Categories: সাধারণ

চুরি করা অসম্ভব এমন সাইকেল তৈরি করলো চিলি

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ চিলির একদল ইঞ্জিনিয়ার দাবি করছেন যে, তাদের তৈরি সাইকেলটি চুরি করা অসম্ভব। তাদের এই দাবির পেছনে যুক্তি হলো তারা তাদের তৈরি সাইকেলের জন্য সম্পূর্ণ নতুন এক ধরনের তালা তৈরি করেছেন যা স্মার্টফোনের ব্লুটুথের মাধ্যমে সংযোগ রাখতে পারে। ইঞ্জিনিয়াররা এই অভিনব সাইকেলের নাম দিয়েছেন ইয়ার্কা। তবে চলুন দেখে নেওয়া যাক এই ইয়ার্কাটা কেমন?


ইয়ার্কা রাস্তায় চলাচল করা সাধারণ সাইকেলের মতোই দেখতে। কিন্তু এর ব্যতিক্রমী বৈশিষ্ট্যটি হলো এর বসার সিটটিকে সম্পূর্ণ দন্ডসহ খুলে ফেলা যায় এবং একে সহজেই বাঁকিয়ে তালা হিসেবে ব্যবহার করা যায়। রাস্তার পাশে কোন সাইকেল স্ট্যান্ড কিংবা পোলের সাথে সাইকেলটি রেখে বসার সিটটি খুলে একে পোল কিংবা স্ট্যান্ডের সাথে বাকিয়ে একে তালা হিসেবে ব্যবহার করা যায়। এবার জেনে নেওয়া যাক এমন ধরনের সাইকেল তৈরির পেছনের কারিগরদের কথা। চিলির তিন ইঞ্জিনিয়ার বন্ধু এই অভিনব সাইকেল তৈরি করেছে। তাদের মধ্যে একজন হলেন জুয়ান জোস মন্সল্যাভ। তিনি বলেন, আমরা সেই ছোটবেলা থেকেই সাইকেলের প্রতি বিশেষভাবে অনুরক্ত। সে হিসেবে আমরা চিন্তা করলাম সাইকেলের জন্য ব্যতিক্রম কিছু করা যায় কিনা। তার অন্য দুই বন্ধু হলেন ক্রিস্টোফার ক্যাবেলি এবং অ্যান্দ্রেস রুই।

এরিমধ্যে একদিন আন্দ্রেসের সাইকেলটি চুরি হয়ে যায়। তখন তারা চিন্তা করেন যে, সাইকেলের চুরি ঠেকানোর একটি উপায় খুজে বের করার। এরপর তারা চিলির আন্দ্রেস ইবানেজ ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটিতে ইঞ্জিনিয়ারিং ডিজাইনের উপর ক্লাশ করেন। এবং এই সাইকেলটি তৈরি করেন। ব্যবহারকারী তার সাইকেলটি রেখে এর দন্ডসহ সিটটি খুলে ফেলবেন। তারপর সাইকেলের দুই প্রান্তের লকের মধ্যে এই সিটটি প্রবেশ করিয়ে তালা লাগিয়ে দিবেন। এতে করে চোরকে এই সাইকেলটি চুরি করতে হলে তালা খুলতে হবে লক বের করতে হবে। তারপর সিটটি বসিয়ে পালিয়ে যেতে হবে যা একটি চোরের জন্য বেশ ঝুকিপুর্ন।

কিন্তু সমালোচকরা বলছেন, এই তালা বেশ সহজেই খোলা সম্ভব কিংবা এটি খুলতে না পারলে চোর এটিকে খুব সহজেই এমনভাবে নষ্ট করে দিতে পারবে যে, ব্যবহারকারীর পক্ষে এটি আর ব্যবহার করা সম্ভব হবে না। অপরপক্ষে এর নির্মাতা বলছেন তারা সমালোচকদের দিকে তাকিয়ে নেই। কেননা তারা নিজেরা সাইকেল চালান এবং তাদের এই ব্যবস্থাটি বেশ কার্যকর।

Related Post

তথ্যসূত্রঃ ডেইলিমেইল

This post was last modified on ডিসেম্বর ৩, ২০১৪ 10:41 পূর্বাহ্ন

K. A. B Tohin

Recent Posts

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে

৬ মাসে ইসরায়েলি বর্বরতায় গাজায় নিহত ১৩ হাজার শিশু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজা উপত্যকায় গত ৬ মাসে নিহত শিশুদের সংখ্যা আঁতকে উঠার…

% দিন আগে

আপনার চরিত্র কেমন তা আপনার আঙুলের আকৃতিই বলে দেবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনার ব্যক্তিত্ব কীরকম তা বলে দিতে পারে আপনার আঙুলের আকৃতি!…

% দিন আগে