Categories: সাধারণ

সংঘর্ষের হাত থেকে রক্ষা পেলো বাংলাদেশের একটি বিমান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ কোলকাতার আকাশসামীয় বড় ধরনের দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেয়েছে বাংলাদেশের একটি বিমান। সৌদি আরবের অপর একটি বিমানের সঙ্গে মুখোমুখি সংঘর্ষের কয়েক সেকেন্ড আগে কলকাতার এয়ার ট্রাফিক কন্ট্রোল থেকে সতর্কবার্তা দেওয়ায় রক্ষা পায় এই বিমান।

ঢাকা থেকে আমেরিকাগামী বাংলাদেশের একটি যাত্রীবাহী বিমান কোলকাতার আকাশসামীয় সৌদি আরবের অপর একটি বিমানের সঙ্গে মুখোমুখি সংঘর্ষের মাত্র কয়েক সেকেন্ড আগে কোলকাতার এয়ার ট্রাফিক কন্ট্রোল থেকে সতর্কবার্তা দেওয়া হয়। এতেকরে রক্ষা পায় যাত্রীবাহী দুটি বিমানের অন্তত ৫৩৮ জন যাত্রীর প্রাণ। ঘটনাটি ঘটে গতকাল সোমবার সন্ধ্যায়। এ খবর নিশ্চিত করেছে কোলকাতার বিমানবন্দর কর্তৃপক্ষ। বিমানটি ছিল বাংলাদেশের বেসরকারি ইউনাইটেড এয়ারলাইনস্-এর বিমান।

কোলকাতার এয়ার ট্রাফিক কট্রোল রুম থেকে জানানো হয়েছে যে, গতকাল সোমবার ভারতীয় সময় সকাল ৭টার দিকে কোলকাতার আকাশসীমায় মুখোমুখি সংঘর্ষ হওয়ার আগ মুহূর্তে কন্ট্রোল টাওয়ার বুঝতে পেরে সতর্কবার্তা দেয়। যে কারণে দুটি বিমানই দুর্ঘটনার হাত থেকে রক্ষা পায়।

Related Post

কট্রোল রুমের উদ্বৃতি দিয়ে সংবাদ মাধ্যম কালের কণ্ঠে বলা হয়, এ ঘটনায় সৌদি আরবের বিমানচালকের দায় বলে- কলকাতার এয়ার ট্রাফিক কন্ট্রোল বা এআইটিসি কর্তৃপক্ষ নিশ্চিত করে।

প্রাথমিক তদন্তে বলা হয়েছে, ভারতের রারানসী থেকে বঙ্গপসাগর পর্যন্ত কোলকাতা এয়ার ট্রাফিক কন্ট্রোর রুমের আকাশসীমা। কোলকাতার এয়ার ট্রাফিক কন্ট্রোলের নির্দেশ আমান্য করেছেন সৌদি আরবের ওই বিমানচালক। বারবার সর্তক করা পরেও নাকি এই সরল রেখায় পশ্চিম দিক থেকে পূর্ব দিকে অগ্রসর হচ্ছিল সৌদির বিমান। অপরদিকে বাংলাদেশের বিমান তার নির্দিষ্টপথ ও নিয়ম মেনেই পূর্ব থেকে পশ্চিম দিকে অগ্রসর হচ্ছিল। কন্ট্রোল টাওয়ার একই আকাশ রেখায় দুটি বিমান মুখোমুখি এগুতে দেখে বার বার সৌদি বিমানচালককে বাংলাদেশী বিমানের হতে নিচের আকাশ রেখায় বিমান চালানোর নির্দেশ দেয়। কিন্তু সেই নির্দেশ অমান্য করে এগোতে থাকে সৌদির বিমান। একপর্যায় বিমান দুটি প্রায় মুখোমুখি অবস্থানে আসে। তখন আচমকা বাংলাদেশ বিমানের চেয়ে কয়েকশ’ মিটার নিচে নামিয়ে দেন সৌদি বিমানচালক। এমন ঘটনার পর সৌদির বিমানচালকের কাছে বেখেয়ালি বিমান চালানোর অভিযোগে কৈফিয়ত চায় কোলকাতার বিমানবন্দরের এয়ার ট্রাফিক কন্ট্রোল। তবে বিমানচালক গতকাল সোমবার সন্ধ্যা পর্যন্ত কোনো উত্তর দেননি। এ বিষয়ে কোলকাতায় একটি তদন্ত কমিটিও গঠন করা হয়েছে।

This post was last modified on আগস্ট ১২, ২০১৪ 12:04 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

আবারও ইসরায়েলি হামলায় গাজায় ৪৮ ফিলিস্তিনি নিহত

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি হামলায় গত ২৪ ঘণ্টায় আরও…

% দিন আগে

কর্মহীন পুত্রের অত্যাচারে বাধ্য হয়ে ৫৫ বছর বয়সী বৃদ্ধা টোটোর হ্যান্ডল ধরলেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বৃদ্ধার পুত্র কর্মহীন। টাকার জন্য সব সময় অশান্তি করে, মারধরও…

% দিন আগে

বন-জঙ্গল আর ঝরনার পানি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪ খৃস্টাব্দ, ৪ আশ্বিন ১৪৩১…

% দিন আগে

ঘন ঘন ঢেকুর উঠলে কোনও রোগ বাসা বেঁধেছে কি না জেনে রাখা দরকার

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যদি সারাক্ষণই পেট আইঢাই করতে থাকে, লাগাতার ঢেকুর উঠতেই থাকে,…

% দিন আগে

বাংলাদেশে ব্রিটিশ কাউন্সিলের নতুন কান্ট্রি ডিরেক্টর পদে নিযুক্ত হয়েছেন স্টিফেন ফোর্বস

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বাংলাদেশের নতুন কান্ট্রি ডিরেক্টর হিসেবে স্টিফেন ফোর্বসকে নিযুক্ত করেছে ব্রিটিশ…

% দিন আগে

বাংলাদেশের বাজারে এলো টেকনো স্পার্ক গো ওয়ান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিশ্বব্যাপী শীর্ষস্থানীয় ব্র্যান্ড টেকনো বাংলাদেশের বাজারে নিয়ে এসেছে নতুন ডিভাইস…

% দিন আগে