Categories: সাধারণ

দ্য গ্লোবাল রিলিজিয়াস ল্যান্ডস্ক্যাপ শীর্ষক গবেষণা : বিশ্বের প্রতি ছয়জনের একজন ধর্মহীন!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ কোনো ধর্মে বিশ্বাসী নয় এমন মানুষরা এখন বিশ্বের তৃতীয় বৃহত্তম অংশে পরিণত হয়েছে। ধর্মবিশ্বাস নিয়ে নতুন একটি গবেষণা অনুযায়ী সংখ্যার দিক দিয়ে খ্রিস্টান ও মুসলমানদের পরেই আছে ধর্মহীনরা, তারা ছাড়িয়ে গেছে হিন্দুদের। এইদেশডটকম ।

পিউ ফোরাম অন রিলিজিয়ন অ্যান্ড পাবলিক লাইফের দ্য গ্লোবাল রিলিজিয়াস ল্যান্ডস্ক্যাপ শীর্ষক এই গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বের ৬৯০ কোটি বা ৮৪ শতাংশ মানুষ কোনো না কোনো ধর্মের অনুসারী। মোট জনসংখ্যার ১৬ শতাংশের কোনো ধর্ম নেই; এরা নাস্তিক অথবা অজ্ঞেয়বাদি। আধ্যাত্মিক বিশ্বাস থাকলেও কোনো প্রতিষ্ঠিত ধর্মের সঙ্গে যাদের কোনো সম্পর্ক নেই, তারাও ‘ধর্মহীনদের’ দলে পড়েছে।

সমপ্রতি প্রকাশিত এই প্রতিবেদনে বলা হয়েছে, ‘ধর্মহীনদের মধ্যে অনেকেরই আবার ধর্মীয় বা আধ্যাত্মিক বিশ্বাস আছে। সৃষ্টিকর্তা বা অসীম ক্ষমতাধরের ওপর বিশ্বাস আছে ৭ শতাংশ ধর্মহীন চীনা, ৩০ শতাংশ ধর্মহীন ফরাসি ও ৬৮ শতাংশ ধর্মহীন মার্কিন প্রাপ্তবয়স্ক নাগরিকের।’

বিশ্বে খ্রিস্ট ধর্মাবলম্বীরা বিশ্বের সবচেয়ে বড় ধর্মীয় গোষ্ঠী। ২২০ কোটি খ্রিস্টান বিশ্বের মোট জনসংখ্যার প্রায় ৩১.৫ শতাংশ। খ্রিস্টানদের মধ্যে রোমান ক্যাথলিক চার্চের অনুসারীরাই ৫০ শতাংশ। প্রোটেস্ট্যান্ট ও অর্থডোক্স খিস্টানরা যথাক্রমে ৩৭ শতাংশ ও ১২ শতাংশ। সংখ্যার দিক দিয়ে খ্রিস্টানদের পরই আছে মুসলমানরা। বিশ্বে ১৬০ কোটি মানুষ ইসলাম ধর্মের অনুসারী যা বিশ্ব জনসংখ্যার প্রায় ২৩ শতাংশ। মুসলমানদের মধ্যে সুন্নিরাই সংখ্যাগরিষ্ঠ, যারা প্রায় ৮৭ থেকে ৯০ শতাংশ। ১০ থেকে ১৩ শতাংশ মুসলমান শিয়া গোত্রের। আর তৃতীয় অবস্থানে থাকা ‘ধর্মহীন’ মানুষদের সংখ্যা ১১০ কোটি। এদের ৬২ শতাংশই থাকে চীনে। চীনের জনসংখ্যার ৫২ দশমিক ২ শতাংশই ধর্মহীন।আর জাপানের মোট জনগোষ্ঠীর ৫৭ শতাংশই কোনো ধর্মে বিশ্বাস করে না।

বিশ্বের প্রায় একশ’ কোটি মানুষ হিন্দু ধর্মাবলম্বী, যারা বিশ্বের মোট জনসংখ্যার ১৫ শতাংশ। এদের বেশিরভাগেরই বাস ভারত, নেপাল ও বাংলাদেশে। বৌদ্ধদের মোট সংখ্যা ৫০ কোটির কাছাকাছি যা প্রায় ৭ শতাংশ। এদের অর্ধেকই থাকে চীনে। বিশ্বের ৬ শতাংশ বাসিন্দা বা ৪০ কোটি ৫০ লাখ মানুষ যার যার লোকজ ধর্ম পালন করে। এদের মধ্যে আছে আফ্রিকা ও চীনের বিভিন্ন জাতি, অস্ট্রেলিয়া এবং উত্তর ও দক্ষিণ আমেরিকার আদিবাসীরা। বিশ্বের ৫ কোটি ৮০ লাখ মানুষ অন্যান্য ধর্মের অনুসারী।

গবেষণা প্রতিবেদনে দেখা গেছে, বিশ্বের মুসলমানদের গড় বয়স সবচেয়ে কম, ২৩ বছর। তাই ইসলাম ধর্মের অনুসারীদের সংখ্যা অন্য ধর্মের অনুসারীদের চেয়ে বেশি বাড়তে পারে বলে প্রতিবেদনে বলা হয়েছে। অপরদিকে এক কোটি ৪০ লাখ ইহুদিদের গড় বয়স সবচেয়ে বেশি, ৩৬ বছর। খ্রিস্টানদের গড় বয়স ৩০ বছর এবং হিন্দুদের ২৬ বছর। আর ধর্মহীন মানুষদের গড় বয়স ৩৪।

গবেষণায় দেখা গেছে, বিশ্বে প্রায় সমানভাবে ছড়িয়ে আছে খ্রিস্ট ধর্ম। বিশ্বের প্রায় সব অঞ্চলেই ছড়িয়ে আছে খ্রিস্টানরা। অন্যদিকে হিন্দুদের ৯৪ শতাংশই আছে ভারতে। গবেষণা প্রতিবেদনে বলা হয়, বিশ্বের ৯৭ শতাংশ হিন্দু, ৮৭ শতাংশ খ্রিস্টান ও ৭৩ শতাংশ মুসলমান এমন দেশে বাস করে যেখানে তারা সংখ্যাগরিষ্ঠ। বিশ্বের ১৫৭টি দেশে খ্রিস্টানরা সংখ্যাগরিষ্ঠ। মুসলমানরা ৪৯টি দেশে সংখ্যাগরিষ্ঠ। হিন্দুরা কেবল ভারত, নেপাল এ মরিসাসে সংখ্যার দিক থেকে বেশি। ২০১০ সালের বিপুল পরিমাণ উপাত্তের ভিত্তিতে গবেষণাটি চালানো হয় বলে খবরে বলা হয়েছে।

স্টাফ রিপোর্টার

Recent Posts

ওয়ারেন্ট ঠেকাতে মরিয়া মার্কিন যুক্তরাষ্ট্র: গ্রেফতার আতঙ্কে নেতানিয়াহু!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের গাজা উপত্যকায় গণহত্যা ও আন্তর্জাতিক আইন লঙ্ঘনের অভিযোগে ইসরায়েলের…

% দিন আগে

ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি: কেবলমাত্র বুদ্ধিমানেরাই ৩০ সেকেন্ডে খুঁজে বের করতে পারবেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি। তবে এই কাঁচির প্রতিকৃতিটি এই…

% দিন আগে

মাছ ধরার এক অসাধারণ দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৬ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে