Categories: সাধারণ

রাজধানীর গার্হস্থ্য অর্থনীতি কলেজে অপরিচিত পোকার উপদ্রব কমছেই না বরং বাড়ছে

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ রাজধানীর আজিমপুরের গার্হস্থ্য অর্থনীতি কলেজে দেখা দিয়েছে ভয়ংকর এক পোকা, প্রতিনিয়ত এই পোকা বেড়েই যাচ্ছে। ফলে কলেজের গরমের ছুটির মেয়াদ বৃদ্ধি করেছে কলেজ কর্তৃপক্ষ।


বিশাল আকারের এসব পোকা দ্রুত বংশবিস্তার করতে পারে। এসব পোকা মানুষের ত্বকের সংস্পর্শে এলে ত্বকে জ্বালা পোড়া হয় এবং লাল হয়ে যায়। প্রতিদিন ২০,৫৫ বার করে ঝাড়ু দিয়ে কলেজ কর্মচারীরা এই পোকা ঝুড়িতে করে গর্তে ফেলে পুড়িয়ে ফেলছে। এক একবার ঝাড়ু দিলে ৪,৫ ঝুড়ি করে পোকা জমে।

এসব পোকা কলেজ ক্যাম্পাসে থাকা রেইন ট্রি থেকে মাটিতে নেমে আসছে বলে জানিয়েছে প্রত্যক্ষদর্শীরা। তারা বলেন, এসব পোকা গাছ থেকে এক লাইনে নেমে এসে যেকোনো এক দিকে যেতে থাকে দল বেঁধে। অনেক সময় এরা মানুষের শরীর পেলে দ্রুত বেয়ে উঠে যায়। ফলে যেখানে এই পকা লাগে সেখানেই তীব্র চুলকানি হয় এবং লাল হয়ে যায়।

এদিকে বিষয়টি সম্পর্কে তদন্ত করতে ইতোমধ্যে ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে বিশেষজ্ঞ এসেছিলেন। তাঁরা প্রাথমিক ভাবে জানিয়েছেন, এদের মূল ভূখণ্ড আফ্রিকায়। কোনো ভাবে এরা বাংলাদেশে এসেছে এবং দ্রুত বংশ বিস্তার করছে। এরা গরম পেলে দ্রুত বাড়ে। বিশেষজ্ঞরা সাথে করে কিছু পোকার স্যাম্পল নিয়ে গেছেন।

Related Post

এছাড়া এই পোকার বিষয়ে জানা গেছে, এর আগে ক্যান্টনমেন্টে প্রথম পাওয়া গেছে বলে ধারণা করা হয়, আফ্রিকার কোনো দেশথেকে শান্তিমিশন ফেরত সেনাদের লাগেজে করে এ পোকা এসেছে। তবে ঢাকার গার্হস্থ্য অর্থনীতি কলেজে কিভাবে এদের আবির্ভাব তার বিষয়ে কোনো বিস্তারিত ধারণা পাওয়া যাচ্ছেনা। এ পোকার গায়ে মোমজাতীয় পদার্থ থাকায় কীটনাশক কার্যকরী হয় না। এতে এ পোকা সংগ্রহ করে মাটির দেড় থেকে দুই ফুট নিচে মাটি চাপা দিয়ে অথবা পুড়িয়ে ফেলতে হবে। ক্লাসিক বা ডার্সব্যান ২০ ইসি বা ফিপরোনিল প্রতি লিটারে ৫ এসএল মিশিয়ে স্প্রে করতে হবে বলেও জানান বিশেষজ্ঞরা।

প্রাপ্ত বা অপ্রাপ্তবয়স্ক পোকা আম, জাম, কাঁঠাল, নারিকেল, পেঁপে, কলা বেগুন ও লেবুজাতীয় গাছ নষ্ট করে। সম্প্রতি এ পোকা ঢাকা বিশ্ববিদ্যালয়, ইডেন কলেজ, বেইলি স্কয়ার অফিসার্স কোয়ার্টার, কৃষি বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন জায়গায় দেখা যাচ্ছে।

ইতোমধ্যে শিক্ষামন্ত্রী রাজধানীর আজিমপুরের গার্হস্থ্য অর্থনীতি কলেজ ঘুরে দেখে গেছেন, তিনি কলেজ পরিচ্ছন্নতা কর্মীদের বলেছেন কোনোভাবেই যেন এসব পোকা কলেজ কম্পাউন্ডের বাইরে যেতে না পারে এবং সঠিকভাবে ঘন ঘন পরিষ্কার করার কথা বলেছেন। কলেজ এলাকার আশেপাশে এরই মাঝে আতংক ছড়িয়ে পড়েছে।

ছবির জন্য কৃতজ্ঞতাঃ বাংলামেইল২৪

This post was last modified on এপ্রিল ২১, ২০১৪ 2:21 অপরাহ্ন

Zia

"বাপের টাকার হিসেবে বড়লোক, নিজের টাকার হিসেবে গরীব। আল্টিমেট আমি নিজেকে গরীব ভাবি। কারণ বাবার টাকায় ফুটানি মারিনা।"

Recent Posts

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে

৬ মাসে ইসরায়েলি বর্বরতায় গাজায় নিহত ১৩ হাজার শিশু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজা উপত্যকায় গত ৬ মাসে নিহত শিশুদের সংখ্যা আঁতকে উঠার…

% দিন আগে

আপনার চরিত্র কেমন তা আপনার আঙুলের আকৃতিই বলে দেবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনার ব্যক্তিত্ব কীরকম তা বলে দিতে পারে আপনার আঙুলের আকৃতি!…

% দিন আগে