Categories: সাধারণ

রাজধানীর মাছ বিক্রেতারা নতুন একটি পদ্ধতির মাধ্যমে ক্রেতাদের প্রতারিত করছেন

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ মাত্র দেড় বছর আগে রাজধানীর মোহাম্মদপুর এলাকার টাউনহল বাজারকে ফরমালিনমুক্ত বাজার হিসেবে ঘোষণা করা হয়। কিন্তু সাম্প্রতিক ভ্রাম্যমাণ আদালতের একটি অভিযানে দেখা যায় সেখানে এখনো ফরমালিন ব্যবহার করা হচ্ছে পচনশীল খাদ্যদ্রব্যকে পচন থেকে রক্ষা করতে। এই ব্যবস্থাটি জনস্বাস্থ্যর জন্য কতটা হুমকিস্বরূপ তা প্রায় সকলেরই জানা।


রাজধানীর অন্যতম গুরুত্বপূর্ণ এই বাজারে গত রোববার ভ্রাম্যমাণ আদালত একটি অভিযান পরিচালনা করে। অভিযানের সময় তারা প্রায় চার মণ ফরমালিনযুক্ত মাছ আটক করেন এবং পরে তা নষ্ট করে ফেলা হয়। টাউনহলের এই বাজারের মাছ বিক্রেতারা ঢেঁড়সের রস, কাপড়ের রঙ আর ফরমালিনকে এক সাথে মিশিয়ে মাছকে তরতাজা রাখার এক অভিনব পদ্ধতি উদ্ভাবন করেছেন।

ভ্রাম্যমাণ আদালতের বরাত দিয়ে জানা যায় যে, মাছ বিক্রেতারা মাছের গায়ে ঢেঁড়সের রস লাগিয়ে দেন এতে করে মাছটিকে বেশ চকচকে এবং তাজা মনে হয়। রাতের বেলা লাইটের আলোতে একে আরো বেশি উজ্জ্বল দেখায়। তারপর মাছের কানকোয় দেওয়া হয় কাপড়ের রঙ, এরফলে ক্রেতা কানকো পরীক্ষা করলে দেখতে পাবে মাছটি তাজা। আর মাছের পচন রোধ করার জন্য রয়েছে ফরমালিন। এভাবে একজন ক্রেতা বাজার থেকে কিনে আনা তাজা মাছ মনে করে ভীষণ প্রতারিত হচ্ছেন। তারচেয়ে বড় কথা এরফলে ক্রেতারা রয়েছেন ভীষণ স্বাস্থ্যঝুঁকিতে।

ভ্রাম্যমাণ আদালতের সূত্র থেকে আরো জানা যায় যে, তাদের বিভিন্ন পরীক্ষামূলক যন্ত্রপাতির মাধ্যমে এই সকল রাসায়নিক উপাদান সঠিকভাবে সনাক্ত করা সম্ভব হয়েছে। কিন্তু মাছ বিক্রেতাদের গ্রেফতার করা যায়নি। তারা অভিযান শুরুর আগেই পালিয়ে গিয়েছে। কিন্তু স্থানীয় থানাকে নির্দেশ দেওয়া হয়েছে এই সকল অসাধু ব্যবসায়ীদের ধরে আইনানুগ ব্যবস্থাগ্রহণ করতে।

অভিযানের সূত্র থেকে আরো জানা যায় যে, কোন একটি খাদ্যদ্রব্যে দশমিক শুন্য এক মাত্রার উপরে ফরমালিন থাকা মানেই তা জনস্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর। কিন্তু এই অভিযানে দেখা যায় যে, বিভিন্ন ধরনের মাছে ০.৫৩ থেকে শুরু করে ০.৬০ মাত্রা পর্যন্ত ফরমালিন রয়েছে। ফলের ক্ষেত্রে এই তীব্রতার মাত্রা আরো বেশি। গ্রেফতার হওয়ার এক ফল বিক্রেতার বিভিন্ন ফলে ৭.৫৩ মত্রা থেকে শুরু করে ৯.২০ মাত্রা পর্যন্ত ফরমালিন পাওয়া গিয়েছে। তা যে মানব শরীরের জন্য কতটা ক্ষতিকর তা আর বলার অপেক্ষা রাখে না।

Related Post

এসব অস্বাস্থ্যকর খাদ্য থেকে নিষ্কৃতি পেতে হলে আইন প্রয়োগকারী সংস্থাসহ সকলকে আরও সচেতন হতে হবে। নইলে এই সর্বগ্রাসী ফরমালিন থেকে কারও নিস্তার নেই।

This post was last modified on মে ২৭, ২০১৪ 12:12 অপরাহ্ন

K. A. B Tohin

Recent Posts

যাদের হাঁপানি রয়েছে তারা বাড়িতে কয়েকটি গাছ রাখলেই শরীর থাকবে চাঙ্গা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বাইরের বায়ুদূষণের প্রভাব ঘরের ভিতরেও পড়ে। বাড়িতে চাঙ্গা থাকতে হলে…

% দিন আগে

বন্যার্ত মানুষের পাশে এসে দাঁড়ালেন আইএসডি’র শিক্ষার্থীরা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দেশের বিভিন্ন অঞ্চলে বন্যার কারণে খাবার, বিশুদ্ধ পানি ও স্বাস্থ্যসেবা…

% দিন আগে

ওটিটি প্লাটফর্ম চরকিতে মুক্তি পেলো বহুল প্রতীক্ষিত ওয়েব ফিল্ম ‘ফরগেট মি নট’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ৫ সেপ্টেম্বর রাত ৮টায় ওটিটি প্লাটফর্ম চরকিতে মুক্তি পেয়েছে বহুল…

% দিন আগে

পোলিও টিকা কর্মসূচির মধ্যেও গাজায় হামলায় নিহত ২৭

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মানবতা কাকে বলে তা বোধহয় ইসরাইল ভুলে গেছে। এবার গাজায়…

% দিন আগে

পার্লারে গিয়ে পেডিকিয়োর করার সময় পাচ্ছেন না? ফাটা গোড়ালি কিংবা গুফো সেরে যাবে ঘরোয়া কয়েকটি উপাদানে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পায়ের খসখসে চামড়া বা ফাটা গোড়ালির সমস্যা তবু না হয়…

% দিন আগে

এবার প্রকাশ্যে এলো আলিয়ার ‘জিগরা’ লুক!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বলিউড নির্মাতা করণ জোহরের আলোচিত ছবি ‘জিগরা’। এতে অভিনয় করেছেন…

% দিন আগে