্তে 4K প্রযুক্তি বেছে নিচ্ছে। এতে শব্দ ও ছবির গুনগত মান অনেক ভালো তৈরি করা যায়। 4K রেজুল্যেশনের উপর ভিত্তি করে বর্তমানে যে টিভি তৈরি করা হচ্ছে তাদের বলা হয় ইউএইচডি টেলিভিশন। ইউএইচডি হল আল্ট্রা-হাই ডেফিনেশন। সিনেমাটোগ্রাফিতে অনেক দৃশ্য হারাতে বা ছেটে ফেলতে হতো রেজুল্যেশন কম হওয়ার কারণে কিন্তু বর্তমানে 4K রেজুল্যেশনের ফলে সে সকল দৃশ্য মুছে ফেলতে হয় না ফলে দৃশ্যগুলো অনেক বেশি বাস্তব মনে হয়।

4K প্রযুক্তির দৃশ্যমান আকার

4K ফাইল এইচডি ১০৮০ রেজুল্যেশনের ফাইল থেকে অনেক বড় হয়। সাধারণ একটি 4K প্রযুক্তির ফাইলের আকার হয়ে থাকে প্রায় ৮১৬ মেগাবাইট। একটি ব্লু-রে ফিল্মের আকার হবে কমপক্ষে ৫০ জিবি। বিডিএক্সএল ডিস্ক গুলো সাধারণত সর্বোচ্চ ১২০ জিবি ধারণ ক্ষমতার হয়ে থাকে। বিডিএক্সএল হলো সবচেয়ে উচ্চমাত্রার কম্প্রেস ডিস্ক। খুব অল্প সময়ের মাঝে 4K প্রযুক্তি মানুষের মাঝে জনপ্রিয়তা পেয়ে গিয়েছে।

4K প্রযুক্তির কল্যাণে অদূর ভবিষ্যতে আমরা বাস্তবতার কাছাকাছি আরো উন্নত কোন প্রযুক্তি পাবো বলে আশা করা যায়। তার পাশাপাশি হলোগ্রাফিকের মাঝে 4K রেজুল্যেশন আনার জন্য গবেষণা করছেন প্রযুক্তিবিদরা।

তথ্যসূত্রঃদি টেক জার্নাল

This post was last modified on অক্টোবর ১২, ২০১৭ 1:00 অপরাহ্ন

K. A. B Tohin

Recent Posts

ভারতের ঐতিহাসিক জাহানীয়া মসজিদ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শুক্রবার, ১০ মে ২০২৪ খৃস্টাব্দ, ২৭ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

রাতের খাবার না খেয়ে চিকন থাকার চেষ্টা: শরীরের পক্ষে এটি কী আদৌ ভালো?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অনেকেই চিকন হওয়ার জন্য রাতের খাবার না খেয়ে থাকেন। কিন্তু…

% দিন আগে

শেয়ারট্রিপের মেগা ক্যাম্পেইন, শেয়ারট্রিপ পে’র মাধ্যমে জিতুন আকর্ষণীয় সব পুরস্কার

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘গরমে চরম ব্যাপার’ নামে আকর্ষণীয় সব পুরস্কারে ভরপুর এক মেগা…

% দিন আগে

ইরানি পরিচালকের ৮ বছরের কারাদণ্ড এবং চাবুক মারার নির্দেশ!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ইরানের প্রশংসিত চলচ্চিত্র পরিচালক মোহাম্মদ রাসুলফকে ৮ বছরের কারাদণ্ড এবং…

% দিন আগে

ডোনাল্ড ট্রাম্পকে জেলে পাঠানোর হুঁশিয়ারি বিচারপতির

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নিউ ইয়র্কের ম্যানহাটনে ফৌজদারি ঘুষ মামলায় মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট…

% দিন আগে

সংবাদ বিজ্ঞপ্তি: উৎসবমুখর পরিবেশে বেসিস নির্বাচনে বিজয়ী হলেন যারা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বেসিস প্রদত্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আনন্দমুখর ও অংশগ্রহণমূলকভাবে…

% দিন আগে