মেক্সিকোতে নির্মমতা: পুড়িয়ে হত্যা করা হয় ৪৩ শিক্ষার্থীকে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এই যুগে এসেও অসভ্য বর্বর যুগের মতো ঘটনা চোখে পড়ে। এমনই একটি নির্মম ঘটনা ঘটেছে মেক্সিকোতে। ৪৩ শিক্ষার্থীকে পুড়িয়ে হত্যা করা হয়েছে!

গত মাসের ২৬ তারিখে নিখোঁজ হয়েছিল মেক্সিকোর একটি স্কুলের ৪৩ শিক্ষার্থী। চাঞ্চল্যকর অপরহণের ঘটনা নিয়ে সমগ্র মেক্সিকোজুড়ে তৈরি হয় এক ধূম্রজাল। অবশেসে সেই জট খুলতে শুরু করেছে। মেক্সিকোর অ্যাটর্নি জেনারেল জুসাস মুরিললিও গত শুক্রবার দাবি করেছেন যে, সন্দেহভাজন মাদক চোরাচালান চক্রই অপহৃত সব শিক্ষার্থীদের হত্যা করেছে এবং হত্যার পর শিক্ষার্থীদের মৃতদেহ পুড়িয়ে ফেলেছে।

গত সপ্তাহে ওই অপহরণ চক্রের ৩ সদস্যকে পুলিশ গ্রেফতার করে। অ্যাটর্নি জেনারেল জুসাস মুরিললিও আরও জানান, ওই ৩ সদস্য শিক্ষার্থীদের হত্যার কথা স্বীকার করেছে।

Related Post

সংবাদ মাধ্যম সূত্রে জানা যায়, ২৬ সেপ্টেম্বর মেক্সিকোর ইগুয়ালা রাজ্যের মেয়রের বিরুদ্ধে বিক্ষোভে করেন ওই রাজ্যের আয়োতজিনাপা জেলার একটি শিক্ষক প্রশিক্ষণ কলেজের প্রায় শতাধিক শিক্ষার্থী। ওই রাতেই পুলিশ তাদের আন্দোলন থামাতে ৬ জনকে গুলি করে হত্যা করে। এই সময় ৪৩ শিক্ষার্থীকে অপহরণ করা হয়। এ অপহরণে জড়িত সন্দেহে ইগুয়ালার মেয়র এবং তার স্ত্রীকে ইতিমধ্যেই গ্রেফতার করা হয়েছে।

আটক মাদক চক্র সদস্যদের বরাত দিয়ে অ্যাটর্নি জেনারেল আরও জানান, শিক্ষার্থীদের শ্বাসরোধ করে ও গুলি করে হত্যার পর তাদের লাশ পুড়িয়ে ফেলা হয়েছে। আটক ব্যক্তিদের রেকর্ড করা বক্তব্যও শোনান ওই জেনারেল। এতে বলতে শোনা যাচ্ছে, ‘পুলিশের কাছ থেকে পাওয়া শিক্ষার্থীদেরকে একটি বড় ট্রাকে ইগুয়ালার নিকটবর্তী পাহাড়ি শহর কোকুলাতে নিয়ে যাওয়া হয়। এরপর সেখানেই তাদেরকে হত্যা করা হয়।

সংবাদ মাধ্যমের খবরে আরও জানা যায়, নিখোঁজ শিক্ষার্থীর স্বজনেরা কোকুলার একটি নদীর তীরে ৬টি বিকৃত লাশের বস্তা খুঁজে পেয়েছেন। লাশের অবস্থা বিকৃতি হওয়ায় তাদের চিহ্নিত করা যায়নি। এই লাশগুলোকে শনাক্ত করতে দ্রুত ডিএনএ টেস্ট করানো হবে বলে জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল জুসাস মুরিললিও।

This post was last modified on জুন ১৩, ২০২২ 4:14 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে

৬ মাসে ইসরায়েলি বর্বরতায় গাজায় নিহত ১৩ হাজার শিশু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজা উপত্যকায় গত ৬ মাসে নিহত শিশুদের সংখ্যা আঁতকে উঠার…

% দিন আগে

আপনার চরিত্র কেমন তা আপনার আঙুলের আকৃতিই বলে দেবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনার ব্যক্তিত্ব কীরকম তা বলে দিতে পারে আপনার আঙুলের আকৃতি!…

% দিন আগে