সমাধান: হঠাৎ করেই ল্যাপটপ-কম্পিউটার বন্ধ হয়ে যাচ্ছে?

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ আমাদের ব্যবহার্য কম্পিউটার, ল্যাপটপ কাজের মাঝেই হঠাৎ করে বন্ধ হয়ে যায়, অনেক ক্ষেত্রে আপনি নির্দেশ না দিলেও কম্পিউটার বন্ধ হয়ে যাচ্ছে। যদি এমনটা হয় তাহলে কি করবেন সেই বিষয়ে কিছু টিপস নিয়ে আজকের প্রতিবেদন।


কম্পিউটার নানান রকম চিপ এবং ক্ষুদ্র শক্তিশালী যন্ত্রাংশ দিয়ে পরিচালিত হয়। প্রত্যেকটি যন্ত্র পরিচালনা করার জন্য আলাদা ভাবে বিদ্যুৎ সঞ্চালন করে পাওয়ার সাপ্লাই। তবে এসব ক্ষুদ্র যন্ত্রে বিদ্যুৎ প্রবাহের কারণে এরা অনেক গরম হয়ে যায় এবং নির্দিষ্ট সীমার বেশি গরম হলেই কম্পিউটার নিজে থেকেই বন্ধ হয়ে যায়।

আমাদের কম্পিউটারে এবং ল্যাপটপে এই গরম বিড়ম্বনা এড়াতেই কিছু কুলিং ফ্যান ব্যবস্থা থাকে। তবে অনেক ক্ষেত্রে নানান কারণে কুলিং ফ্যান ঠিক ভাবে কাজ না করলে কম্পিউটার ল্যাপটপ গরম হয়ে নিজে থেকে বন্ধ হয়ে যায়। চলুন জেনে নেই কিভাবে আপনি কম্পিউটারের উচ্চ তাপমাত্রা নিয়ন্ত্রণ করবেন-

ডেস্কটপ কম্পিউটার

সব ডেস্কটপ কম্পিউটারের ক্ষেত্রে আপনি দেখবেন কেসিংয়ের পেছন দিকে বাতাস বের হওয়ার জায়গা থাকে। কিছু কিছু ক্ষেত্রে দেখা যায় সুই সাইডে আরো বাড়তি দুটি পাখা থাকে। এসব পাখার এক মাত্র কাজ হচ্ছে মেশিনকে শীতল রাখা। তবে কোন কারণে এসব পাখা পরিপূর্ণ কাজ অর্থাৎ গরম বাতাস বাইরে এবং ঠাণ্ডা বাতাস বেতরে পাস করতে না পারলেই ঘতে বিপত্তি। এগুলো যেন দেয়াল বা অন্য কোনো কারণে বন্ধ না হয়ে পড়ে সেটা দেখতে হবে। কম্পিউটার বন্ধ করে বৈদ্যুতিক সংযোগ বিচ্ছিন্ন করে ফেলুন। কেসিং খুলে ভেতরে দেখুন কোনো কিছু বাতাস আটকে ফেলছে কিনা, কুলিং ফ্যানের পাখাগুলো তার বা অন্য কিছুর সঙ্গে আটকে আছে কিনা। সার্কিটে ধুলোবালি জমলে ব্রাশ বা ‘কম্প্রেসড ডাস্টার’ দিয়ে সাবধানে পরিষ্কার করে ফেলুন। এবার বিদ্যুৎ-সংযোগ দিয়ে পরীক্ষা করে দেখুন পাখাগুলো ঠিকমতো ঘুরছে কিনা, তারপর কেসিং লাগিয়ে ফেলুন। এবার দেখবেন আপনার কম্পিউটার আগের থেকে অনেক শীতল এবং হুট হাট বন্ধ হয়ে যাওয়ার সমস্যা আর হচ্ছেনা।

Related Post

ল্যাপটপ কম্পিউটার

ল্যাপটপ হচ্ছে অনেক জটিল, কারন ছোট একটি যায়গায় অনেক সার্কিট, প্রসেসর, চিপ, ব্যাটারি, স্পিকার কি বোর্ড সব কিছুই থাকে। বুঝতেই পারছেন এর ভেতরে, কাজ গুলো কতটা জটিল। পেশাদারি দক্ষতা না থাকলে ল্যাপটপের কেসিং খোলা ঠিক নয়। বাইরে থেকে পরিস্কার করে দিন। এতে ল্যাপটপ গরম হয়ে যায়, ক্ষতির আশঙ্কা থাকে। ল্যাপটপ অতিরিক্ত গরম হলে ল্যাপটপ কুলার কিনতে পারেন। বাজারে ৬০০ থেকে দুই হাজার টাকার মধ্যে এসব কুলিং প্যাড পাওয়া যায়। এছাড়া ল্যাপটপ ব্যবহারের ক্ষেত্রে আপনাকে সব সময় খেয়াল রাখতে হবে যেন বালিশ কিংবা বিছানায় সরাসরি ল্যাপটপ রেখে কাজ না করেন, এতে ল্যাপটপ এর কুলিং ফ্যান বাতাস পাস করতে না পেরে ল্যাপটপ গরম হয়ে ব্লাস্ট করতেও পারে।

This post was last modified on জানুয়ারী ২৯, ২০২৪ 1:55 অপরাহ্ন

Zia

"বাপের টাকার হিসেবে বড়লোক, নিজের টাকার হিসেবে গরীব। আল্টিমেট আমি নিজেকে গরীব ভাবি। কারণ বাবার টাকায় ফুটানি মারিনা।"

Recent Posts

খাওয়া কমালেই কী ইউরিক অ্যাসিড কমে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ খাওয়া কমালেই যে ইউরিক অ্যাসিড কমে যাবে তা কিন্তু নয়।…

% দিন আগে

যেসব অ্যান্ড্রয়েড অ্যাপ থেকে আমাদের সাবধান হতে হবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যথাযথ সোর্স যাচাই না করে ফোনে হুটহাট অ্যাপ ডাউনলোড করে…

% দিন আগে

পাঁচ নায়িকা এবং বলিউডের অন্যতম কমেডি সিনেমা ‘হাউসফুল’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বলিউডের অন্যতম কমেডি সিনেমার তালিকায় প্রথম দিকেই উঠে আসে ‘হাউসফুল’-এর…

% দিন আগে

ডোনাল্ড ট্রাম্পকে আবারও হত্যার চেষ্টা হয়েছে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় ডোনাল্ড ট্রাম্পের গলফ খেলার সময় হওয়া গোলাগুলির…

% দিন আগে

পানিতে নেমে শিকার! জাগুয়ারের শক্তির সামনে পাত্তাই পেলো না শক্তিশালী কুমির!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ একটি ভিডিওতে দেখা যাচ্ছে, পানিতে জাগুয়ারের আক্রমণ থেকে নিজেকে বাঁচানোর…

% দিন আগে

সুন্দর একটি প্রাকৃতিক দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০২৪ খৃস্টাব্দ, ১ আশ্বিন ১৪৩১…

% দিন আগে