ফেসবুক উন্নয়নশীল দেশের ইন্টারনেট ব্যবস্থার উন্নয়নে কাজ শুরু করেছে

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ ২০১৩ সালের শুরুতে ফেসবুক একদল অ্যান্ড্রয়েড প্রকৌশলীকে নাইজেরিয়ায় পাঠিয়েছিল এটা দেখার জন্য যে ফেসবুক অ্যাপটি তাদের স্থানীয় ওয়্যারলেস নেটওয়ার্কে কেমন কাজ করে। তারা দেখতে পেলেন ফেসবুক অ্যাপটি সকল দেশের নেটওয়ার্কে সমান কার্যকরী নয়।


ডেভেলপার গ্রুপটি নাইজেরিয়ায় নেমে কিছু অ্যান্ড্রয়েড স্মার্টফোন এবং স্থানীয় সীম ক্রয় করে। তারপর তারা ফেসবুক অ্যাপটি ডাউনলোড করে ব্যবহার করতে গেলে দেখে যে এটি ভালোভাবে কাজ করছে না। স্থানীয় নেটওয়ার্কের দুর্বল সিগন্যালের কারণে এটি ভালভাবে সার্ভিস দিতে পারছিলো না। ডেভেলপাররা ফিরে আসার পর এই অ্যাপটিকে সকল দেশে সমান কার্যকর উপায়ে কাজ করার জন্য তারা এই অ্যাপটির উন্নয়ন শুরু করে।

এই ভ্রমণটি ফেসবুককে নতুনভাবে চিন্তা করতে প্রেরণা যোগায়। বিশ্বের চাহিদা বৃদ্ধির সাথে সাথে ডেভেলপাররা অ্যাপ তৈরি করছে। এই অ্যাপগুলো ছড়িয়ে পড়ছে বিশ্বের এই প্রান্ত থেকে ওপ্রান্তে কিন্তু অনেক দেশই রয়েছে যেখানে এই অ্যাপগুলো চলার মতো নেটওয়ার্ক নেই। অ্যাপগুলোর ক্ষেত্রে নতুন কোন কিছু চিন্তা করা উচিত যেন তা ডাটাপ্ল্যানের সাথে সামঞ্জস্যভাবে দুর্বল নেটওয়ার্কে কাজ করে। ফেসবুকের প্রতি মাসে প্রায় ১ বিলিয়ন সক্রিয় মোবাইল ব্যবহারকারী রয়েছে। কিন্তু কোম্পানিটি এখনো অ্যাপের উঠতিবাজার ধরার জন্য অ্যাপ নির্মাণ করে থাকে। ফেসবুক নাইজেরিয়ার এই সফরের মতো ফিলিপাইন এবং ল্যাটিন আমেরিকার অনেক দেশেই পরীক্ষামূলক ভ্রমণ পরিচালনা করে।

পরীক্ষামূলক এই ভ্রমণগুলো থেকে ফেসবুক প্রতিবারেই নতুন কোন সিদ্ধান্তে আসছে তাদের ব্যবহারকারীদের আরো সুবিধা দেওয়ার লক্ষ্যে। এই প্রতিটি ভ্রমণের মাধ্যমে কিছু না কিছু ফলাফল বেরিয়ে আসছে যার মাধ্যমে ফেসবুক তাদের দুর্বলতা খুজে পাচ্ছে। ফেসবুক এরিকসন কোম্পানীর একটি প্রতিষ্ঠান ইন্টারনেট.অর্গ এর সাথে যৌথভাবে কাজ করে। এই গ্রীষ্মে তারা যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ম্যানেলো পার্কে ইন্টারনেট.অর্গ ইনোভেশন ল্যাব চালু করে। তারা যৌথভাবে বিশ্বের ২০টি দেশে মোবাইল নেটওয়ার্ক উন্নয়নের জন্য কাজ করে যাচ্ছে।

Related Post

ল্যাবটি মূলত ফেসবুকের মূল প্রতিষ্ঠানের একটি আলাদা অংশ যা ইলেক্ট্রোম্যাগনেটিক শিল্ড দ্বারা আবর্তিত। এই ইলেক্ট্রোম্যাগনেটিক শিল্ডটি দেওয়া হয়েছে বাইরের নেটওয়ার্কে দূরে সরিয়ে ফেসবুকের নিজস্ব নেটওয়ার্ক ব্যবহার করার লক্ষ্যে যে উন্নয়নশীল দেশগুলোতে নেটওয়ার্ক কিভাবে কাজ করে। এই ল্যাবটি পরীক্ষামূলকভাবে প্রদর্শিত হয়েছে সানফ্রান্সিস্কো ফেসবুক এফ৮ ডেভেলপার কনফারেন্সে গত বুধবার। ফোনে নেটওয়ার্ক কিভাবে কাজ করে তাকে উদ্দীপ্ত করতে পারবে এমন ধরনের প্রোগ্রাম তৈরি করে প্রথম পরীক্ষামূলকভাবে যুক্তরাষ্ট্রের বাইরে ইন্ডিয়ায় অ্যাপ চালু করা হয়। ফেসবুকের মতো অনেক অ্যাপ ডেভেলপাররা অবাক হয়েছেন যে তাদের তৈরি অ্যাপগুলো যুক্তরাষ্ট্রের বাইরে অনেক দেশেই বিশেষত এশিয়া এবং আফ্রিকার অনেক দেশে ভালোভাবে কাজ করে না।

এরিকসনের প্রধান জো ব্রোকলি বলেন, এটি সত্যি মর্মাহত বিষয় যে এই ইস্যুটি অনেকেই জানতেন না। আমি বলবো না যে এটি এখন প্রস্তুতি নেওয়ার সময়। বরং আমি বলবো এটি হলো আপনার তৈরি অ্যাপটিকে নিয়ে নতুনভাবে চিন্তা করার সময়। কারণ আপনার তৈরি অ্যাপটি যে বিশ্ববাজার হিসেব করছে তা কিন্তু এই সকল দুর্বল নেটওয়ার্কের দেশের হিসেব সহ। ফেসবুক ড্রোন ক্রয়ের মাধ্যমে যে ইন্টারনেট সার্ভিস দেওয়ার চিন্তা করছে তাও ইনোভেশন ল্যাবের একটি প্রজেক্ট।

গত গ্রীষ্মে এরিকসন এবং ফেসবুক যৌথভাবে এই ল্যাবটি তৈরি করে কাজ শুরু করেন। এছাড়া এই ল্যাবের সুযোগ-সুবিধা অন্যান্য অ্যাপ ডেভেলপাররা পেতে তারা তৈরি করেন ইন্টারনেট.অর্গ নামের একটি প্রতিষ্ঠান। যেকোনো অ্যাপ ডেভেলপার এখানে সাইন আপ করে নিজের তৈরি অ্যাপের বিভিন্ন নেটওয়ার্কে কেমন কাজ করে তা জানতে পারবেন।

তথ্যসূত্রঃ ম্যাশেবল

This post was last modified on মে ৬, ২০১৪ 3:23 অপরাহ্ন

K. A. B Tohin

Recent Posts

এসসিবি-চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ড ২০২৩: ‘সেরা কৃষি প্রতিষ্ঠান’ স্বীকৃতি পেলো আইফার্মার

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক অ্যান্ড চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ড ২০২৩- এর…

% দিন আগে

দেশের জনপ্রিয় অভিনেত্রীর ছোটবেলার ছবি: বলুনতো এটি কে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যে ছবিটি আপনারা দেখছেন সেটি দেশের জনপ্রিয় একজন অভিনেত্রীর ছোটবেলার…

% দিন আগে

ওয়ারেন্ট ঠেকাতে মরিয়া মার্কিন যুক্তরাষ্ট্র: গ্রেফতার আতঙ্কে নেতানিয়াহু!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের গাজা উপত্যকায় গণহত্যা ও আন্তর্জাতিক আইন লঙ্ঘনের অভিযোগে ইসরায়েলের…

% দিন আগে

ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি: কেবলমাত্র বুদ্ধিমানেরাই ৩০ সেকেন্ডে খুঁজে বের করতে পারবেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি। তবে এই কাঁচির প্রতিকৃতিটি এই…

% দিন আগে

মাছ ধরার এক অসাধারণ দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৬ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে