হারানো অ্যান্ড্রয়েড ফোন খুঁজে পেতে অ্যাপ্লিকেশন সাহায্য করবে

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ অ্যাপেলের আইফোনে অনেক আগে থেকেই হারানো মোবাইল সেট খুঁজে পাওয়ার বা এর অবস্থান নির্ণয় করার ব্যবস্থা রয়েছে। অ্যাপেলের সাথে পাল্লা দিয়ে গুগোল এবার ঘোষণা দিল এখন থেকে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা অ্যাপ্লিকেশনের সাহায্যে তাদের হারিয়ে যাওয়া মোবাইল সেট খুঁজে পাবেন।


lookout-locate

বিখ্যাত সার্চ ইঞ্জিন এবং অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের জনক গুগোল জানিয়েছে, তারা গ্রাহকদের জন্য এমন একটি প্রযুক্তি উদ্ভাবন করেছেন যা দিয়ে গ্রাহক জানতে পারবেন এই মুহূর্তে তার প্রিয় মোবাইল সেটটি কোথায় অবস্থান করছে। তবে গুগোল অবশ্য এটাও নিশ্চিত করেছে এক্ষেত্রে গ্রাহকদের কোন প্রকার তথ্য পাচার হওয়ার সম্ভাবনা নেই।

গুগোল জানায়, তাদের এই অ্যাপ্লিকেশনটি গুগোল অ্যান্ড্রয়েড ডিভাইস ম্যানেজারের(ADM) সাথে একযোগে কাজ করবে! এক্ষেত্রে ডিভাইসটিকে যদি এর মালিকের চিহ্নিত অবস্থান ছাড়া অন্য কোথাও নিয়ে যাওয়া হয়, তবে এটি উচ্চ শব্দ করে সতর্কতা নির্দেশ দিবে। আপনার মোবাইল ফোনটি যদি সাইলেন্ট মুডেও থাকে, তারপরও এটি উচ্চ শব্দ করবে – আপনি যেখানেই থাকুন না কেন। আপনার সেট যদি কেউ আপনার থেকে নিয়ে অন্য কোথাও সরিয়ে রাখে বা বন্ধ করে রাখে, তবে এটি সয়ংক্রিয়ভাবে জিপিএস ডাটা নিয়ে পুনরায় চালু হয়ে যাবে এবং শব্দ করতে থাকবে এবং আপনি জেনে যাবেন আপনার সেট ঐ মুহূর্তে কোথায় আছে। এ অ্যাপ্লিকেশনটি ব্যবহার করতে গেলে আপনার গুগোল অ্যাকাউন্ট থাকা লাগবে।

সবশেষে আপনি যদি আপনার মোবাইল সেটটি যদি ফিরে নাও পান, ADM সেটে থাকা সকল ডাটা মুছে দিবে এক্ষেত্রে আপনার সেট হারানোর ফলে ক্ষতি অনেকটা কম হবে।

এখন পর্যন্ত গুগোল জানায়নি ঠিক কবে থেকে তারা এই অ্যাপ্লিকেশনটি গ্রাহকদের মাঝে উম্মুক্ত করবে, তবে গুগোল জানিয়েছে যেকোনো অ্যান্ড্রয়েড মোবাইল ব্যবহারকারী অ্যাপ্লিকেশনটি রিলিজ হলে গুগোল প্লে থেকে ডাউনলোড করে নিতে পারবে।

সূত্রঃ দি টেকজার্নাল

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...