যুক্তরাষ্ট্রের একটি কোম্পানী তৈরি করলো স্মার্টফ্যান!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ আমাদের প্রাত্যহিক জীবনের একটি অত্যাবশ্যকীয় উপকরণ হলো সিলিং ফ্যান। কিন্তু প্রযুক্তির এই ক্রমবর্ধমান ধারায় এর মধ্যে তেমন কোন পরিবর্তন আসেনি। এবার কেন্টাকির একটি কোম্পানী সেই পরিবর্তনের ধারায় নতুন সংযোজনে তৈরি করলো স্মার্টফ্যান।


বিগ অ্যাস সলিউশন কোম্পানী ১৯৯৯ সাল থেকে বাণিজ্যিকভাবে সিলিং ফ্যান প্রস্তুত করে আসছে। তারা সাম্প্রতিক এমন একটি ফ্যান উদ্ভাবনের কথা প্রকাশ করেছে যে, তা পরিবেশের তাপমাত্রা বুঝতে পারবে এবং সেভাবেই ঘুরবে। তাদের নতুন এই স্মার্টফ্যানটির নাম হাইকু। বিগ অ্যাস কোম্পানীর প্রতিষ্ঠাতা ক্যারি স্মিথ বিজনেস ইনসাইডারকে দেওয়া একটি সাক্ষাৎকারে বলেন, এই ধরনের আবাসিক ব্যবহারের সিলিং ফ্যাশনগুলোর ডিজাইন সেই ১৮৮২ সাল থেকে এখন পর্যন্ত একই রকম রয়েছে। তাই আমরা প্রযুক্তির এই সময়ে এই ফ্যানগুলো নিয়ে নতুনভাবে চিন্তাভাবনা শুরু করলাম।

বিগ অ্যাস সলিউশন কোম্পানীর হাইকু ফ্যান একেবারে নতুনত্ব নিয়ে এসেছে। প্রথমত আপনি চিন্তা করবেন এই ফ্যাশনটি কিভাবে কমানো বাড়ানো হবে। মজার বিষয়টি হলো এটি নিয়ন্ত্রণ করা হবে একটি অ্যাপস দিয়ে যা আপনার স্মার্টফোনে ইনস্টল করা থাকবে। এছাড়া রাতে ঘুমিয়ে যাওয়ার পর আপনার যদি মনে হয় ফ্যাশনটি কমানো বা বাড়ানো দরকার তবে সেটি আপনার নিজের করার প্রয়োজন হবে না। স্মার্টফ্যানটি এটি নিজে নিজেই করবে। পরিবেশের তাপমাত্রা বোঝার জন্য এতে রয়েছে কতগুলো সেন্সর। এই সেন্সরগুলোর মাধ্যমে ফ্যাশনটি বুঝতে পারবে তা বাড়ানো উচিত না কমানো উচিত।

যে অ্যাপসটি দ্বারা এটি পরিচালিত হবে এর নাম সেন্সমি। অ্যাপল এবং অ্যান্ড্রয়েড ডিভাইসে এই অ্যাপসটি পাওয়া যাবে। ব্যবহারকারীরা এই অ্যাপসটি সেখান থেকে ইনস্টল করতে পারবে। বিগ অ্যাস সলিউশন কোম্পানীর এই ফ্যাশনটির দাম কিছুটা বেশি এর মোট দাম হবে ১০৪৫ মার্কিন ডলার।

Related Post

তথ্যসূত্রঃ বিজনেসইন্সাইডার

This post was last modified on সেপ্টেম্বর ২৫, ২০১৭ 6:23 অপরাহ্ন

K. A. B Tohin

Recent Posts

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে

৬ মাসে ইসরায়েলি বর্বরতায় গাজায় নিহত ১৩ হাজার শিশু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজা উপত্যকায় গত ৬ মাসে নিহত শিশুদের সংখ্যা আঁতকে উঠার…

% দিন আগে

আপনার চরিত্র কেমন তা আপনার আঙুলের আকৃতিই বলে দেবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনার ব্যক্তিত্ব কীরকম তা বলে দিতে পারে আপনার আঙুলের আকৃতি!…

% দিন আগে