ইউরোপিয়ান পার্লামেন্ট নির্বাচনে নমিনেশান পেলেন ফিনল্যান্ড প্রবাসী ফারুক আবু তাহের

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ ইউরোপিয়ান পার্লামেন্ট ২০০ আসনের নির্বাচনে ফিনল্যান্ড থেকে প্রার্থী হয়েছেন বাংলাদেশি-ফিনিশ নাগরিক ফারুক আবু তাহের। ফলে ইউরোপিয়ান প্রবাসী বাংলাদেশিদের মাঝে তাঁকে ঘিরে সৃষ্টি হয়েছে চাঞ্চল্য।


২২-২৫ মে অনুষ্ঠিতব্য হতে যাচ্ছে বসন্তকালীন এবারের ইউরো নির্বাচন। নির্বাচনকে ঘিরে ফিনল্যান্ডের বামপন্থী রাজনৈতিক দল ‘ভাসেম্মিস্ত’ সম্প্রতি তাদের প্রার্থী তালিকা প্রকাশ করে। রাজধানী হেলসিংকি থেকে ১৩০ কিলোমিটার দূরবর্তি সমুদ্রতীরের কটকা প্রদেশে একটি মেটাল ইন্ডাস্ট্রিতে কর্মরত ফারুক আবু তাহেরের নমিনেশান নিশ্চিত হবার পর এখন জোরেশোরে চলছে নির্বাচনী প্রচারাভিযান।

বাংলাদেশের ফেনী জেলার ছাগলনাইয়ার হরিপুর গ্রামের ফারুক আবু তাহের ২০০৮ থেকে স্থায়ীভাবে ফিনল্যান্ডে বসবাস করছেন। তার আগে বেশ ক’বছর ছিলেন সাইপ্রাসে। ফিনল্যান্ডে স্বল্প সময়ের বসবাস হলেও অনেকটা হঠাত করেই এবছর তাঁর মেইনস্ট্রিম রাজনীতিতে অনুপ্রবেশ। ১১ এপ্রিল এই প্রতিবেদকের সাথে একান্ত আলাপচারিতায় এমনটাই জানালেন ফারুক আবু তাহের। ইউরোপিয়ান পার্লামেন্ট নির্বাচনে প্রার্থী হতে পেরেই দারুন উজ্জ্বীবিত তিনি। বললেন, “ধর্ম-বর্ণ নির্বিশেষে ইউরোপ জুড়ে সবার সমান অধিকার শতভাগ নিশ্চিত করতে চাই আমি। কোয়ালিফিকেশান থাকা সত্ত্বেও অনেক সময় আমরা বিভিন্ন দেশে নিজেদেরকে মেলে ধরতে পারছি না, লিডারশিপের গুণাবলী থাকা সত্ত্বেও নেতৃত্বের আসনে অধিষ্ঠিত হতে পারছি না আমরা”।

প্রায় ৩ হাজার বাংলাদেশির বসবাস ফিনল্যান্ডে, যাদের বেশির ভাগই বসবাস করেন রাজধানী হেলসিংকিতে। এখানকার বাংলাদেশ কমিউনিটি ফারুক আবু তাহেরকে এতোদিন না চিনলেও ইউরো নির্বাচনে বামপন্থী রাজনৈতিক দল ‘ভাসেম্মিস্ত’ কর্তৃক তাঁকে প্রার্থী ঘোষণার পর গোটা ফিনল্যান্ডের মেইনস্ট্রিম রাজনৈতিক অঙ্গনে উচ্চারিত হচ্ছে তাঁর নাম। আলাপচারিতায় এই প্রতিবেদককে তিনি আরো বলেন, “২০০ আসন বিশিষ্ট ফিনিশ পার্লামেন্টে আমাদের দলের যে ১২ জন প্রভাবশালী এমপি রয়েছেন তাঁদের ২ জনের সাথে আমার অনেক আগে থেকেই ঘনিষ্ঠতা ছিলো এবং চলতি বছরের ফেব্রুয়ারি মাসে হিলসিংকিতে পার্লামেন্ট হাউজে তাঁরাই আমাকে আনুষ্ঠানিকভাবে প্রস্তাব করেন ইউরো নির্বাচনে প্রার্থী হবার”।

Related Post

বাংলাদেশি-ফিনিশ ডুয়েল সিটিজেনশিপ ফারুক আবু তাহেরের। ইউরোপিয়ান পার্লামেন্ট নির্বাচনে প্রার্থী হবার মধ্য দিয়ে ইতিমধ্যে তিনি উজ্জ্বল করেছেন লাল-সবুজ পতাকার ভাবমূর্তি। প্রবাসে বাংলাদেশ ভিত্তিক রাজনীতি চর্চার ঘোর বিরোধী ফারুক আবু তাহের। দুঃখপ্রকাশ করে তিনি বলেন, “ইউরোপের যেকোন দেশেই আইনগতভাবে শতভাগ অবৈধ হলেও বাংলাদেশ ভিত্তিক রাজনৈতিক কার্যক্রম পরিচালনা বা অংশগ্রহন তথা এর আনুষ্ঠানিক চর্চার মধ্যে দিয়ে দেশে দেশে বাংলাদেশিদের মধ্যে বিভাজন সৃষ্টি করে রাখা হয়েছে বছরের পর বছর, ইন্টিগ্রেশনের জন্য যা এক বিশাল প্রতিবন্ধকতা।” প্রবাসে বাংলাদেশ ভিত্তিক রাজনীতি চর্চা পরিহার করে ঐ সব দেশের মেইনস্ট্রিম রাজনীতিতে অংশগ্রহনের মাধ্যমে নিজস্ব মেধাকে কাজে লাগাবার আহবান জানান ফারুক আবু তাহের।

লিখেছেন
মাঈনুল ইসলাম নাসিম
ফ্রিল্যান্স সাংবাদিক
ওয়াল্ড ওয়াইড কমিউনিটি

This post was last modified on এপ্রিল ১৩, ২০১৪ 1:19 পূর্বাহ্ন

Zia

"বাপের টাকার হিসেবে বড়লোক, নিজের টাকার হিসেবে গরীব। আল্টিমেট আমি নিজেকে গরীব ভাবি। কারণ বাবার টাকায় ফুটানি মারিনা।"

Recent Posts

বিস্ময়কর এক রোবট অ্যাটলাসের গল্প

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মানুষের চেয়ে ভালোভাবে তো একটি রোবট শরীরকে কখনই নিয়ন্ত্রণ করতে…

% দিন আগে

প্রথম পারিশ্রমিক ছিলো ৫০ রুপি: বর্তমানে প্রতি ছবিতে নেন ২০ কোটি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্তমান সময়ে দক্ষিণী চলচ্চিত্রের জনপ্রিয় একজন অভিনেতা যশ। যিনি সবার…

% দিন আগে

গাজার যুদ্ধ বন্ধে মার্কিন যুক্তরাষ্ট্রের কথা শুনছে না ইসরায়েল!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাসের সঙ্গে যুদ্ধবিরতি এবং জিম্মি চুক্তি করতে…

% দিন আগে

ভারতে গাধার দুধ বিক্রি হচ্ছে সাড়ে ৬ হাজার টাকা লিটার!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমাদের সমাজে গাধা নামক প্রাণীটি কঠোর পরিশ্রমের রূপক হিসেবে প্রচলিত।…

% দিন আগে

চট্টগ্রামের একটি নৈসর্গিক প্রাকৃতিক দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। রবিবার, ৫ মে ২০২৪ খৃস্টাব্দ, ২২ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

সঠিক নিয়ম মানলে আম খেয়ে পেটের কোনো সমস্যা হবে না

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পরিমাণে একটু বেশি আম খেলেই গ্যাসের মতো সমস্যা হয় অনেকের।…

% দিন আগে