অ্যাপেল নিয়ে এলো আইফোন ৬ এবং আইফোন ৬ প্লাস

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ আইফোন প্রেমীদের মাঝে বেশ কিছুদিন ধরে আলোচনা চলেছে কবে আসবে অ্যাপেলের জনপ্রিয় ফোন আইফোনের পরবর্তী ভার্সন! অ্যাপেল এবার আইফোন প্রেমীদের সেই প্রতীক্ষার অবসান ঘটিয়ে এক সাথে দুটি মডেলের আইফোনের ঘোষণা দিয়েছে। আইফোন ৬ এবং আইফোন ৬ প্লাস!


আইফোন ৬ এবং আইফোন ৬ প্লাস দুটি ফোন আগের আইফোন সমূহ থেকে ডিসপ্লে পরিমাপে বড় এবং ক্ষমতায়ও অনেক শক্তিশালী। দুটি ফোনেই দেয়া হয়েছে শক্তিশালী প্রসেসর এবং কার্যক্ষমতা। আইফোন ৬ এ দেয়া হয়েছে ৪.৭ ইঞ্চি ডিসপ্লে এবং আইফোন ৬ প্লাসে দেয়া হয়েছে ৫.৫ ইঞ্চি ডিসপ্লে। আগেই ধারণা করা হচ্ছিল অ্যাপেল তাদের পরবর্তী আইফোনে ডিসপ্লে বড় করতে যাচ্ছে। তবে তা সবাই নিছক গুজব বলেই ধরে নিয়েছিলেন কিন্তু অ্যাপেলের ঘোষণা থেকে আবার প্রমাণিত হল যা রটে তার কিছুনা কিছু ঘটেই।

এদিকে অ্যাপেলের প্রধান নির্বাহী টিম কুক আইফোন ৬ এবং আইফোন ৬ প্লাস নিয়ে বলেন, “আমি মনে করি iphone 6 এবং iphone 6 Pluse “Best iPhones” কারণ এতে বর্তমান সময়ের সবচেয়ে সেরা প্রযুক্তির সন্নিবেসন ঘটানো হয়েছে।”

Related Post

অ্যাপেলের ইভেন্টের শুরুতেই টিম কুক নতুন দুই মডেলের আইফোনের ঘোষণা দেন এবং পরবর্তীতে অ্যাপলের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ফিল শিলার আইফোন দুটির বিষয়ে বিস্তারিত তুলে ধরেন।

iphone 6 এবং iphone 6 Pluse এর ফিচার সম্পর্কে যা বলা হয়েছে তা রীতিমত চমকে যাওয়ার মত। iphone 6 এবং iphone 6 Pluse দুটিতে পর্দার পার্থক্য ছাড়া বাকি সব ফিচার একই। তবে অন্য আইফোন সমূহ থেকে এগুলো শক্তির দিক দিয়ে অনেক বেশি আধুনিক। এছাড়া নতুন দুই আইফোন পুরুত্ত হিসেবেও অন্য সব আইফোনকে ছাড়িয়ে গেছে। iphone 6 মাত্র ৬.৯ মিলিমিটার এবং iphone 6 Pluse ৭.১ মিলিমিটার পুরু।

অ্যাপেল জানিয়েছে নতুন মডেলের এই দুই ফোনে ব্যবহার করা হয়েছে ৬৪ বিট A8 প্রসেসর যাতে থাকছে দুই বিলিয়ন ট্রানজিস্টর। এই প্রসেসরের ফলেই আইফোন কাজ করবে আরো দ্রুত এবং সূক্ষ্ম ভাবে। iPhone 6 এ থাকছে 1334 × 750 resolution, ডিসপ্লে 326PPI, এবং iPhone 6 Plus এ থাকছে Full HD panel এর সাথে 1920 x 1080 resolution এর ৪০১ PPI ডিসপ্লে।

এছাড়া নতুন মডেলের আইফোনের ক্ষেত্রে দেয়া হয়েছে শক্তিশালী ব্যাটারি। অ্যাপেল বলছে একবার চার্জ দিলে টানা ৫০ ঘণ্টা গান শোনা কিংবা ১১ ঘণ্টা ভিডিও দেখা যাবে iphone 6 এবং iphone 6 Pluse দুটি মডেলের ফোনে। ছাড়া iphone 6 এবং iphone 6 Pluse মডেলে ক্যামেরাতে দেয়া হয়েছে শক্তিশালী সেন্সর। সেলফি তুলার জন্য রয়েছে আকর্ষণীয় কিছু ফিচার। দুটি ফোনের মূল ক্যামেরা ৮ মেগাপিক্সেলের। এটি ৪৩ মেগাপিক্সেলের Panorama মুড ছবি তুলতে সক্ষম। এছাড়া iPhone 6 এ আরো রয়েছে 802.11ac Wi-Fi, wider LTE band support, Wi-Fi calling, and Voice Over LTE (or VoLTE) ইত্যাদি সুবিধা।

এদিকে iphone 6 এবং iphone 6 Pluse এর অপারেটিং সিস্টেম হিসেবে ব্যবহার করা হয়েছে অ্যাপলের সর্বশেষ ভার্সন আইওএস৮। আইফোন ৬ এবং আইফোন ৬ প্লাসে র‍্যাম হিসেবে ব্যবহার করা হয়েছে ১ গিগাবাইট হাই স্পিড র‍্যাম। আইফোনের এই নতুন দুই মডেলের ক্ষেত্রে বডি রং হিসেবে পাওয়া যাবে ভিন্ন তিন রঙে (গোল্ড, সিলভার ও স্পেস গ্রে)।

আইফোন ৬ এর প্রতিটির মূল্যে দুই বছরের চুক্তির ভিত্তিতে ১৬ জিবির মূল্য ধরা হয়েছে ১৯৯ ডলার(১৫৩৯২টাকা), ৬৪ জিবির ক্ষেত্রে ২৯৯ ডলার (২৩১২৭টাকা) এবং ১২৮ জিবির জন্য ৩৯৯ ডলার (৩০৮৬২টাকা)। অন্যদিকে আইফোন ৬ প্লাস এর দুই বছরের চুক্তির ভিত্তিতে ১৬ জিবির দাম পড়বে ২৯৯ ডলার(২৩১২৭টাকা), ৬৪ জিবি ৩৯৯ ডলার (৩০৮৬২টাকা) এবং ১২৮ জিবি ৫০০ ডলার (৩৮৬৭৫)।

অ্যাপেল জানিয়েছে আগামী সেপ্টেম্বরের ১২ তারিখ থেকে যুক্তরাষ্ট্রসহ আটটি দেশে হ্যান্ডসেটটির প্রি-অর্ডার নেওয়া হবে। আর আগামী ১৯ সেপ্টেম্বর প্রযুক্তিপ্রেমীরা তাদের প্রিয় iphone 6 এবং iphone 6 Pluse হাতে পাবেন।

This post was last modified on সেপ্টেম্বর ১৮, ২০১৪ 11:20 অপরাহ্ন

Zia

"বাপের টাকার হিসেবে বড়লোক, নিজের টাকার হিসেবে গরীব। আল্টিমেট আমি নিজেকে গরীব ভাবি। কারণ বাবার টাকায় ফুটানি মারিনা।"

Recent Posts

এই খাড়া পাহাড়গুলো দেখতে কেমন লাগছে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ খৃস্টাব্দ, ৬ আশ্বিন ১৪৩১…

% দিন আগে

রোগা হওয়ার জন্য জগিং শুরু করেছেন: কয়েকটি ভুলে সব পরিশ্রমই বৃথা যেতে পারে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গুণীজনরা বলে থাকেন, ছোট ছোট লক্ষ্য আপনাকে স্থির করতে। সেই…

% দিন আগে

জার্মানি এবার ইসরায়েলে যুদ্ধাস্ত্র রপ্তানি বন্ধ করলো

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবার ইসরায়েলে নতুন করে যুদ্ধাস্ত্র রপ্তানি স্থগিত করলো জার্মানি। তথ্য…

% দিন আগে

গবেষণায় নতুন তথ্য: ভূমিকম্পের পূর্বাভাস দেবে মেশিন লার্নিং প্রযুক্তি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিভিন্ন দেশের বিজ্ঞানীরা দীর্ঘদিন ধরেই কাজ করছেন ভূমিকম্পের পূর্বাভাস জানার…

% দিন আগে

অভিনেত্রী মম’র কণ্ঠে এবার রবীন্দ্রসংগীত

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অভিনয়ের জন্য দর্শকপ্রিয়তা পেয়েছেন জাকিয়া বারী মম। অপরদিকে নিজের মতামতের…

% দিন আগে

পিঠের সিলিন্ডারে তেঁতুলপানি আর হাতে পাইপ! অভিনব কায়দায় ফুচকা খাওয়াচ্ছেন এক তরুণ!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দেখা যাচ্ছে হলঘরের ভিতর হাতে ট্রে নিয়ে ঘুরছেন জনৈক তরুণ।…

% দিন আগে