Categories: সাধারণ

পলি মাটিতে চাপা পড়ার সম্ভাবনা: পিনাক-৬ দুর্ঘটনাস্থলের ৩ মাইলেও খুঁজে পাওয়া যায়নি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দুই দিন অতিবাহিত হলেও মুন্সিগঞ্জে পদ্মায় ডুবে যাওয়া পিনাক-৬ লঞ্চের কোনো সন্ধান পাওয়া যায়নি। দুর্ঘটনাস্থলের ৩ মাইলেও খুঁজে পাওয়া যায়নি এটি। ধারণা করা হচ্ছে পলি মাটিতে চাপা পড়েছে পিনাক-৬।

পদ্মায় ডুবে যাওয়া পিনাক-৬ লঞ্চটি উদ্ধারের জন্য রুস্তমসহ আরও উদ্ধারকারী জাহাজ ও আধুনিক যন্ত্রপাতি ব্যবহার করা হচ্ছে। কিন্তু দুদিন অতিবাহিত হলেও এখন পর্যন্ত পিনাক-৬ কে খুঁজে পাওয়া যায়নি। ঘটনাস্থলের ৩ মাইল ব্যাসার্ধের মধ্যেও খুঁজে পায়নি উদ্ধারকারীরা। লেডার স্ক্যানার সার্চ অপারেশন নামে নতুন ভাবে সোনার স্ক্যানার যন্ত্র দিয়ে অভিযান পরিচালনা করেও কোনো ফল হয়নি। লঞ্চের সন্ধান মেলেনি কোনোভাবেই।

নৌবাহিনীর ল্যান্ডস ম্যান শাহিনুর সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, পিনাক ডুবেছিল তার আড়াই থেকে ৩ মাইল ব্যাসার্ধের মধ্যে খোঁজ করেছেন। তবে লঞ্চটির কোন চিহ্ন তারা দেখতে পাননি। এখন ৫ মাইল ব্যাসার্ধের মধ্যে খোঁজ করার পরিকল্পনা নিয়েছে নৌবাহিনীর ডুবুরিরা।

Related Post

নৌ বিশেষজ্ঞ সৈয়দ মনোয়ার হোসেন সংবাদ মাধ্যমকে বলেছেন, ‘যেখানে লঞ্চটি ডুবেছে, সেখান থেকে স্রোতের দিকে কয়েক মাইল দূরে সরে যেতে পারে।’ তিনি আরও বলেছেন, ‘ওই স্রোত অঞ্চল মূলত পলির ভাগ বেশি। যদি মেঘনার দিকে লঞ্চটি সরে যেয়ে থাকে তাহলে পলি অথবা বালুমাটিতে ঢেকেও যেতে পারে। সেক্ষেত্রে কঠিন হবে লঞ্চটি খুঁজে পাওয়া।’

নৌবাহিনীর ক্যাপ্টেন নজরুল ইসলাম সন্ধ্যায় এক সংবাদ ব্রিফিংয়ে জানান, সন্ধ্যা থেকে ৫ কিলোমিটার এলাকায় অভিযান পরিচালনার শুরু হয়েছে। নৌবাহিনীর নৌযান এবং উদ্ধারকারী জাহাজ রুস্তুম কাজ শুরু করেছে।

ক্যাপ্টেন নজরুল ইসলাম সংবাদ মাধ্যমকে জানান, লঞ্চটি ডুবে যাওয়ার স্থান থেকে এর আশপাশে অনেক দূর সন্ধান চালিয়েও লঞ্চটিকে শনাক্ত করা সম্ভব হয়নি। ধারণা করা হচ্ছে, লঞ্চটি হয়তো পলি মাটির নিচে চাপা পড়েছে।

এদিকে এই লঞ্চটি উদ্ধার না হওয়ায় পদ্মাপাড়ে হাজার হাজার মানুষে ভিড় লেগে আছে। নিখোঁজ স্বজনদের আহাজারিতে ভারি হয়ে আছে পদ্মার তীর। নিখোঁজ স্বজনদের এখন একটাই আর্তি, অন্তত লাশটি যেনো তারা ফিরে পান। কিন্তু পরিস্থিতি যেদিকে যাচ্ছে তাতে নিখোঁজদের লাশও পাওয়া যাবে কিনা তা নিয়ে সন্দেহ দেখা দিয়েছে। দুর্যোগপূর্ণ আবহাওয়া এবং পদ্মায় তুমুল স্রোতের কারণে এখন পর্যন্ত লঞ্চটিকেই শনাক্ত করা সম্ভব হয়নি। লঞ্চটি পাওয়া গেলেও এর ভেতরে থাকা বেশির ভাগ লাশ ভেসে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

উল্লেখ্য, সোমবার সকালে ৩ শতাধিক যাত্রী নিয়ে পিনাক-৬ নামের যাত্রীবাহী লঞ্চটি ডুবে যায়। লঞ্চের শতাধিক যাত্রী প্রাণে বাঁচলেও বাকিদের এখনও খোঁজ পাওয়া যায়নি। খুঁজে পাওয়া যায়নি লঞ্চটির অস্তিত্ব।

This post was last modified on আগস্ট ৬, ২০১৪ 12:03 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

এবার চীনও ইলন মাস্কের স্টারলিংকের আদলে স্যাটেলাইট নেটওয়ার্ক তৈরি করতে যাচ্ছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্তমানে পুরো বিশ্বই প্রযুক্তির উৎকর্ষে আবর্তিত হচ্ছে। বিশেষ করে স্যাটেলাইট…

% দিন আগে

‘ওম্যান অব দ্য ইয়ার’ দক্ষিণী তারকা সামান্থা রুথ প্রভু!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ওম্যান অব দ্য ইয়ার’ এবার ভারতীয় সিনেমায় বিশেষ অবদানের জন্য…

% দিন আগে

ঐক্য সম্মেলনে ইরানের জাতীয় সংগীতে দাঁড়ালেন না আফগান মন্ত্রী: কিন্তু কেনো?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঐক্য সম্মেলনে ইরানের জাতীয় সংগীতে দাঁড়ালেন না আফগান মন্ত্রী: কিন্তু…

% দিন আগে

ট্রেনের দরজায় ঝুলে কেরামতি: রিল বানাতে গিয়ে লোহার স্তম্ভে বাড়ি খেলেন এক তরুণী!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ চলন্ত ট্রেনের পাদানিতে দাঁড়িয়ে রয়েছেন এক তরুণী। পাদানিতে দাঁড়িয়ে ট্রেনের…

% দিন আগে

এই খাড়া পাহাড়গুলো দেখতে কেমন লাগছে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ খৃস্টাব্দ, ৬ আশ্বিন ১৪৩১…

% দিন আগে

রোগা হওয়ার জন্য জগিং শুরু করেছেন: কয়েকটি ভুলে সব পরিশ্রমই বৃথা যেতে পারে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গুণীজনরা বলে থাকেন, ছোট ছোট লক্ষ্য আপনাকে স্থির করতে। সেই…

% দিন আগে