এবার অ্যাপ্লিকেশন এলো চোখের রোগ নির্ণয়ে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ স্মার্টফোন বাজারে আসার পর থেকে অ্যাপ বা অ্যাপ্লিকেশন সম্পর্কে আমাদের জানতে বাকি নেই। নানা রকম অ্যাপের সুবিধা ভোগ করছেন। কিন্তু এবার চোখের রোগ নির্ণয়ে এলো অ্যাপ্লিকেশন।

application of eye disease diagnosis

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, এবার গবেষকরা এমন এক অ্যাপ তৈরি করেছেন, যেটি খুঁজে বের করতে পারবে ডায়াবেটিক ম্যাকুলার এডিমার মতো চোখের রোগসমূহ।

তথ্যপ্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট বিজিআর বলেছে, সম্প্রতি মেক্সিকোতে চোখের রেটিনার জন্য গঠিত একটি মেডিকেল এবং সার্জিক্যাল দল এই অ্যাপ তৈরি করেছে। এই অ্যাপ তৈরিতে গবেষকরা ব্যবহার করেছেন মোবাইল ফোনের ক্যামেরা, যেটি চোখের রেটিনার যেকোনো ধরনের অস্বাভাবিকতা নিরূপণ করতে সক্ষম। এই অ্যাপটি তৈরি করা হয়েছে মূলত চিকিৎসকদের জন্য, যাতে করে রোগীর চোখে যেকোনো ধরনের সমস্যা চোখে পড়লেই তাঁরা রোগীকে বিশেষজ্ঞ চিকিৎসকের নিকট পাঠাতে পারেন। অ্যাপটি তৈরিতে সাহায্য করেছে স্পেনভিত্তিক মনটেরি ইনস্টিটিউট অব টেকনোলজি অ্যান্ড হায়ার এডুকেশন (আইটিইএসএম)-এর একদল বায়োমেডিকেল ইঞ্জিনিয়ার। কয়েক দিনের মধ্যেই অ্যাপটি বাজারে ছাড়া হবে বলে ধারণা করা হচ্ছে।

অ্যাপের সঙ্গে সংশ্লিষ্ট মেডিকেল দলটির পরিচালক কার্লোস আলতামিরানো ভ্যালেহো বলেছেন, ‘অ্যাপটি তৈরি করা হয়েছে শুধু সাধারণ চিকিৎসার সময় এটি ব্যবহারের জন্য। তবে এই অ্যাপটি দিয়ে কখনই বিশেষজ্ঞ চিকিৎসকের প্রয়োজনীয়তা পূরণ করা সম্ভব নয়। কিন্তু এই অ্যাপটি যেকোনো চোখের রোগকে প্রাথমিক অবস্থাতেই ধরে ফেলতে সাহায্য করবে।’

কার্লোস আলতামিরানো ভ্যালেহো বলেছেন, ‘এই অ্যাপ হতে জানা যাবে, কার চোখ ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে এবং কাকে কতো দ্রুত সময়ের মধ্যে চিকিৎসকের শরণাপন্ন হতে হবে।’

উল্লেখ্য, যেসব অনুন্নত এবং গ্রামীণ অঞ্চলে চোখের চিকিৎসা ঠিকমতো হয় না, সেসব স্থানে এই অ্যাপ সাধারণ মানুষের বহু কাজে লাগবে। তাছাড়া চোখের চিকিৎসার ব্যয় কমিয়ে আনতেও এই অ্যাপটি সাহায্য করবে। আবার ডায়াবেটিক রোগী, যারা বিভিন্ন ধরনের চোখের সমস্যার সম্মুখীন হন, তারাও উপকৃত হবেন এই অ্যাপটির মাধ্যমে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...