এবার ওবামা প্রশাসন বলছে পরিবেশ বিপর্যয়ের ক্ষেত্রে ঝুঁকির পরিমাণ বাড়ছে

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ বৈশ্বিক উষ্ণতা আর প্রাকৃতিক বিপর্যয়ের ফলে সারাবিশ্বে বেড়েছে বন্যা, দাবানল আর খরা। আমেরিকার অনেক শহর এবং স্টেটসে এই সকল বিষয় মোকাবেলা করার জন্য যথেষ্ট পরিমাণ অর্থ ব্যয় করা হয়েছে। কিন্তু ফলাফল খুব আশানুরূপ নয়, কেননা বিপর্যয়ের এই মাত্রা নির্দিষ্ট সীমা অতিক্রম করে ফেলেছে।


এই ধরনের বিপর্যয়ের বিষয়ে সতর্ক বার্তা প্রদান করেছে খোদ মার্কিন যুক্তরাষ্ট্রের হোয়াইট হাউজ প্রশাসন। গত মঙ্গলবার ছিল প্রেসিডেন্ট বারাক ওবামার দ্বিতীয় মেয়াদের প্রথম প্রাকৃতিক বিপর্যয়ের মোকাবেলায় মার্কিন যুক্তরাষ্ট্রের ভূমিকা শীর্ষক লক্ষ্যমাত্রা বিষয়ক সভা। এই সভায় মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট প্যালেস থেকে জাতিকে বিভিন্ন ধরনের প্রাকৃতিক বিপর্যয় যেমন বন্যা, সাগরের পানি বৃদ্ধি কিংবা অনিশ্চিত আবহাওয়া মোকাবেলায় মার্কিন যুক্তরাষ্ট্রের প্রস্তুতি তুলে ধরা হয়। এর আগে একটি নিষ্করুণ ক্যাম্পেইনের মাধ্যমে দেখা যায় যে, জীবাশ্ম জ্বালানীর উত্তরতর বৃদ্ধির কারণে প্রাকৃতিক বিপর্যয়ের মাত্রা দিনকে দিন বেড়েই চলছে। তার পাশাপাশি মনুষ্য সৃষ্ট কারণে পরিবেশে কার্বনের মাত্রা বিপর্যয়ের সীমা অতিক্রম করেছে। কার্বন নির্গত হওয়ার হারটি বেশি সাধারণত বিভিন্ন পাওয়ার প্লান্ট, কারখানা এবং গাড়ি। কেননা এই বিষয়গুলোর সাথে সবচেয়ে বেশি জড়িত জীবাশ্ম জ্বালানী। কাকতালীয়ভাবে এই প্রতিবেদনটি প্রকাশ করে হোয়াইট হাউজ। হোয়াইট হাউজ তার এই প্রতিবেদনে বলে, প্রাকৃতিক বিপর্যয় মোকাবেলায় এখনি কার্যকর কোন ব্যবস্থা না নেওয়া হলে এটি আমাদের ভবিষ্যৎ প্রজন্মের কাছে একটি ভয়াবহ বিপর্যয় আকারে প্রকাশিত হবে। যার জন্য সবচেয়ে বেশি দায়ী থাকবো আমরা। কেননা আমাদের হাত ধরেই এই বিপর্যয়ের শুরু।

কিন্তু রিপাবলিকানদের পক্ষ থেকে এই প্রতিবেদনের সমালোচনা করে বলা হয়েছে, এটি প্রেসিডেন্ট বারাক ওবামার একটি রাজনৈতিক হাতিয়ার। যা তিনি বর্তমান অর্থনীতির বিপর্যয়ে নিজের পক্ষের নিয়ামক হিসেবে ব্যবহার করতে চাইছেন। কেন্টাকির সিনেট সদস্য মিচেল ম্যাকলিন এই বিষয়টিকে উপহাস করে বলেন, এটি একটি উন্নততর ভণ্ডামিপূর্ণ বিষয় যা লিবারেল এলিটসরা নিজেদের শক্ত অবস্থান ধরে রাখার জন্য ব্যবহার করে থাকেন। তিনি লিবারেল প্রশাসনের জোরালো সমালোচনা করে বলেন, প্রাকৃতিক বিপর্যয়ের ক্ষেত্রে ওবামা প্রশাসনের দুর্বলতা ঢাকার জন্যই এই প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। তিনি বারাক ওবামাকে একটি বিদ্রূপপূর্ণভাবে বিতর্কে আসার আহবান জানান কেননা তিনি মনে করেন ওবামা প্রশাসনের মধ্যবিত্ত শ্রেণীর জন্য তৈরি করা আইনের ফলেই এই বিপর্যয় সৃষ্টি হয়েছে।

Related Post

সাম্প্রতিক একটি জরিপে দেখা যায় যে, বেশিরভাগ আমেরিকানই মনে করে প্রাকৃতিক এই বিপর্যয়ের কারণ মনুষ্যসৃষ্ট। এছাড়াও তারা মনে করে এটি অর্থনীতির চেয়ে কম গুরুত্বপূর্ণ বিষয়। মার্চের মাঝামাঝি সময়ে এই জরিপটি করা হয়। এতে দেখা যায় ৩৪ শতাংশ আমেরিকান মনে করে যে প্রাকৃতিক বিপর্যয় তাদের জীবনের জন্য একটি মারাত্মক দুর্যোগ। কিন্তু ৬৪ শতাংশ আমেরিকান এই বিষয়টি নিয়ে তো ভাবেই না এমনকি তারা এই বিষয় নিয়ে কথা বলতেও অনাগ্রহী। তারা মনে করে তাদের জীবদ্দশায় এটি কখনো সম্ভব নয়।

বর্তমানে বিজ্ঞানীরা এই প্রাকৃতিক বিপর্যয়ে নিজেদের করণীয় হিসেবে দুটি ভাগে বিভক্ত করে। এর মধ্যে একটি হলো মনুষ্যসৃষ্ট কারণগুলোকে দূর করে পরিবেশে প্রভাবের মাত্রা কমানো। একে বলা হয় মিটিগেশন। আর অপর প্রক্রিয়াটি হলো প্রাকৃতিক বিপর্যয়ের ফলে ফলাফল যাই আসুক না কেন তার সাথে নিজেকে মানিয়ে নেওয়া। একে বলা হয় অভিযোজন।

তথ্যসূত্রঃ সিএনএন

This post was last modified on মে ১০, ২০১৪ 9:51 পূর্বাহ্ন

K. A. B Tohin

Recent Posts

‘ওম্যান অব দ্য ইয়ার’ দক্ষিণী তারকা সামান্থা রুথ প্রভু!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ওম্যান অব দ্য ইয়ার’ এবার ভারতীয় সিনেমায় বিশেষ অবদানের জন্য…

% দিন আগে

ঐক্য সম্মেলনে ইরানের জাতীয় সংগীতে দাঁড়ালেন না আফগান মন্ত্রী: কিন্তু কেনো?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঐক্য সম্মেলনে ইরানের জাতীয় সংগীতে দাঁড়ালেন না আফগান মন্ত্রী: কিন্তু…

% দিন আগে

ট্রেনের দরজায় ঝুলে কেরামতি: রিল বানাতে গিয়ে লোহার স্তম্ভে বাড়ি খেলেন এক তরুণী!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ চলন্ত ট্রেনের পাদানিতে দাঁড়িয়ে রয়েছেন এক তরুণী। পাদানিতে দাঁড়িয়ে ট্রেনের…

% দিন আগে

এই খাড়া পাহাড়গুলো দেখতে কেমন লাগছে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ খৃস্টাব্দ, ৬ আশ্বিন ১৪৩১…

% দিন আগে

রোগা হওয়ার জন্য জগিং শুরু করেছেন: কয়েকটি ভুলে সব পরিশ্রমই বৃথা যেতে পারে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গুণীজনরা বলে থাকেন, ছোট ছোট লক্ষ্য আপনাকে স্থির করতে। সেই…

% দিন আগে

জার্মানি এবার ইসরায়েলে যুদ্ধাস্ত্র রপ্তানি বন্ধ করলো

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবার ইসরায়েলে নতুন করে যুদ্ধাস্ত্র রপ্তানি স্থগিত করলো জার্মানি। তথ্য…

% দিন আগে