ফেসবুকসহ অনলাইন ক্রাইম বাড়ছে

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ ফেসবুকসহ অন্যান্য অনলাইন ক্রাইম বাড়ছে। সাম্প্রতিক সময়ে এটি আরও ভয়াবহ আকার ধারণ করেছে। বেশ কিছু ঘটনার কারণে জেল জরিমানাও হয়েছে। কিন্তু তারপরও থামছে না এসব অপরাধ।

বেশ কয়েকটি ঘটনা ঘটেছে। এগুলো বেশির ভাগ প্রধানমন্ত্রীকে কটুক্তি করার মতো ঘটনা। এগুলোর জন্য বেশ কয়েকজনের জেল জরিমানাও হয়েছে। কিন্তু তারপরও কমছে না অপরাধ প্রবণতা। অপরদিকে শুধু প্রধানমন্ত্রী নয়, অন্যান্য ব্যক্তির ক্ষেত্রেও ঘটেছে এমন সব তথ্য প্রযুক্তির ক্রাইম।

মাঝে-মধ্যেই দেশের বিভিন্ন স্থানে ঘটছে এমন সব ঘটনা। ফেসবুকে কারো কারো গোপন ছবি আপলোড করে বিব্রত করা হচ্ছে। এমন ঘটনা সাম্প্রতিক সমযে অতিরিক্ত আকারে ঘটতে দেখা যাচ্ছে। এসব সাইবার ক্রাইমপ প্রতিরোধে আইন প্রয়োগকারী সংস্থা সজাগ থাকলেও একের পর এক ঘটে যাচ্ছে এসব ঘটনা। চট্টগ্রামেও ঘটেছে এমন একটি ক্রাইম। কদিন আগে মোবাইল সেট নষ্ট হয়ে গিয়েছিল এক কলেজছাত্রীর। এরপর তিনি তা সারাতে দিয়ে আসেন ইমরান নামে এক মেরামতকারীর কাছে। তবে ওই ছাত্রী তার মোবাইল হতে মেমোরি কার্ড বের করতে ভুলে গিয়েছিলেন। আর এই সুযোগটির অপব্যবহার করেন ওই মেরামতকারী।

Related Post

চট্টগ্রাম নগরের বাকলিয়া এলাকায় এই ঘটনাটি ঘটে। ইমরান মোবাইলের মেমোরি কার্ড হতে ওই ছাত্রীর ছবি এবং ভিডিও নিয়ে নিজের ফেসবুক অ্যাকাউন্টে পোস্ট করে অশালীন মন্তব্যও করেন। এমন গর্হিত কাজ করে অবশ্য পার পাননি ইমরান। অভিযোগ করার পর গতকাল বুধবার দুপুরে তাকে ১ বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট শাহাদাৎ হোসেন। গতকাল সকালে ইমরানকে বাকলিয়া থানার ইছাইক্যার পুল এলাকা হতে গ্রেফতার করে বাকলিয়া থানা পুলিশ। অভিযুক্ত ইমরানের বাড়ি কুমিল্লার মুরাদনগর উপজেলায় বলে জানা যায়।

দিন যতো গড়াচ্ছে এন্ড্রয়েড মোবাইলসহ বিভিন্ন প্রযুক্তি হাতের নাগালে চলে আসছে। এর সে কারণে এভাবে একের পর এক বাড়ছে সাইবার ক্রাইম। সরকার তথ্য প্রযুক্তি আইনে প্রায় সময় ব্যবস্থা গ্রহণ করলেও অনেক ক্ষেত্রে এগুলো চাপা পড়ে যাচ্ছে। আবার অনেকেই সামাজিকভাবে হেয় প্রতিপন্ন হওয়ার ভয়ে এসব অপরাধীদের ধরিয়ে দিচ্ছেন না। আর এভাবেই একটি চক্র একের পর এক এসব ক্রাইম করতে সাহস পাচ্ছে।

এই বিষয়ে এখন গণসচেতনতা বৃদ্ধি করা জরুরি হয়ে পড়েছে। নইলে ভবিষ্যতে এসব ক্রাইম মাত্রা ছাড়িয়ে গেলে নিয়ন্ত্রণ করা বড়ই কঠিন হবে।

This post was last modified on ডিসেম্বর ২৫, ২০১৪ 2:41 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

খাওয়া কমালেই কী ইউরিক অ্যাসিড কমে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ খাওয়া কমালেই যে ইউরিক অ্যাসিড কমে যাবে তা কিন্তু নয়।…

% দিন আগে

যেসব অ্যান্ড্রয়েড অ্যাপ থেকে আমাদের সাবধান হতে হবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যথাযথ সোর্স যাচাই না করে ফোনে হুটহাট অ্যাপ ডাউনলোড করে…

% দিন আগে

পাঁচ নায়িকা এবং বলিউডের অন্যতম কমেডি সিনেমা ‘হাউসফুল’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বলিউডের অন্যতম কমেডি সিনেমার তালিকায় প্রথম দিকেই উঠে আসে ‘হাউসফুল’-এর…

% দিন আগে

ডোনাল্ড ট্রাম্পকে আবারও হত্যার চেষ্টা হয়েছে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় ডোনাল্ড ট্রাম্পের গলফ খেলার সময় হওয়া গোলাগুলির…

% দিন আগে

পানিতে নেমে শিকার! জাগুয়ারের শক্তির সামনে পাত্তাই পেলো না শক্তিশালী কুমির!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ একটি ভিডিওতে দেখা যাচ্ছে, পানিতে জাগুয়ারের আক্রমণ থেকে নিজেকে বাঁচানোর…

% দিন আগে

সুন্দর একটি প্রাকৃতিক দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০২৪ খৃস্টাব্দ, ১ আশ্বিন ১৪৩১…

% দিন আগে