বাংলাদেশ-ভারত সীমান্তে ভারত আবার প্রাণঘাতী অস্ত্র মজুদ শুরু করছে

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ বিবিসির এক সাম্প্রতিক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে ভারতীয় সীমান্ত রক্ষীবাহিনী (বিএসএফ) বাংলাদেশ ভারত সীমান্তে আবারো প্রাণঘাতী অস্ত্র ব্যবহার করতে পারে। উল্লেখ্য যে, তিন বছর আগে তৎকালীন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী পি.চিদাম্বরম সীমান্তে লিথাল বা প্রাণঘাতী অস্ত্র ব্যবহারের উপর নিষেধাজ্ঞা জারি করেন।


কিন্তু তার এই নিষেধাজ্ঞার বিরুদ্ধে তৎকালীন গুজরাটের মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদি তীব্র সমালোচনা করেন। তার ফলশ্রুতিতে বাহিনীর ভেতরেও দ্বিধা-দ্বন্দ্ব এবং ক্ষোভের সৃষ্টি হয়। সাম্প্রতিক বিএসএফ এর প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠানে আবার এই প্রাণঘাতী অস্ত্রের ব্যবহারের কথা তোলা হলে তা তুমুল করতালির মাধ্যমে সমর্থন জানানো হয়। বিএসএফ এর ভাষ্যমতে সীমান্তে প্রাণঘাতী অস্ত্রের ব্যবহার তুলে দেওয়ার ফলে সীমান্ত দিয়ে অবৈধ অনুপ্রবেশ, চোরাকারবার বিপুল পরিমাণে বেড়ে গিয়েছে। তার সাথে সাথে বেড়েছে মাদক এবং নারীপাচারের মতো জঘন্য সব অপরাধ। বিএসএফ এর প্রধান এই সম্পর্কে বলেন, সীমান্ত রক্ষার দায়িত্বে থাকা সীমান্তরক্ষীদের থেকে অস্ত্র কেড়ে নেওয়ার ফলে তারা হয়ে পড়েছে দুর্বল একটি শক্তি। তিনি বলেন, সেনাবাহিনীর মতো তারাও যেন সীমান্ত রক্ষায় ভূমিকা পালন করতে পারে সেদিকে লক্ষ্য রাখা উচিত। উল্লেখ্য যে, বিএসএফ সেনাবাহিনীর কোন অংশ নয় ফলে তারা বাংলাদেশী বিজিবির মতো প্রশিক্ষিত নয়।

বিএসএফ এর অবসরপ্রাপ্ত ডিআইজি ডী দেশ্রাজ এক সাক্ষাৎকারে বলেন, অবৈধ অনুপ্রবেশকারীদের ভারী পোশাক পড়া অবস্থায় দৌড়ে গিয়ে ধরা সম্ভব হয় না। তাই এই ক্ষেত্রে গুলি করা ছাড়া উপায় নেই। কিন্তু তাদের থেকে অস্ত্র কেড়ে নেওয়ার ফলে বর্তমানে এটি সম্ভব হচ্ছে না। তিনি আরো মনে করেন, ভারতের পশ্চিম সীমান্তের (পাকিস্তান) চেয়ে পুর্ব সীমান্ত (বাংলাদেশ) বেশি ঝুঁকিপূর্ণ। বিএসএফের বার্ষিকী অনুষ্ঠানে প্রাণঘাতী অস্ত্র কেড়ে নেওয়া থেকে শুরু করে সীমান্তে অবৈধ অনুপ্রবেশের তীব্র সমালোচনা করা হয়। বিএসএফের অন্যান্য কর্মকর্তারা তা তুমুল করতালির মাধ্যমে সমর্থন করেন। এর আগে এই বছরের শুরুর দিকে নরেন্দ্র মোদি তার এক রাজনৈতিক বক্তৃতায় বলেন, সীমান্তরক্ষীদের অস্ত্র কেড়ে নিয়ে আর বাংলাদেশীদের অবাধে প্রবেশাধিকারের ফলে দেশের নিরাপত্তা আজ হুমকির মুখে। এই আপস কোনভাবেই মেনে নেওয়া যায় না।

বিবিসি এই প্রতিবেদন সম্পর্কে আরো বলেন, মোদি সরকার সীমান্ত রক্ষার এই দায়িত্বে কোন ধরনের আপস করবে বলে মনে হয় না। ফলে বিএসএফের কাছে আবার প্রাণঘাতী অস্ত্র ফিরে আসতে পারে বলে মনে হচ্ছে এবং এরফলে সীমান্তে হত্যার আশংকাও বৃদ্ধি পাবে।

Related Post

This post was last modified on মে ২৭, ২০১৪ 12:21 অপরাহ্ন

K. A. B Tohin

Recent Posts

আবারও অনিরুদ্ধর সিনেমায় অভিনয় করবেন জয়া

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বলিউডের বহুল আলোচিত সিনেমা ‘পিংক’ এর নির্মাতা অনিরুদ্ধ রায় চৌধুরীর…

% দিন আগে

হামাসকে সাত দিনের সময় দিলো ইসরায়েল!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ জিম্মি চুক্তিতে রাজি হতে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসকে মাত্র সাত…

% দিন আগে

আলাদিনের আশ্চর্য প্রদীপ কিন্তু নয়: মরুভূমিতে খুঁজতে হবে এক সাহেবী কেতার ল্যাম্পশড!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবারের ছবিটি একটু ভিন্ন ধরনের এই ছবির ভিতরে লুকিয়ে চুরিয়ে…

% দিন আগে

কক্সবাজার আইকনিক রেলওয়ে স্টেশন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শনিবার, ৪ মে ২০২৪ খৃস্টাব্দ, ২১ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

গরম পড়তেই মাইগ্রেনের সমস্যা? অস্বস্তি থেকে রেহাই পেতে ভরসা রাখবেন যে দাওয়াইয়ে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এই গরমে রোদে বেরোলে মাইগ্রেনের সমস্যায় ভোগেন অনেকেই। এক বার…

% দিন আগে

ওপেনএআইয়ের মডেল মাত্র ১৫ সেকেন্ডেই ভয়েস ক্লোনিং করতে পারবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নতুন এআই মডেল মাত্র ১৫ সেকেন্ডের অডিও থেকে ভয়েস ক্লোনিং…

% দিন আগে