এবার অ্যাপ্লিকেশন এলো চোখের রোগ নির্ণয়ে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ স্মার্টফোন বাজারে আসার পর থেকে অ্যাপ বা অ্যাপ্লিকেশন সম্পর্কে আমাদের জানতে বাকি নেই। নানা রকম অ্যাপের সুবিধা ভোগ করছেন। কিন্তু এবার চোখের রোগ নির্ণয়ে এলো অ্যাপ্লিকেশন।

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, এবার গবেষকরা এমন এক অ্যাপ তৈরি করেছেন, যেটি খুঁজে বের করতে পারবে ডায়াবেটিক ম্যাকুলার এডিমার মতো চোখের রোগসমূহ।

তথ্যপ্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট বিজিআর বলেছে, সম্প্রতি মেক্সিকোতে চোখের রেটিনার জন্য গঠিত একটি মেডিকেল এবং সার্জিক্যাল দল এই অ্যাপ তৈরি করেছে। এই অ্যাপ তৈরিতে গবেষকরা ব্যবহার করেছেন মোবাইল ফোনের ক্যামেরা, যেটি চোখের রেটিনার যেকোনো ধরনের অস্বাভাবিকতা নিরূপণ করতে সক্ষম। এই অ্যাপটি তৈরি করা হয়েছে মূলত চিকিৎসকদের জন্য, যাতে করে রোগীর চোখে যেকোনো ধরনের সমস্যা চোখে পড়লেই তাঁরা রোগীকে বিশেষজ্ঞ চিকিৎসকের নিকট পাঠাতে পারেন। অ্যাপটি তৈরিতে সাহায্য করেছে স্পেনভিত্তিক মনটেরি ইনস্টিটিউট অব টেকনোলজি অ্যান্ড হায়ার এডুকেশন (আইটিইএসএম)-এর একদল বায়োমেডিকেল ইঞ্জিনিয়ার। কয়েক দিনের মধ্যেই অ্যাপটি বাজারে ছাড়া হবে বলে ধারণা করা হচ্ছে।

Related Post

অ্যাপের সঙ্গে সংশ্লিষ্ট মেডিকেল দলটির পরিচালক কার্লোস আলতামিরানো ভ্যালেহো বলেছেন, ‘অ্যাপটি তৈরি করা হয়েছে শুধু সাধারণ চিকিৎসার সময় এটি ব্যবহারের জন্য। তবে এই অ্যাপটি দিয়ে কখনই বিশেষজ্ঞ চিকিৎসকের প্রয়োজনীয়তা পূরণ করা সম্ভব নয়। কিন্তু এই অ্যাপটি যেকোনো চোখের রোগকে প্রাথমিক অবস্থাতেই ধরে ফেলতে সাহায্য করবে।’

কার্লোস আলতামিরানো ভ্যালেহো বলেছেন, ‘এই অ্যাপ হতে জানা যাবে, কার চোখ ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে এবং কাকে কতো দ্রুত সময়ের মধ্যে চিকিৎসকের শরণাপন্ন হতে হবে।’

উল্লেখ্য, যেসব অনুন্নত এবং গ্রামীণ অঞ্চলে চোখের চিকিৎসা ঠিকমতো হয় না, সেসব স্থানে এই অ্যাপ সাধারণ মানুষের বহু কাজে লাগবে। তাছাড়া চোখের চিকিৎসার ব্যয় কমিয়ে আনতেও এই অ্যাপটি সাহায্য করবে। আবার ডায়াবেটিক রোগী, যারা বিভিন্ন ধরনের চোখের সমস্যার সম্মুখীন হন, তারাও উপকৃত হবেন এই অ্যাপটির মাধ্যমে।

This post was last modified on মে ৩১, ২০২৩ 3:16 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

শ্রীলংকার একটি প্রাকৃতিক দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। মঙ্গলবার, ৭ মে ২০২৪ খৃস্টাব্দ, ২৪ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

রজঃনিবৃত্তির সময় আসার পূর্ব থেকেই মেয়েদের প্রস্তুত থাকতে হবে যেভাবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যুগ যুগ ধরে সব মহিলার ক্ষেত্রেই তো একই রকম ঘটনা…

% দিন আগে

এনার্জিপ্যাক কর্মীদের নিরাপত্তা ও সুস্বাস্থ্যে অগ্রাধিকার: ‘বিশ্ব কর্মক্ষেত্রে নিরাপত্তা ও স্বাস্থ্য দিবস ২০২৪’ পালন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আন্তর্জাতিক শ্রমিক দিবসের এবারের স্লোগান ‘পরিবর্তনশীল জলবায়ুতে নিরাপদ ও স্বাস্থ্যকর…

% দিন আগে

বেসিস নির্বাচন ২০২৪: ‘ওয়ান টিম’কে সমর্থনের আহ্বান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বেসিস নির্বাচনের শেষপ্রান্তে এসে এবারের বেসিস নির্বাচনে ওয়ান টিম তাদেরকে…

% দিন আগে

‘স্টারডম’ নিয়ে ব্যস্ত শাহরুখপুত্র

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বলিউড সুপারস্টার শাহরুখ খানের ছেলে আরিয়ান খান ‘স্টারডম’ নামে ওয়েব…

% দিন আগে

যুদ্ধ বন্ধ না হওয়া পর্যন্ত কোনো চুক্তিতেই যাবে না হামাস

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের গাজা উপত্যকায় দখলদার ইসরায়েলের গণহত্যা এবং আগ্রাসন পুরোপুরি বন্ধ…

% দিন আগে