Categories: সাধারণ

নির্বাচন কমিশন ওয়েবসাইটের মাধ্যমে জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত সেবা প্রদান করবে

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ নির্বাচন কমিশন দেশের নাগরিকদের জাতীয় পরিচয়পত্র এবং ভোটার সংক্রান্ত তথ্যের সেবা আরো সহজ করার জন্য তাদের নিজস্ব ওয়েবসাইটের মাধ্যমে একটি সেবা চালু করেছে। এই সেবার মাধ্যমে ভোটার ও দেশের নাগরিকগণ ইসির ওয়েবসাইটে প্রবেশ করে ভোটার নাম্বার কিংবা জাতীয় পরিচয়পত্র নাম্বারসহ যাবতীয় তথ্য দেখতে পাবেন।


নির্বাচন কমিশন মনে করে, এর ফলে নাগরিকদের বিভিন্ন ধরনের ভোগান্তির অবসান ঘটবে। নাগরিকগণ রেজিস্ট্রেশনের মাধ্যমে ওয়েবসাইটে প্রবেশ করে তাদের জাতীয় পরিচয়পত্র ও ভোটার আইডি সংক্রান্ত তথ্য দেখতে পাবেন। যার ফলে হারিয়ে যাওয়া কিংবা নষ্ট হয়ে যাওয়ার ফলশ্রুতিতে সৃষ্ট নানা ধরনের বিভ্রান্তিকর পরিস্থিতি মোকাবেলা করা যাবে। নির্বাচন কমিশনের তথ্যমতে, তাদের বর্তমান ডাটাবেজে প্রায় ৯ কোটি ভোটারের তথ্য রয়েছে। নির্বাচন কমিশনের একজন উপসচিব নির্বাচন কমিশনার বরাবর একটি প্রস্তাব প্রেরণ করেন এই যে, ভোটারদের যাবতীয় তথ্য উন্মুক্ত থাকুক যেন তারা তা যেকোনো সময়ে পেতে পারে। এই প্রস্তাবের ভিত্তিতে নির্বাচন কমিশন এই পদক্ষেপ গ্রহণ করে। নির্বাচন কমিশন তাদের এই নতুন সেবা সম্পর্কে বলতে গিয়ে বলেন যে, একজন ভোটার তাদের জাতীয় পরিচয়পত্র হারিয়ে গেলে তা তোলার জন্য থানায় ডায়েরি করতে হয় কিন্তু থানায় ভোটারের নাম্বার কিংবা জাতীয় পরিচয়পত্র নাম্বার না থাকায় থানায় সে ডায়েরি গ্রহণ করা সম্ভব হয় না। আর থানায় ডায়েরী না থাকায় জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত অনুবিভাগ এই আবেদন গ্রহণ করতে পারে না। এমতাবস্থায় ভোটার বা নাগরিককে বেশ বিভ্রান্তিকর পরিস্থিতির মধ্যে পড়তে হয়।

এছাড়া ব্যাংক অ্যাকাউন্ট খোলা, স্কুল বা কলেজে ভর্তি, ট্রেড লাইসেন্স কিংবা গাড়ির লাইসেন্সের জন্য নাগরিকদের এই আইডি কার্ডের প্রয়োজন হয়। নির্বাচন কমিশন বলেন, ভোটার এবং দেশের নাগরিকদের দেশ থেকে যেকোনো ধরনের সেবা পেতে এই আইডি কার্ডটি বর্তমানে বেশ প্রয়োজনীয় একটি উপকরণ। কিন্তু নানাবিধ কারণে এই কার্ডটি হারিয়ে কিংবা নষ্ট হয়ে গেলে নাগরিকগণ বেশ ভোগান্তির মধ্যে পড়ে যান। তাদের এই ভোগান্তিকর পরিস্থিতি থেকে রক্ষা করতে এই সেবা চালু করা হয়েছে। এখানে একজন নাগরিক প্রয়োজনীয় সকল তথ্য দিয়ে রেজিস্ট্রেশন করবেন তারপর নানাবিধ যাচাই বাছাইয়ের মাধ্যমে তাকে একটি পাসওয়ার্ড প্রেরণ করা হবে এই পাসওয়ার্ডের ভিত্তিতে নাগরিক বা ভোটার এই ওয়েবসাইটে তার নিজস্ব তথ্য দেখার অ্যাকসেস পাবেন।

নির্বাচন কমিশন যেভাবে এই সেবা প্রদান করে থাকবেন, দেশের নাগরিক কিংবা ভোটার নির্বাচন কমিশনের ওয়েবসাইট www.esc.gov.bd তে প্রবেশ করবেন। এখানে ডানদিকে জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগের একটি লিঙ্ক পাওয়া যাবে সেখানে ক্লিক করলে আরেকটি ওয়েবপেজে প্রবেশ করবেন। অথবা সরাসরি প্রবেশের জন্য www.nidw.gov.bd তে প্রবেশ করুন সেখানে বামপাশে verify NID এর পাশে register বাটনটিতে ক্লিক করে কতগুলো নির্দিষ্ট বক্স সঠিক তথ্যর মাধ্যমে পূরণ করে রেজিস্ট্রেশন করতে হবে। একবার রেজিস্ট্রেশন হয়ে যাওয়ার পর নাগরিকগণ Login এর মাধ্যমে এর ভেতরে প্রবেশ করে এখানের সেবা গ্রহণ করতে পারবেন। ব্যবহারকারীর পাসওয়ার্ডটি তার দেওয়া একটি ইমেইল ঠিকানা বরাবর প্রেরণ করা হবে। নির্বাচন কমিশন বলেন, এই প্রকল্পটি বর্তমানে পরীক্ষাধীন থাকায় এর অ্যাকসেসে সাময়িক ত্রুটি হতে পারে। তবে খুব শীঘ্রই এই সমস্যার সমাধান করা হবে।

Related Post

তথ্যসূত্রঃ বাংলানিউজ

This post was last modified on আগস্ট ২৬, ২০১৪ 11:13 পূর্বাহ্ন

K. A. B Tohin

View Comments

  • জনাব,
    আমি (ফার্মগেট) তেজগাঁও থেকে ভোটার হয়েছিলাম, কিন্তু আমার নামের লিস্ট খুজে পাওয়া যাইনা, আমাকে এ ব্যাপারে সহযোগিতা করলে চির কৃতজ্ঞ থাকব । আইডি নং ২৬৯৯০৩৯৫২৩৬৯৯, জন্ম তারিখ ২৭ ডিসে্মবর ১৯৭৭ ।

  • আমি অনলানে রেজিস্ট্রেশন করার সময় মোবাইল নাম্বারের একটি সংখ্যায় ভুল করেছি। সঠিক নাম্বার দিয়ে রেজিস্ট্রেশন করতে হলে কী করতে হবে? Please early জানাবেন।

Recent Posts

চট্টগ্রামের একটি নৈসর্গিক প্রাকৃতিক দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। রবিবার, ৫ মে ২০২৪ খৃস্টাব্দ, ২২ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

সঠিক নিয়ম মানলে আম খেয়ে পেটের কোনো সমস্যা হবে না

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পরিমাণে একটু বেশি আম খেলেই গ্যাসের মতো সমস্যা হয় অনেকের।…

% দিন আগে

বাংলা ভাষার প্রথম স্মার্টওয়াচ এবার বাজারে এলো

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বাজারে এলো বাংলা ভাষার স্মার্টওয়াচ। দেশীয় প্রযুক্তি প্রতিষ্ঠান আজওয়া টেকের…

% দিন আগে

আবারও অনিরুদ্ধর সিনেমায় অভিনয় করবেন জয়া

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বলিউডের বহুল আলোচিত সিনেমা ‘পিংক’ এর নির্মাতা অনিরুদ্ধ রায় চৌধুরীর…

% দিন আগে

হামাসকে সাত দিনের সময় দিলো ইসরায়েল!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ জিম্মি চুক্তিতে রাজি হতে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসকে মাত্র সাত…

% দিন আগে

আলাদিনের আশ্চর্য প্রদীপ কিন্তু নয়: মরুভূমিতে খুঁজতে হবে এক সাহেবী কেতার ল্যাম্পশড!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবারের ছবিটি একটু ভিন্ন ধরনের এই ছবির ভিতরে লুকিয়ে চুরিয়ে…

% দিন আগে