শুধু যুদ্ধাপরাধীর ফাঁসি নয়, জামায়াত-শিবির নিষিদ্ধের দাবি গণ জমায়েতে

এম. এইচ. সোহেল ॥ শুধু যুদ্ধাপরাধীদের বিচার ও ফাঁসির দাবিই নয়, গণ জমায়েতে এবার জামায়াত শিবিরের রাজনীতি নিষিদ্ধের দাবি জানানো হয়েছে। গতকাল ৮ ফেব্রুয়ারি শাহবাগের মহা সমাবেশে এ দাবি জানানো হয়েছে।

ক্রমেই শাহবাগের এই চত্তরটি জনসমুদ্রে রূপান্তরিত হচ্ছে। গতকাল শুক্রবার থাকায় পুরো শাহবাগ এলাকা এক জনসমুদ্রে পরিণত হয়। চারদিক থেকে আসতে থাকে জনগণ। ছোট-বড়, তরুণ-তরুণী সবাই যেনো দেশের টানে প্রাণের টানে ছুটে আসেন এই শাহবাগ চত্তরে। সৃষ্টি হয় এক অভূত গণজমায়েতের। সাধারণত আমরা দেখে থাকি রাজনৈতিক সমাবেশে বাস-ট্রাকে করে বিভিন্ন জায়গা থেকে দলীয় কর্মী কিন্বা ভাড়া করা লোক এনে মহা সমাবেশ করা হয়। কিন্তু শাহবাগের গণজমায়েত ছিল সম্পূর্ণ ভিন্ন। কাওকে কেও ডাকেনি। সবাই যেনো দেশের টানে দেশের মানুষের টানে সমবেত হয়েছে। সে এক অভাবনীয় দৃশ্য।

মূল মঞ্চে বক্তৃতা চলছে। আর শাহবাগ মোড় থেকে টিএসসি, অপরদিকে কাটাবন, শেরাটন হোটেল এবং অপর প্রান্ত শিশুপার্ক রোড কোন দিকেই যেনো তিল ধারণের ঠাই নেই। যেদিকে তাকানো যায় শুধু মানুষ আর মানুষ। দেশের বর্তমান রাজনৈতিক গতানুগতিক স্বার্থসিদ্ধির রাজনীতি থেকে বেরিয়ে এসে জনগণ শুধু জনগণের স্বার্থের জন্যই আজ রাস্তায় নেমে এসেছে। অন্তত শাহবাগের গণজমায়েতে গিয়ে তাই দেখা গেলো। মূল মঞ্চতো রয়েছেই। সেখানে বক্তৃতা চলছে। আর এর চারদিকে ছড়িয়ে পড়েছে ছোট ছোট দল। কেও কবিতা আবৃত্তি করে প্রতিবাদ জানাচ্ছে, কেওবা গান গাইছেন, আবার কেওবা স্লোগানে স্লোগানে মুখরিত করেছে গোটা এলাকা। এসব দৃশ্য দেখে স্বাধীনতা যুদ্ধের সেই সব আবেগ প্রবণ উক্তির কথা মনে হলো- ‘এতো বিদ্রোহ কখনো দেখিনি’, একাত্তরে মানুষ বিদ্রোহ করেছিল এদেশকে স্বাধীন করতে আর ৪২ বছর পর আজ এদেশের মানুষ আবার রাজপথে নেমেছে রাজাকারমুক্ত বাংলাদেশ গড়তে। অথচ আমাদের দেশের বর্তমান রাজনীতিবিদরা কেও রাজাকারদের দেশের সর্বোচ্চ আসনে সমাসিন করছেন আবার কেওবা তাদের রক্ষার জন্য কূটকৌশলের অবতারনা করছেন! কি আশ্চর্য এদেশের রাজনীতি ও রাজনীতিবিদদের আদর্শ ও উদ্দেশ্য!

যে জনগণের ভোটে ক্ষমতায় যাচ্ছে এদেশের রাজনীতিবিদরা আবার সেই জনগণকেই গিনিপিগ বানাচ্ছে- বড়ই বিচিত্র আমাদের দেশের রাজনীতি। তবে এখন জনগণের পিঠ দেয়ালে ঠেকে গেছে। তারা রাজপথের মাধ্যমে এদেশের রাজনীতিবিদদের জবাব দেবেন। অন্তত গত ৪/৫ দিনের এই গণজমায়েত তা প্রমাণ করেছে। আজ জনগণ শুধু যুদ্ধাপরাধীদের ফাঁসিই নয়, জনগণ জামায়াত-শিবিরের রাজনীতি নিষিদ্ধের দাবি জানাচ্ছে। কারণ গত কয়েক সপ্তাহে পুলিশের ওপর অতর্কিত হামলাসহ জামায়াত-শিবির দেশে যে নৈরাজ্যকর পরিস্থিতি সৃষ্টি করেছিল তাতে হঠাৎ করেই একাত্তরের মতো এদেশের জনগণ ফুসে উঠেছে। এ প্রেক্ষাপটে বর্তমান পরিস্থিতি একেবারেই স্বাভাবিক ঘটনা।

হয়তো অনেকেই প্রশ্ন তুলেছেন যে, বিচার হয়ে যাওয়া ব্যক্তিকে আবার কিভাবে ফাঁদি দেবে আদালত? কিন্তু আইনের জন্য জনগণ নয়, জনগণের জন্যই আইন। আর এদেশের ১৫ কোটি জনগণের স্বার্থের জন্য সরকার তাই করবে। প্রয়োজনে আইন সংশোধন হবে। ইতিমধ্যে সরকারের উচ্চ পর্যায়ে এ বিষয়ে আলোচনাও হয়েছে বলে জানা গেছে। যেহেতু বর্তমান আইনে রায় হয়ে যাওয়া বিষয়ে শুধুমাত্র আসামী পক্ষ আপিল করতে পারবেন বলে যে বিধান রয়েছে সেটি সংশোধন করে বাদি পক্ষও যাতে এই রায়ের বিরুদ্ধে আপিল করতে পারেন তা করার জন্য চিন্তা-ভাবনা করা হচ্ছে। জানা গেছে, আইন মন্ত্রী দেশের বাইরে আছেন। তিনি দেশে এলে এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হবে। তাছাড়া আন্তর্জাতিক অপরাধ আইনের ১০৪ অনুচ্ছেদে আপিল বিভাগকে অনেক ক্ষমতা দেওয়া আছে বলে আইনজ্ঞরা জানিয়েছেন। ১৯৭১ সালে যারা এদেশের মানুষকে খুন করেছে, ধর্ষণ করেছে, অত্যাচার-নির্যাতন চালিয়েছে, এদেশের জনগণ তাদের বিচার দেখতে চাই। শুধু বিচার নয়, সর্বোচ্চ শাস্তি দিয়ে এদেশকে কালিমামুক্ত করতে হবে। আর আজ জনগণের সেটিই প্রত্যাশা।

স্টাফ রিপোর্টার

Recent Posts

সবাইকে সাথে নিয়ে দেশের ঝান্ডা-বেসিসের পতাকা পুরো বিশ্বে বয়ে বেড়াতে চাই- এম আসিফ রহমান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নতুন প্রজন্মের কাছে ভিষণ জনপ্রিয় মুখ এম আসিফ রহমান। ওয়ার্ডপ্রেস…

% দিন আগে

ইত্যাদির গানে দুনিয়া মাত করলেন অভিনেত্রী ফারিণ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবারের রোজার ঈদে ইত্যাদির বিশেষ পর্বে গায়িকা হিসেবে অভিষেক ঘটে…

% দিন আগে

ফিলিস্তিনের অবৈধ দখল ছাড়তে হবে: আয়াতুল্লাহ আলী খামেনি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি বলেছেন যে, ইসরাইলকে ফিলিস্তিনের…

% দিন আগে

ছবিতে রয়েছে একটি ব্রাশ: খুঁজে বের করতে পারবেন?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মূলত এই ছবিটি একটি হাতে আঁকা কার্টুন। তবে গল্পটি বহুপুরনো…

% দিন আগে

নদীমাতৃক বাংলাদেশের অসাধারণ দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। বৃহস্পতিবার, ২ মে ২০২৪ খৃস্টাব্দ, ১৯ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

কোন কাজ নিয়মিত করলে লিভারের রোগে আক্রান্ত হতে পারেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ জীবন-যাপনে কিছু নিয়ম করে চলা উচিত। কারণ নিয়ম করে না…

% দিন আগে