Categories: সাধারণ

অভিজিৎ হত্যাকাণ্ড: আন্তর্জাতিক সংবাদমাধ্যমে ব্যাপক প্রচার: যুক্তরাষ্ট্রের নিন্দা ও তদন্তে সহায়তার প্রস্তাব

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বইমেলা থেকে ফেরার পথে স্বস্ত্রীক সন্ত্রাসীদের আক্রমণের শিকার লেখক ব্লগার অভিজিৎ হত্যাকাণ্ড নিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যমে ব্যাপক প্রচার পেয়েছে। যুক্তরাষ্ট্র এই হত্যাকাণ্ডের নিন্দা ও তদন্তে সহায়তার প্রস্তাব দিয়েছে।

যুক্তরাষ্ট্রের নিন্দা ও তদন্তে সহায়তার প্রস্তাব

এদিকে লেখক অভিজিৎ রায়ের হত্যাকাণ্ডকে ‘কাপুর”ষোচিত’ অ্যাখ্যায়িত করে এর তীব্র নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র। বাংলাদেশ চাইলে এই হত্যাকাণ্ড তদন্তে যুক্তরাষ্ট্র সহায়তা দিতে প্রস্তুত বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র।

লেখক ও ব্লগার অভিজিৎ রায়ের হত্যাকাণ্ড আন্তর্জাতিক গণমাধ্যমে গুরুত্বের সঙ্গে স্থান পেয়েছে। রয়টার, এপি, এএফপির মতো উল্লেখযোগ্য বার্তা সংস্থা ছাড়াও গার্ডিয়ান, হাফিংটন পোস্টসহ বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম এই হত্যাকাণ্ড নিয়ে সংবাদ প্রচার করেছে।

হাফিংটন পোস্টের খবরের শিরোনাম ছিল- ‘যুক্তরাষ্ট্রের ব্লগার অভিজিৎ রায় বাংলাদেশে খুন, খুনিদের আঘাতে স্ত্রীও আহত’। ওই সংবাদে বলা হয়, রাজধানী ঢাকায় মার্কিন ব্লগার ও মৌলবাদবিরোধী লেখক অভিজিৎ রায়কে কুপিয়ে হত্যা করেছে অজ্ঞাত হামলাকারীরা।

রাতে একুশের গ্রন্থমেলা হতে ফেরার পথে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় অভিজিৎ হামলার শিকার হন। হামলায় তাঁর স্ত্রী রাফিদা আহমেদ গুরুতর আহত হয়েছেন।

ওই খবরে আরও জানানো হয়, রায় ‘মুক্তমনা’ নামের বাংলা ব্লগ লিখতেন। ধর্মীয় অন্ধবিশ্বাসের বিরুদ্ধে লেখার জন্য এর আগে তাঁকে হুমকিও দেওয়া হয়েছিল।

গার্ডিয়ানের খবরের শিরোনাম ছিল- ‘মার্কিন নাস্তিক ব্লগারকে বাংলাদেশে কুপিয়ে হত্যা’ ওই খবরে বলা হয়, মুক্তমনা ব্লগের উদারপন্থী ধর্মনিরপেক্ষ লেখক অভিজিৎ রায় ও তাঁর স্ত্রীর ওপর হামলা করা হয়েছে।

বাংলাদেশী বংশোদ্ভূত বিখ্যাত মার্কিন এই ব্লগারকে অজ্ঞাত হামলাকারীরা কুপিয়ে হত্যা করে। নাস্তিক এই লেখকের পরিবারের পক্ষ হতে দাবি করা হয়, ইসলামী উগ্রপন্থীদের কাছ থেকে তিনি অনেক হুমকি পেয়েছিলেন।

অপরদিকে বার্তা সংস্থা এএফপির খবরে জানানো হয়, রিকশায় করে গ্রন্থমেলা হতে বাসায় ফেরার পথে দুই হামলাকারী তাঁদের রিকশার গতিরোধ করে। তারপর অভিজিৎ রায় ও তাঁর স্ত্রীকে টেনে ফুটপাতে নিয়ে গিয়ে ধারালো চাপাতি কুপিয়ে হত্যা করে।
দীর্ঘ দিন ধরে উগ্রপন্থীরা নাস্তিক ব্লগারদের প্রকাশ্যে হত্যার দাবি করে আসছে। ইসলামের সমালোচনা করে লেখা বন্ধ করতে নতুন আইনের দাবি করে আসছে বলে এএফপির খবরে বলা হয়।

This post was last modified on ফেব্রুয়ারী ২৮, ২০১৫ 1:58 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

ওটিটিতে আসছে মস্কোজয়ী সিনেমা ‘আদিম’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ৪৪তম মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের প্রতিযোগিতা বিভাগে জায়গা নিয়ে আলোচনায়…

% দিন আগে

টাইটানিকের সবচেয়ে ধনী যাত্রীর সেই স্বর্ণের পকেট ঘড়িটি রেকর্ড দাম ১৬ কোটি টাকায় বিক্রি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আটলান্টিক মহাসাগরে ডুবে ধ্বংস হয়ে যাওয়া ঐতিহাসিক টাইটানিক জাহাজ ট্রাজেডির…

% দিন আগে

আজ মহান মে দিবস: শ্রমিকদের ঐক্যবদ্ধ হওয়ার দিন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আজ ১লা মে, মহান মে দিবস। বঞ্চনা, নির্যাতন ও বৈষম্যের…

% দিন আগে

নদীমাতৃক বাংলাদেশের এক চিরাচরিত দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। বুধবার, ১ মে ২০২৪ খৃস্টাব্দ, ১৮ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

অফিসে এসি না থাকলে গরমে সারাদিন পরিশ্রম করে সুস্থ থাকবেন কীভাবে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অনেক অফিসেই এসির ব্যবস্থা থাকে না। এসি না থাকলেও কাজ…

% দিন আগে

জলবায়ু পরিবর্তনজনিত সমস্যা: এক মহা দুর্যোগের শিকার এশিয়া

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পুরো বিশ্বের জলবায়ুর সঙ্গে তুলনা করলে প্রথমেই উঠে আসে এশিয়ার…

% দিন আগে