Categories: জ্ঞান

জেনে নিন তথ্যের সপ্তাশ্চর্য সম্পর্কে

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ আমরা তো অনেক ধরনের আশ্চর্যের সাথেই পরিচিত। মানব নির্মিত সাতটি আশ্চর্য, প্রাকৃতিক সাতটি আশ্চর্যের কথা তো সারাবিশ্বের সকলেই জানে। কিন্তু তার বাইরে তথ্যগত আশ্চর্যের কথা শুনেছেন কি? হ্যাঁ ঠিক ধরেছেন আজ আমরা এমনি কিছু নির্বাচিত আশ্চর্যজনক তথ্যের কথা শুনবো।


একটি ওয়েবসাইটের মাধ্যমে বাস্তব, যুক্তিযুক্ত কিছু আশ্চর্যজনক তথ্যের প্রশ্ন তুলে দেওয়া হয়। সেখান থেকে পাঠকদের ভোটের ভিত্তিতে নির্বাচন করা হয় সাতটি আশ্চর্য তথ্য। এই বিষয়ে বিজনেসইনসাইডার একটি প্রতিবেদন তুলে ধরে।

১. আয়তনের দিক থেকে বাংলাদেশ রাশিয়া থেকে ছোট দেশ এ কথা আমরা সকলেই জানি। বাংলাদেশের আয়তন যেখানে ১,৪৭,৫৭০ বর্গকিলোমিটার সেখানে রাশিয়ার আয়তন বাংলাদেশের চেয়ে ১১৫ গুণ বেশি। কিন্তু আশ্চর্য তথ্যটি হলো জনসংখ্যার দিক থেকে বাংলাদেশ রাশিয়া থেকে অনেক বড়। বাংলাদেশের জনসংখ্যা ১৫৬.৬ মিলিয়ন আর রাশিয়ার জনসংখ্যা ১৪৩.৫ মিলিয়ন।

২. ১৯৫৮ সালে প্রশিক্ষণরত একটি মার্কিন বিমান অপর আরেকটি প্রশিক্ষণরত মার্কিন বিমান বি-৪৭ এর সাথে সংঘর্ষ ঘটে। এই সময় একটি বিমানের পাইলট তার বিমানে থাকা হাইড্রোজেন বোমাটি বিস্ফোরিত হতে পারে ভেবে জর্জিয়ার উপকূলে ফেলে দেন। সেই বোমাটি আজো পাওয়া যায়নি।

Related Post

৩. ক্লিওপেট্রা মিশরের সম্রাজ্ঞী হতে পারেন কিন্তু তিনি পিজ্জাহাটের মতো দীর্ঘজীবি ছিলেন না। পিজ্জাহাট আর ক্লিওপেট্রাকে পাশাপাশি তুলনা করলে পিজ্জাহাট ক্লিওপেট্রার চেয়ে বেশি শক্তিধর। কেননা বিশ্বের ৫৮টি দেশে পিজ্জাহাটের একচ্ছত্র শাসন। আর ক্লিওপেট্রা ছিলেন তিনটি দেশের সম্রাজ্ঞী। ক্লিওপেট্রা বেঁচেছিলেন মাত্র ৩৯ বছর অপরদিকে পিজ্জাহাট ৫৬ বছর বয়সেও বহাল রয়েছে পৃথিবীজুড়ে।

৪. ফিনল্যান্ড এবং উত্তরকোরিয়া উভয় দেশেরই প্রতিবেশী রাষ্ট্র হলো রাশিয়া। কিন্তু ফিনল্যান্ড হলো ইউরোপের একটি দেশ আর উত্তরকোরিয়া হলো এশিয়ার একটি দেশ। আর এই দুইদেশের দুরুত্ত্ব কয়েক হাজার কিলোমিটার।

৫. যুক্তরাষ্ট্রের মার্লিন-বেয়ার ড্রাগ কোম্পানী সর্বপ্রথম ১৮৯০ সালে একটি কাশির ওষুধ হিসেবে হেরোইন বাজারে আনেন। অল্প সময়ের মধ্যে এটি চিকিৎসকদের নিকট একটি ভালো ওষুধ হিসেবে সমাদৃত হয়। কিন্তু প্রথম বিশ্বযুদ্ধের কিছুকাল পরেই এটি নেশা হিসেবে ব্যবহার বাড়তে থাকলে ১৯২৪ সালে সারাবিশ্ব ব্যাপী এটিকে ওষুধের তালিকা থেকে বাদ দেওয়া হয়। ১৯৩০ সাল থেকে এটি সারাবিশ্ব জুড়ে একটি নিষিদ্ধ ড্রাগ হিসেবে তালিকাভুক্ত করা হয়।

৬. যুক্তরাষ্ট্রের সবচেয়ে পুর্ব, পশ্চিম এবং উত্তরের রাজ্য হলো আলাস্কা। প্রথম বিশ্বযুদ্ধের পর রাশিয়া আলাস্কাকে যুক্তরাষ্ট্রের নিকট বিক্রি করে দেয়।

৭. ভারতের হরিয়ানা রাজ্যের একটি পার্কে থাকা বটগাছের আয়তন ওয়ালমার্টের সুপারশপগুলোর গড় আয়তনের চেয়ে বড়। বটগাছটির আয়তন ১,৫৬,০০০ বর্গফুট আর ওয়ালমার্টের সুপারশপের আয়তন ১,০৫,০০০ বর্গফুট।

This post was last modified on আগস্ট ১৩, ২০১৪ 4:36 অপরাহ্ন

K. A. B Tohin

Recent Posts

৬ মাসে ইসরায়েলি বর্বরতায় গাজায় নিহত ১৩ হাজার শিশু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজা উপত্যকায় গত ৬ মাসে নিহত শিশুদের সংখ্যা আঁতকে উঠার…

% দিন আগে

আপনার চরিত্র কেমন তা আপনার আঙুলের আকৃতিই বলে দেবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনার ব্যক্তিত্ব কীরকম তা বলে দিতে পারে আপনার আঙুলের আকৃতি!…

% দিন আগে

সিলেটের মালিনিছড়া চা বাগানের দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। রবিবার, ২৮ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৫ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

খালি পেটে পাকা পেঁপে খাওয়া কী আদৌ শরীরের জন্য ভালো?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেঁপেতে উপস্থিত ‘পেপসিন’ ও ‘প্যাপাইন’ নামক উৎসেচকগুলো পরিপাকে বিশেষ সহায়ক।…

% দিন আগে

আইফোনের নতুন গেম ইমুলেটর ডেলটা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সম্প্রতি ডেলটা নামে আইফোনের একটি নতুন ইমুলেটর অ্যাপ তৈরি হয়েছে।…

% দিন আগে

চমক দেখাতে আসছে ‘পুষ্পা-২’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দক্ষিণী সিনেমা ‘পুষ্পা’র তুমুল জনপ্রিয়তার পর মুক্তি পেতে চলেছে ‘পুষ্পা-২’।…

% দিন আগে