Categories: বিনোদন

ছবিতে দেখুন আলো ছায়ার খেলা যা আপনার মধ্যে বিভ্রান্তি সৃষ্টি করবে

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ ফটোগ্রাফী আর ছায়া সম্ভবত একে অপরের সাথে ওতপ্রোতভাবে জড়িত। এই ছবিগুলোর ছায়া আপনার দৃশ্যমান চিন্তাকে অন্যদিকে প্রতিফলিত করতে পারে। কিন্তু সত্যি হলো এই যে, আপনি মরীচিকার মাঝেই আটকে যাবেন যদি না ছবিগুলো ভালোভাবে লক্ষ্য না করে থাকেন। প্রাস্পেক্টিভ ফটোগ্রাফিতে আলো সাথে ছায়ার একটি সম্পর্ক দেখতে পাবেন এই ছবিগুলোতে।


১. শার্লক হোমস

কিছু বইয়ের স্তূপের ধারের অংশগুলো বেরিয়ে তৈরি করেছে এই ছায়া। এই ছায়ার আরো বৈচিত্র্য আনা হয়েছে যখন এর ভেতর গুঁজে দেওয়া হয়েছে একটি সিগারেট। এই ছায়া দেখে আপনার মনে হতে পারে ক্যাপ মাথায় বিখ্যাত গোয়েন্দা শার্লক হোমস বসে আছেন সিগারেট মুখে দিয়ে এবং তিনি গভীরভাবে চিন্তিত কোন একটি বিষয় নিয়ে।

২. অস্ত্র হাতে সন্ত্রাস

Related Post

দেখেই ঘাবড়ে যাবেন না যে, অস্ত্র হাতে এভাবে খোলা জায়গায় কেন দাঁড়িয়ে আছে এই সন্ত্রাসী। একটু ভালোভাবে দেখুন এই সন্ত্রাসের হাতে থাকা অস্ত্রটি আর কিছুই নয়। এটি একটি কোল্ড ড্রিঙ্কসের ফাঁকা বোতল। হাতের ভঙ্গি আর ছায়ার খেলায় তৈরি হয়েছে এই সন্ত্রাসবাদী চিত্র।

৩. ভালোবাসা ও প্রেম

ভালোবাসার মূর্ত প্রতীক হয়ে থাকতে পারে এই ছবিটি। একটি গোলাকার বস্তুর ছায়া একটি ডিকশনারীর পাতায় তৈরি করেছে ভালোবাসার চিত্র।

৪. হাঁস আর মৎস্য দানব

চিন্তাহীনভাবে পানিতে ভেসে বেড়ানো এই হাঁসের লক্ষ্যই নেই যে পানির নিচ থেকে আসছে এক মৎস্য দানব তাকে খেয়ে ফেলার জন্য। আসলে কি তাই? একটু লক্ষ্য করলেই বুঝতে পারবেন পানির নিচে থাকা এই দানবটি আর কিছুই নয় এই হাঁসের ছায়া।

৫. আবারো ভালোবাসা

দুইজন মানুষ খুব কাছাকাছি। একটি ছেলে আর একটি মেয়ে ভালোবাসার টানে এতটাই কাছে যে, তাদের নিঃশ্বাসের স্পর্শ পাচ্ছে একজন আরেকজনের। দূর থেকে দেখলে আপনার কাছে এমনটিই মনে হতে পারে এই ছায়া থেকে। কিন্তু বাস্তবতা তারা একজন আরেকজন হয়তো চিনেই না শুধু পাশে দিয়ে হেটে যাচ্ছে। আর সূর্য্যি মামার আলোর ঝলকানিতে দেয়ালে পড়েছে তাদের এই ছায়া।

৬. চাঁদের আলোয় কার ছায়া গো

জনপ্রিয় কথাসাহিত্যিক হুমায়ুন আহমেদের একটি উপন্যাসের নাম ছিল ‘দীঘির জলে কার ছায়া গো’। আমাদের এই ছবির ছায়া দীঘির জলে নয় বরং রাস্তার পাশের ফুটপাতে। ছাঁকনির মাঝে ফুটিয়ে তোলা একজন মানুষের মুখায়ববের ছায়া চাঁদের আলোয় আরো উদ্ভাসিত হয়েছে।

৭. ভয়ংকর প্রাণী

হাসিখুশি দুজন মানুষের সাথে কি একথা ভাবা যায় তারা বয়ে নিয়ে যাচ্ছে একটি ভয়ংকর প্রাণী। লম্বা আর ভীষণ বড় দাঁত বিশিষ্ট প্রাণী। ভয়ংকর আর হিংস্র প্রাণীটি তারা ইচ্ছে করে নিয়ে যাচ্ছে না আলোর চলাচলের নিয়মানুসারে তাদের ছায়া তৈরি হয়েছে এমন ভয়ংকর।

৮. ডাইনী বুড়ি

ডাইনী বুড়ি করছেটা কি বোঝা গেল না কিছুই। দেখে মনে হচ্ছে কাউকে ধরার জন্য এগিয়ে যাচ্ছে সে। রাস্তার পাশের একটি দোকানের এক মেয়ে মজা করে দেয়ালে এই ছায়া তৈরি করেছে।

৯. কুকুর থেকে বিড়াল

দূর থেকে দেখেই এই ছায়াটাকে বিড়াল ভেবে বসবেন না, কাছে গিয়ে দেখুন এটা একটা কুকুর। চাঁদের ছায়ায় বিপরীতে রাস্তায় এই কুকুরটির যে ছায়া পড়েছে তা দেখতে বিড়ালের অবয়বের মতো।

তথ্যসূত্রঃ বোরপান্ডা

This post was last modified on জুন ১১, ২০১৪ 4:21 অপরাহ্ন

K. A. B Tohin

Recent Posts

পাহাড়ি রাস্তায় লাফিয়ে চলা মেয়েটির ছবিতে কী কী পরিবর্তন আছে তা বলতে পারবেন?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ছোট বেলায় কিশোর পত্রিকার পাতায় আমরা অনেকেই এমন খেলা খেলেছি।…

% দিন আগে

সিলেটের সাদা পাথর: এক অপার প্রাকৃতিক সৌন্দর্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৪ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

গরমে করলার সঙ্গে কয়েকটি খাবার খেলে উপকার পাবেন না: কোন সেই খাবার?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা জানি করলা খেলে সুস্থ থাকে শরীর। তবে সঙ্গে বা…

% দিন আগে

হুমকির মুখে সফটওয়্যার এবং স্টার্টআপ খাতের উদ্যোগ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এই বছরের জুন মাসে শেষ হচ্ছে সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তি সার্ভিস…

% দিন আগে

এবার মিউজিক ভিডিওতে তোরসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শাহ আবদুল করিম এবং হাসন রাজার ভাটির দেশ থেকে ইট-পাথরের…

% দিন আগে

বাংলাদেশের উন্নতি দেখে আমরা লজ্জা পাই- পাকিস্তানের প্রধানমন্ত্রী

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বাংলাদেশের অভূতপূর্ব অগ্রগতি দেখে নিজেদের দিকে তাকালে ‘লজ্জা’ পান বলে…

% দিন আগে