Categories: সাধারণ

অবশেষে সেই বিতর্কিত চিত্র নির্মাতা গ্রেফতার

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ মহানবী (সা.) সম্পর্কে বিরূপ মন্তব্য করে নির্মিত চলচ্চিত্র ‘ইনোসেন্স অব মুসলিমস’ নির্মাণ করে মুসলিম বিশ্বে রক্তক্ষয়ী বিক্ষোভের ঝড় তোলা নকুলা বাসিলে নকুলা ওরফে স্যাম বাসিলেকে গ্রেফতার করা হয়েছে। ২৭ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলেসের একটি আদালতে হাজির করা হলে বিচারক তাকে গ্রেফতার ও জামিন অযোগ্য আটকাদেশের নির্দেশ দেন। খবর বিবিসি, রয়টার্স, এএফপি, আলজাজিরার।

কমপক্ষে তিনটি ছদ্মনাম ধারণ, মিথ্যা বিবৃতিসহ তার বিরুদ্ধে ৮ ধরনের শর্ত ভঙ্গের অভিযোগ আনা হয়েছে। তবে চলচ্চিত্রটি নির্মাণ করে তিনি কোনো আইন লঙ্ঘন করেছেন কি-না তা নিয়ে তদন্ত করছেন মার্কিন কর্মকর্তারা।

২৭ সেপ্টেম্বর ৫৫ বছর বয়সী নকুলাকে গ্রেফতার করে লস অ্যাঞ্জেলেসের আদালতে হাজির করা হলে বিচারক তাকে গ্রেফতার ও জেলহাজতে পাঠানোর নির্দেশ দেন। জেলা চিফ ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক সুজানে সেগাল বলেন, নকুলার প্রতি আদালতের বিশ্বাসের ঘাটতি রয়েছে। এ সময় নকুলা পালিয়ে যেতে পারেন বলে আশঙ্কা করেন বিচারক। ব্যাংক জালিয়াতির দায়ে ২০১০ সালে নকুলা দণ্ডিত হন। এক বছর ৯ মাস কারাভোগের পর পরবর্তী পাঁচ বছর পুলিশের নজরদারিতে থাকার শর্তে ছাড়া পান তিনি। তার বিরুদ্ধে অভিযোগ ছিল, সামাজিক নিরাপত্তা কার্ড ব্যবহার করে ব্যাংকে ভুয়া হিসাব খোলার চেষ্টা করার। ২০১১ সালে শর্তসাপেক্ষে মুক্তি পেলেও নকুলা জামিনের শর্ত ভঙ্গ করেন। ছদ্মনামে ইন্টারনেট ব্যবহার করে মহানবী (সা.)কে কটাক্ষ করা চলচ্চিত্রের ১৪ মিনিটের ভিডিওচিত্রটি ইন্টারনেটে ছেড়েছেন তিনি। অথচ জামিনের অন্যতম শর্ত ছিল অনুমতি ছাড়া তিনি ইন্টারনেট ব্যবহার করতে পারবেন না। আদালতের বিচারক সুজানে সেগাল নকুলার জামিন আবেদন বাতিল করে বলেন, ‘এ মুহূর্তে বিবাদীর প্রতি আদালতের সংশয় রয়েছে।’ ঊর্ধ্বতন কর্মকর্তার অনুমতি ছাড়া তার ইন্টারনেট ব্যবহার নিষিদ্ধ ছিল। কারাগার থেকে বের হওয়ার পর নকুলা পুলিশ কর্মকর্তাদের কড়া নজরদারিতে ছিলেন। তিনি প্রতারণা ও জামিনের শর্ত ভঙ্গ করেছেন। এ মুহূর্তে জামিন পেলে তিনি দেশত্যাগ করতে পারেন। তাছাড়া তার জীবনের নিরাপত্তাও হুমকির সম্মুখীন।

কড়া নিরাপত্তার মধ্য দিয়ে হাতে হাতকড়া ও কোমরে বেড়ি পরানো অবস্থায় লস অ্যাঞ্জেলেসের জেলা আদালতে নেওয়া হয় নকুলাকে। নিরাপত্তার কারণে আদালতে সাংবাদিকদেরও প্রবেশ করতে দেওয়া হয়নি। তবে অন্য একটি ভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে শুনানি প্রত্যক্ষ করেন সাংবাদিকরা।

রাষ্ট্রপক্ষের আইনজীবী লস অ্যাঞ্জেলসের সহকারী অ্যাটর্নি জেনারেল রবার্ট ডুগডেল বলছেন, নকুলার পালিয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। তিনি আদালতের সামনে প্রতারণামূলক আচরণ করছেন। নকুলা ওই চলচ্চিত্রের কলাকুশলীদের মিথ্যা বলে বিভ্রান্ত করেছেন। আইনজীবীরা নকুলার দুই বছরের কারাদাদেশ চেয়েছেন।

উল্লেখ্য, মিসরীয় বংশোদ্ভূত খ্রিস্টান নকুলা মহানবীকে (সা.) নিয়ে অবমাননাকর চলচ্চিত্র নির্মাণ করেন। যার পরিপ্রেক্ষিতে মুসলিম বিশ্বে ব্যাপক বিক্ষোভ ও সহিংসতা ছড়িয়ে পড়ে। এতে মার্কিন রাষ্ট্রদূত, তিন কূটনীতিকসহ বিভিন্ন দেশে অর্ধশতাধিক মানুষ নিহত হয়। এখনও বাংলাদেশসহ সারাবিশ্বে প্রতিবাদ-বিক্ষোভ অব্যাহত রয়েছে।

স্টাফ রিপোর্টার

Recent Posts

দেশের জনপ্রিয় অভিনেত্রীর ছোটবেলার ছবি: বলুনতো এটি কে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যে ছবিটি আপনারা দেখছেন সেটি দেশের জনপ্রিয় একজন অভিনেত্রীর ছোটবেলার…

% দিন আগে

ওয়ারেন্ট ঠেকাতে মরিয়া মার্কিন যুক্তরাষ্ট্র: গ্রেফতার আতঙ্কে নেতানিয়াহু!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের গাজা উপত্যকায় গণহত্যা ও আন্তর্জাতিক আইন লঙ্ঘনের অভিযোগে ইসরায়েলের…

% দিন আগে

ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি: কেবলমাত্র বুদ্ধিমানেরাই ৩০ সেকেন্ডে খুঁজে বের করতে পারবেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি। তবে এই কাঁচির প্রতিকৃতিটি এই…

% দিন আগে

মাছ ধরার এক অসাধারণ দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৬ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে