যারা মালয়েশিয়া পড়তে যাবেন তাদের যা জানা দরকার..

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ বাংলাদেশ থেকে অনেক শিক্ষার্থী উচ্চ শিক্ষা নিতে বিদেশে যায়। ভাল ভাল শিক্ষা প্রতিষ্ঠান থাকায় অনেকেরই প্রথম পছন্দ মালয়েশিয়া। তবে ঠিকমত খোঁজ খবর না নিয়ে গেলে অনেক সমস্যার মুখোমুখি হতে হবে। দুর্বিসহ হয়ে পড়বে আপনার শিক্ষা জীবন। তাই যারা মালয়েশিয়ায় পড়তে যেতে ইচ্ছুক তাদের জন্য আমাদের আজকের আয়োজন…


শিক্ষা প্রতিষ্ঠান সম্পর্কে খোঁজ নিনঃ
এজেন্টের কথা বিশ্বাস করে অথবা ভাসাভাসা তথ্য জেনে মালয়েশিয়ার উদ্দেশ্যে পা বাড়াবেন না। ইন্টারনেট থেকে সকল শিক্ষা প্রতিষ্ঠান সম্পর্কে জানুন। সিদ্ধান্ত নিন কোনটিতে পড়বেন। অতঃপর ওই প্রতিষ্ঠানের অফার লেটার দেখুন। সর্বশেষ ওই প্রতিষ্ঠানে শিক্ষারত কোন শিক্ষার্থীর সাথে কথা বলুন।

কাজের চিন্তা বাদ দিনঃ
অনেকেই আশা করে পড়াশোনার পাশাপাশি কাজ করবে। পাশ্চাত্যে সম্ভব হলেও এখানে ব্যাপারটি প্রায় অসম্ভব। উপযুক্ত কাজ পাওয়া দুরূহ। কাজ পেলেও চাপ এতটাই বেশি যে পড়াশুনায় মারাত্মক ব্যাঘাত ঘটবে। প্রতি বছর কাজের চাপে প্রায় ৯০% শিক্ষার্থী পড়াশোনা ছেড়ে দেয়। অবশ্য শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে কিছু কাজের সুযোগ আছে যা সহজেই করতে পারবেন। তবে তার কোন নিশ্চয়তা নেই।

খরচ সম্পর্কে জানুনঃ
মালয়েশিয়া পড়তে গেলে শিক্ষা, থাকা-খাওয়া এবং যাতায়াতসহ বিভিন্ন খরচ সম্পর্কে জানুন। অর্থের ব্যবস্থা নিশ্চিত করে তারপরেই মালয়েশিয়া যাবেন। শিক্ষা খরচ প্রতিষ্ঠান ভেদে ভিন্ন ভিন্ন। তবে খরচ বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মত।

ক্যাম্পাসের বাইরে থাকতে গেলে রুম শেয়ার করে থাকতে পারেন। এখানে প্রায় সবাই রুম শেয়ার করে থাকে। প্রতিটি অ্যাপার্টমেন্টে থাকে মাস্টার রুম, মিডেল রুম এবং স্মল রুম। যার ভাড়া যথাক্রমে ৮০০, ৫৫০ এবং ৪৫০ রিঙ্গিতের কাছাকাছি। রুম ভাড়ার ক্ষেত্রে তিন মাসের অগ্রিম ভাড়া পরিশোধ করতে হবে।

মালয়েশিয়ায় যাতায়াত ভাড়া বেশি। ট্যাক্সি ভাড়া প্রথম এক কিলোমিটার ৩ রিঙ্গিত। পরবর্তী প্রতি কিলোমিটার ০.৮০ রিঙ্গিত করে। বাস এবং ট্রেনের ভাড়া সর্বনিম্ন ০.৫০ রিঙ্গিত থেকে ২.৫০ রিঙ্গিত পর্যন্ত। যাতায়াত খরচ কমানোর জন্য চেষ্টা করবেন কোনো ট্রেন বা বাস স্টেশনের কাছাকাছি থাকার।

সব মিলিয়ে মালয়েশিয়ায় থাকা খাওয়া যাতায়াতের জন্য খরচ পড়বে মাসে ১২০০ রিঙ্গিতের মত। মালয়েশিয়ার ১ রিঙ্গিত বাংলাদেশের ২৫ টাকা। তারমানে ৩০,০০০ টাকার মত মাসিক খরচ হবে।

Related Post

সাবধান হোনঃ
মালয়েশিয়ায় বিদেশী মানুষ দ্বারা প্রতারিত হওয়ার অনেক অভিযোগ আছে। নিজ দেশের লোকজন সম্পর্কেও অনেক সমালোচনা শোনা গেছে। তাই কাওকে না জেনে বিশ্বাস করবেন না। চেনা-জানা মানুষের সাথে সর্বদা যোগাযোগ রাখবেন। মালয়েশিয়া থেকে বাংলাদেশে কলরেট কম। তাই পরিবারের সাথে যোগাযোগ রাখতে সমস্যা হবে না।

বিপদে পড়লে ৯৯৯ নম্বরে ফোন করে পুলিশের সাহায্য নিতে পারবেন। তবে সর্বদা মোবাইলে চার্জ আর ক্রেডিট ঠিক রাখবেন। সেখানে বাংলাদেশের মত যত্রতত্র রিচার্জের সুযোগ নেই।

দক্ষ হোনঃ
কম্পিউটার, ভাষাসহ বিভিন্ন কাজে বাংলাদেশ থেকেই দক্ষতা অর্জন করে যেতে হবে। মালয়েশিয়ায় এগুলো শিখতে বাংলাদেশের তুলনায় অনেক বেশি অর্থের প্রয়োজন হয়। ওখানে জীবন ধারনে এই দক্ষতাগুলো কাজে আসবে।

নিজেকে পরিপূর্ণভাবে প্রস্তুত করে তারপরেই মালয়েশিয়া যাওয়ার জন্য অত্যন্ত গুরুত্বের সাথে পরামর্শ দেওয়া যাচ্ছে। সেখানে আপনার শিক্ষা জীবন সুন্দর ও নিশ্চিন্ত হোক, সেই কামনা করি।

দি ঢাকা টাইমস্ এর সঙ্গে থাকুন।

This post was last modified on মার্চ ১২, ২০১৫ 9:20 অপরাহ্ন

A. B. M. Noorullah

Recent Posts

দেশের জনপ্রিয় অভিনেত্রীর ছোটবেলার ছবি: বলুনতো এটি কে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যে ছবিটি আপনারা দেখছেন সেটি দেশের জনপ্রিয় একজন অভিনেত্রীর ছোটবেলার…

% দিন আগে

ওয়ারেন্ট ঠেকাতে মরিয়া মার্কিন যুক্তরাষ্ট্র: গ্রেফতার আতঙ্কে নেতানিয়াহু!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের গাজা উপত্যকায় গণহত্যা ও আন্তর্জাতিক আইন লঙ্ঘনের অভিযোগে ইসরায়েলের…

% দিন আগে

ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি: কেবলমাত্র বুদ্ধিমানেরাই ৩০ সেকেন্ডে খুঁজে বের করতে পারবেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি। তবে এই কাঁচির প্রতিকৃতিটি এই…

% দিন আগে

মাছ ধরার এক অসাধারণ দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৬ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে