পর্নোগ্রাফি নিয়ন্ত্রণ বিল-২০১২ সংসদে পাস ॥ পর্নোগ্রাফির সর্বোচ্চ শাস্তি ১০ বছর কারাদণ্ড

ঢাকা টাইমস্‌ রিপোর্ট ॥ অবশেষে পর্নোগ্রাফি বিল সংসদে পাস হয়েছে। বাংলাদেশ একটি মুসলিম প্রধান দেশ হলেও সামপ্রতিক সময়ে পর্নোগ্রাফিতে দেশ ছেয়ে গেছে। এমতাবস্থায় দেশের বিবেকবান মানুষদের দাবির প্রেক্ষিতে এই বিলটি উত্থাপন করা হয়।

পর্নোগ্রাফি তৈরির জন্য সর্বোচ্চ ১০ বছর কারাদণ্ড ও ৫ লাখ টাকা জরিমানার বিধান রেখে মন্ত্রিপরিষদ অনুমোদিত পর্নোগ্রাফি নিয়ন্ত্রণ বিল-২০১২ ২৮ ফেব্রুয়ারি জাতীয় সংসদে পাস হয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাডভোকেট সাহারা খাতুন বিলটি পাসের প্রস্তাব করলে তা কণ্ঠভোটে পাস হয়। এর আগে বিলের ওপর দেয়া জনমত যাচাই-বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাব নাকচ হয়। বিলের উদ্দেশ্য ও কারণ সংবলিত বিবৃতিতে অ্যাডভোকেট সাহারা খাতুন বলেন, বর্তমানে চলচ্চিত্র, স্যাটেলাইট, ওয়েবসাইট ও মোবাইলের মাধ্যমে পর্নোগ্রাফি মারাত্মক ব্যাধির মতো দেশের সর্বত্র ছড়িয়ে পড়ছে। পর্নোগ্রাফি যুব সমাজকে ধ্বংসের দিকে ঠেলে দিচ্ছে। এর শিকার হয়ে অনেক নারী-পুরুষ ও শিশুকে সামাজিকভাবে হেয়প্রতিপন্ন হতে হচ্ছে। কিন্তু এ বিষয়ে সুনির্দিষ্ট কোন আইন না থাকায় অপরাধ রোধ ও অরপাধীদের বিচার করা সম্ভব হচ্ছে না। বাস্তবতার প্রেক্ষাপটে পর্নোগ্রাফি নিয়ন্ত্রণের জন্য একটি আইন প্রণয়নের প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। বিলে পর্নোগ্রাফির সংজ্ঞা, বিচারিক আদালত, বিচার ও আপিল পদ্ধতি, সংরক্ষণ ও বাজারজাতকরণের শাস্তি, তদন্ত ও তল্লাশি পদ্ধতি এবং অপরাধের আমলযোগ্যতার বিষয়টি সন্নিবেশিত করা হয়েছে বলে মন্ত্রী উল্লেখ করেন।

উল্লেখ্য, ২ জানুয়ারি বিলটির চূড়ান্ত অনুমোদন দেয় মন্ত্রিপরিষদ। পরে ২৯ জানুয়ারি বিলটি জাতীয় সংসদে উত্থাপন করেন স্বরাষ্ট্রমন্ত্রী। পর্নোগ্রাফির সংজ্ঞা প্রসঙ্গে বিলে বলা হয়েছে, যৌন উত্তেজনা সৃষ্টিকারী কোন অশ্লীল সংলাপ, অভিনয়, অঙ্গভঙ্গি, নগ্ন বা অর্ধনগ্ন নৃত্য যা চলচ্চিত্র, ভিডিওচিত্র, অডিও ভিজুয়াল চিত্র, স্থিরচিত্র, গ্রাফিকস বা অন্য কোন উপায়ে ধারণকৃত ও প্রদর্শনযোগ্য এবং যার কোন শৈল্পিক বা শিক্ষাগত মূল্য নেই। এছাড়া যৌন উত্তেজনা সৃষ্টিকারী অশ্লীল বই, সাময়িকী, ভাস্কর্য, কল্পমূর্তি, মূর্তি, কার্টুন বা লিফলেট বা এগুলোর নেগেটিভ বা সফট ভার্সনও পর্নোগ্রাফির আওতাভুক্ত হবে। বিলে বলা হয়েছে, পর্নোগ্রাফি উৎপাদন, সংরক্ষণ, বাজারজাতকরণ, বহন, সরবরাহ, ক্রয়-বিক্রয় ও প্রদর্শন করা যাবে না। পর্নোগ্রাফির অভিযোগ পাওয়া গেলে তা পুলিশের উপ-পরিদর্শক (এসআই) বা তার সমমর্যাদার কর্মকর্তাকে দিয়ে ৩০ দিনের মধ্যে তদন্ত সম্পন্ন করতে হবে। তদন্তের প্রয়োজনে ঊর্ধ্বতন কর্মকর্তাদের অনুমতি নিয়ে আরও ১৫ দিন এবং আদালতের অনুমোদন পাওয়া গেলে আরও ৩০ দিন পর্যন্ত সময় নেয়া যাবে। বিলের ছয় নম্বর দফায় বলা হয়েছে, এজাতীয় অপরাধের সঙ্গে জড়িত কোন ব্যক্তিকে তাৎক্ষণিক গ্রেফতার বা কোন পর্নোগ্রাফি সরঞ্জাম জব্দের জন্য তল্লাশি চালানো যাবে। শিশুদের ব্যবহার করে পর্নোগ্রাফি উৎপাদন ও বিতরণকারীদের জন্য সবচেয়ে বেশী শাস্তির বিধান রাখা হয়েছে। এদের জন্য সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ড ও ৫ লাখ টাকা পর্যন্ত জরিমানা করার বিধান রয়েছে। কোন ব্যক্তি পর্নোগ্রাফি উৎপাদন বা এ উদ্দেশ্যে অংশগ্রহণকারী সংগ্রহ করে চুক্তিপত্র তৈরি করলে অথবা কোন নারী, পুরুষ বা শিশুকে প্রলোভন দিয়ে জ্ঞাতে বা অজ্ঞাতে স্থির, ভিডিও বা চলচ্চিত্র ধারণ করলে সর্বোচ্চ ৭ বছরের কারাদণ্ড ও ২ লাখ টাকা জরিমানা করার বিধান রাখা হয়েছে। পর্নোগ্রাফির মাধ্যমে কারও মর্যাদাহানি বা কাউকে ব্ল্যাকমেইল করা হলে এমনকি এজাতীয় কিছু সংরক্ষণ বা পরিবহন করা হলেও ২ থেকে ৫ বছর কারাদণ্ড ও ১ থেকে ২ লাখ টাকা জরিমানা করা যাবে। বিলের ৮ নম্বর ধারার ৭ নম্বর উপধারায় বলা হয়েছে, পর্নোগ্রাফি সংক্রান্ত অপরাধে সহায়তাকারীদেরও শাস্তির আওতায় আনা যাবে। কেউ এ অপরাধে দোষী সাব্যস্ত হলে ৩০ দিনের মধ্যেই তাকে আপিল করতে হবে। এছাড়া বিলে মিথ্যা অভিযোগ দায়েরকারীকেও শাস্তির আওতায় আনার বিধান রাখা হয়েছে। এর আগে এ আইনের খসড়া ২০১০ সালের জুলাই মাসে প্রথমবারের মতো মন্ত্রিসভার বৈঠকে উত্থাপন করা হয়।

এই আইনের ফলে আইনপ্রয়োগকারী সংস্থা এখন থেকে সঠিকভাবে আইন প্রয়োগ করতে পারবেন। প্রকৃত অপরাধীদের ধরে আইনের আওতায় আনতে পারবেন।

Related Post

This post was last modified on ফেব্রুয়ারী ২৯, ২০১২ 9:43 পূর্বাহ্ন

স্টাফ রিপোর্টার

View Comments

  • Its like you interpret my mind! You seem to get a lot about this, similar to you wrote the book in it otherwise something. I think that you could do with a few pics to constrain the message home a bit, on the contrary other than that, this is admirable blog. An first-rate interpret. I will certainly be real back.

  • Many merit for creating the effort to discuss this, I feel convincingly about this and enjoy studying a great pact more taking place this subject. Qualification sufficient, as you gain expertise, would you mind updating your website with a abundant agreement extra info? It's especially effective in support of me.

  • Hey would you mind sharing which blog platform you're working with? I'm planning to start my own blog soon but I'm having a difficult time selecting between BlogEngine/Wordpress/B2evolution and Drupal. The reason I ask is because your design seems different then most blogs and I'm looking for something unique. P.S Apologies for getting off-topic but I had to ask!

  • I obligation pronounce, as much as I enjoyed reading what you had to say, I couldnt evade on the contrary fail advantage after a while. Its as rider you had a fantastic grasp by the subject be important, on the contrary you forgot to comprise your us your readers. Conceivably you should think on the subject of this from far further than one position. Or else possibly you shouldnt oversimplify hence by a long way. Its outshine proviso you imagine about what others may have to declare as a replacement for of just up for grabs for a gut reply to the subject. Ponder on the subject of adjusting your identifiable belief process and openhanded others who may recite this the benefit of the doubt.

  • If you're stagnant proceeding the fence: grab your desired headset, supervisor along to a Paramount Buy and solicit to plug them into a Zune then an iPod and comprehend which one sounds enhanced to you, and which interface makes you smile added. So therefore you'll get which is decent representing you.

Recent Posts

৬ মাসে ইসরায়েলি বর্বরতায় গাজায় নিহত ১৩ হাজার শিশু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজা উপত্যকায় গত ৬ মাসে নিহত শিশুদের সংখ্যা আঁতকে উঠার…

% দিন আগে

আপনার চরিত্র কেমন তা আপনার আঙুলের আকৃতিই বলে দেবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনার ব্যক্তিত্ব কীরকম তা বলে দিতে পারে আপনার আঙুলের আকৃতি!…

% দিন আগে

সিলেটের মালিনিছড়া চা বাগানের দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। রবিবার, ২৮ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৫ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

খালি পেটে পাকা পেঁপে খাওয়া কী আদৌ শরীরের জন্য ভালো?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেঁপেতে উপস্থিত ‘পেপসিন’ ও ‘প্যাপাইন’ নামক উৎসেচকগুলো পরিপাকে বিশেষ সহায়ক।…

% দিন আগে

আইফোনের নতুন গেম ইমুলেটর ডেলটা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সম্প্রতি ডেলটা নামে আইফোনের একটি নতুন ইমুলেটর অ্যাপ তৈরি হয়েছে।…

% দিন আগে

চমক দেখাতে আসছে ‘পুষ্পা-২’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দক্ষিণী সিনেমা ‘পুষ্পা’র তুমুল জনপ্রিয়তার পর মুক্তি পেতে চলেছে ‘পুষ্পা-২’।…

% দিন আগে