ভালোবাসার জন্য কেমন মানুষ চাই?

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ প্রতিটি ভালবাসার সম্পর্কে এমন একটি রোমাঞ্চকর কিংবা চমকপ্রদ বিষয় থাকে যা তাদের ভালবাসার মধ্যে ভিন্নতা আনয়ন করে। ঠিক তেমনি বিপরীত কিছু বিষয় থেকে থাকে যা একসময় তাদের দূরে সরিয়ে দেয়। মনোবিজ্ঞানীরা বলেন, সাতটি অনন্য গুণের অধিকারী মানুষদের ভালবাসার সম্পর্কটি অনেক চমকপ্রদ হয়ে থাকে।


১. যে সকল ব্যক্তি তাদের অতীত দ্বারা নির্ধারিত হয় না

আপনি হয়তো এই ভেবে ভয় পেতে পারেন যে, আপনার পরিবারের ইতিহাসে ভালবাসার সম্পর্ক হয়নি কিংবা তাদের মধ্যে এটি টিকেনি। কিংবা আপনি হয়তো তাদের মতো চমৎকার কোন বন্ধন করতে পারবেন না। আপনাকে একটি বিষয় অবশ্যই স্বীকার করতে হবে যে, আপনি নিজেও কিন্তু আলাদা একটি ব্যক্তিসত্তা। আপনার ভাগ্য নির্ধারিত হবে আপনার কর্মফলের মাধ্যমে। আপনার জীবনটা আপনাকেই চালাতে সেক্ষেত্রে আপনার অতীত আপনাকে নির্ধারিত করে না। তাই আপনার ভালবাসার সম্পর্কটি টিকে থাকবে আপনারই হাত ধরে।

২. যে সকল মানুষ বিশুদ্ধ

যে সকল মানুষ গভীরভাবে কিংবা আত্মিকভাবে তাদের সম্পর্কটিকে ভালবাসে তাদের আসলে ভয় পাওয়ার কিছু নেই। কেননা এই সম্পর্কের ক্ষেত্রে তারা বিশুদ্ধ। একটি সত্য সম্পর্ক তাই যেখানে একে অপরের মাঝে থাকে না কোন মিথ্যা কিংবা কোন গোপন কিছু।

৩. যারা আত্মবিশ্বাসী

যে সকল সম্পর্কের ক্ষেত্রে তাদের সঙ্গীরা নিজেদের উপর এই আত্মবিশ্বাস ধারণ করতে পারে যে, তারা একে অপরকে ছেড়ে যাবে না। সেই সকল সম্পর্ক ভেঙ্গে পড়া অনেক দুরহ। কিন্তু আপনি যদি একটি সম্পর্কের ক্ষেত্রে শুধুমাত্র আপনার সঙ্গীর উপর নির্ভর করে থাকেন তবে এই সম্পর্ক টিকিয়ে রাখাটা বেশ কষ্টকর হবে।

৪. যারা তাদের সঙ্গীদের অনুপ্রেরিত করে

অনুপ্রেরণা আর পরিবর্তন করার মধ্যে রয়েছে পার্থক্য। আপনি চাইলেই কাউকে পরিবর্তিত করতে পারবেন না। কখনো কখনো এটি সম্পর্কের ফাটলের কারণ হয়ে থাকে। কেননা প্রত্যেকের আলাদা ব্যক্তিসত্তা আছে। কিন্তু আপনি কাউকে অনুপ্রেরিত করতে পারেন।

Related Post

৫. যারা অন্যকে মনস্তাত্ত্বিক আঘাত করে না

খোঁচা দিয়ে কথা বলা অনেকের মধ্যে এই অভ্যাসটি রয়েছে। কিন্তু আপনি যদি আপনার ভালবাসার সম্পর্কটিকে আরো ভালোভাবে টিকিয়ে রাখতে চান তবে এই বদঅভ্যাসটি ত্যাগ করুন।

৬. যারা উৎসর্গ নয় বরং মনের ইচ্ছেতেই করে থাকে

আপনার অফিসের ব্যস্ততম সময় থেকে একটু সময় বের করে, কিংবা নিজের বন্ধুদের জন্য রাখা সময় থেকে একটু সময় বের করে আপনার ভালবাসার মানুষটির জন্য সময় বের করলেন তা যেন তার জন্য উৎসর্গকৃত না হয়ে বরং আপনার মনের ইচ্ছেতেই হয়ে থাকে। বিসর্জন ভালবাসার অন্যতম শর্ত কিন্তু তার পাশাপাশি মনের ইচ্ছেতেই ভালবাসার মানুষটির জন্য কিছু করার চেয়ে আনন্দকর আর কিছু নেই।

৭. যারা ভালোবাসার মানুষটিকে হাসিখুশি রাখে

আপনি কিন্তু আপনার ভালবাসার মানুষের জীবনের একটি অংশ। তার হাসিখুশি অনেকটা আপনার সাথে নির্ভরশীল। আপনার হাসি-ঠাট্টা তাকে অনেকটাই প্রভাবিত করে থাকে। তার মন খারাপ কিংবা সামান্য বিষাদগ্রস্ত সময়ে আপনার ঠাট্টার ছলে কিছু করা তাকে এই নেতিবাচক সময়গুলো থেকে মুক্তি দিবে।

ভালবাসার সম্পর্কে অনেক কিছুই রয়েছে যা আপনার চলার পথকে অনেকটা পরিবর্তন করে দিবে। সেই চলার পথটা যেন আরো সুন্দর কিংবা স্বাভাবিক হয় সেই লক্ষ্যেই দি ঢাকা টাইমসের পাঠকদের জন্য এই গুণাবলীর কথাগুলো তুলে ধরা। এই গুণাবলীগুলো নিজের ভেতর ধারণ করুন দেখবেন আপনার ভালবাসার সম্পর্কটি আরো সুন্দর হয়েছে।

তথ্যসূত্রঃ মাইন্ডবডিগ্রীন

This post was last modified on সেপ্টেম্বর ১১, ২০১৪ 11:31 পূর্বাহ্ন

K. A. B Tohin

Recent Posts

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে

৬ মাসে ইসরায়েলি বর্বরতায় গাজায় নিহত ১৩ হাজার শিশু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজা উপত্যকায় গত ৬ মাসে নিহত শিশুদের সংখ্যা আঁতকে উঠার…

% দিন আগে

আপনার চরিত্র কেমন তা আপনার আঙুলের আকৃতিই বলে দেবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনার ব্যক্তিত্ব কীরকম তা বলে দিতে পারে আপনার আঙুলের আকৃতি!…

% দিন আগে