ছেলে ফেল কিন্তু মা পাশ করেছেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ছেলে ফেল করেছে, কিন্তু মা পাশ করেছে। ঘটনাটি ঘটেছে ২০১৪ সালের এইচএসসি পরীক্ষায় ঝিনাইদহের কালীগঞ্জে।

ঝিনাইদহের কালীগঞ্জে গৃহিণী জোবায়দা খানম ও তার ছেলে দুজনই এইচএসসি পরীক্ষা দিয়েছিলেন। কিন্তু দু:খের বিষয় তার ছেলে পাশ করতে পারেনি। কিন্তু তাতে কি হয়েছে মা তো পাশ করেছে। বুধবার প্রকাশিত ফলাফলে দেখা যায় গৃহিণী জোবায়দা খানম জিপিএ- ৩.২০ পেয়ে উত্তীর্ণ হয়েছেন।

গৃহিণী জোবায়দা খানম এ বছর যশোর বোর্ডের অধীনে কালীগঞ্জ শহরের শহীদ নুর আলী কলেজ হতে পরীক্ষায় অংশ গ্রহণ করেন। ৫০ বছর বয়সের সাবেক এই পৌর কাউন্সিলর কালীগঞ্জ পৌরসভার আড়পাড়া মধুগঞ্জ এলাকায় বসবাস করেন।

সাংবাদিকদের জোবায়দা খানম বলেন, পরীক্ষার ফলাফল পেয়ে তিনি দারুণ খুশি হয়েছেন। তবে একটু মন খারাপ তার ছেলের জন্য। কারণ ছোট ছেলে ইমরান খান এবার পরীক্ষা দিয়ে ফেল করেছে।

জোবায়দা খানম পড়া-লেখা প্রসঙ্গে সাংবাদিকদের আরও জানান, ‘লেখাপড়ার আগ্রহ থাকলেও, মাধ্যমিক পাশের আগেই পারিবারিক সিদ্ধান্তে বিয়ের পর স্বামীর সংসারে যেতে হয়। স্বামী ফখরুদ্দীন খান একজন পরিবহণ শ্রমিক। তার আগ্রহ থাকলেও টানাটানির সংসারে লেখাপড়া করতে পারেনি কখনও।’ ২ মেয়ে ২ ছেলে তার। স্বামী-সন্তানের সংসার সামলাতে জীবনের অনেক সময় কেটে গেছে তার। সংসারের এতো ঝামেলার মধ্যেও তিনি উন্মুক্ত বিশ্ববিদ্যালয় হতে এসএসসি পাশ করেন। এবার জোবায়দা খানম ছোট ছেলে ইমরান খানের সাথে এইচএসসি পরীক্ষায় অংশ নেন।

তিনি আরও জানান, মাধ্যমিক পাশ বড় মেয়েকে বিয়ে দিয়েছেন। মেজো মেয়ে অনার্স মাস্টার্স শেষ করে এখন স্বামীর সাথে অস্ট্রেলিয়ায় থাকেন। আর বড় ছেলে জোবায়ের খান এখন অনার্স ৩য় বর্ষের ছাত্র। যে কারণে ছেলেমেয়েদের ঝামেলা ছিলনা বিধায় ছোট ছেলে ইমরান খানের সাথেই এ বছর এইচএসসি পরীক্ষা দেন।

১৯৯৭ সালে কালীগঞ্জ পৌরসভার মহিলা কমিশনার নির্বাচিত হন জোবায়দা খানম। আর থেকেই তিনি বিভিন্ন শ্রেণী পেশার মানুষের সঙ্গে উঠা-বসার সুযোগে বুঝতে পারেন লেখাপড়ার বিকল্প কোন কিছু নেই। তাছাড়া লেখা-পড়ার জন্য বয়সও কোনো ফ্যাক্টর নয়। আর তাই তিনি এই ডিগ্রী নিলেন।

This post was last modified on আগস্ট ১৬, ২০১৪ 5:00 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে

৬ মাসে ইসরায়েলি বর্বরতায় গাজায় নিহত ১৩ হাজার শিশু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজা উপত্যকায় গত ৬ মাসে নিহত শিশুদের সংখ্যা আঁতকে উঠার…

% দিন আগে

আপনার চরিত্র কেমন তা আপনার আঙুলের আকৃতিই বলে দেবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনার ব্যক্তিত্ব কীরকম তা বলে দিতে পারে আপনার আঙুলের আকৃতি!…

% দিন আগে